শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

বাইডেন কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগের নির্দেশ দেওয়ার ভুয়া দাবি

সম্প্রতি, প্রথম আলোর লোগো ব্যবহার করে ‘আগামী এক সপ্তাহের মধ্যে শেখ হাসিনাকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো-বাইডেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে সরিয়ে নেয়ারও কড়া হুশিয়ারী দেন তিনি। আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরার এক সাক্ষাৎকারে একথা বলেন তিনি’ শীর্ষক দাবি সম্বলিত একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পদত্যাগের নির্দেশ কিংবা জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে সরিয়ে নেয়ার হুশিয়ারী দেননি এবং আল জাজিরা এসম্পর্কিত কোনো সাক্ষাৎকার কিংবা প্রথম আলোও এসম্পর্কিত কোন সংবাদ বা ব্যানার প্রচার করেনি। বরং নির্ভরযোগ্য কোনো তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে প্রথম আলোর লোগো সংযুক্ত করে উক্ত দাবি সম্বলিত ডিজিটাল ব্যানারটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রথম আলোর লোগো ব্যবহার করে প্রচারিত আলোচিত দাবি সম্বলিত ব্যানারটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই বিষয়টি প্রচারের কোনো তারিখ উল্লেখ করা হয়নি।

Screenshot: Facebook

অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে প্রথম আলোর ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে উক্ত তথ্য সম্বলিত কোনো ব্যানার বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া আলোচিত এই ব্যানারের ডিজাইন ও টেক্সট ফন্টের সাথে প্রথম আলোর ফেসবুক পেজে প্রচারিত ব্যানারগুলোর ডিজাইন ও টেক্সট ফন্টের ভিন্নতা রয়েছে।

Image Comparison by Rumor Scanner

এছাড়াও আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগের নির্দেশ কিংবা জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে বাংলাদেশর সেনাবাহিনী সরিয়ে নেওয়ার হুশিয়ারি দেওয়ার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়া, প্রথম আলো, আল জাজিরা ছাড়াও অন্যকোনো গণমাধ্যমেও প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও আলোচিত দাবি সম্পর্কিত কোনো সংবাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

এছাড়াও, জাতিসংঘের আইন অনুযায়ী, ‘যেকোনো কারণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বা বহিরাগত বিষয় অন্য কোনো রাষ্ট্রের হস্তক্ষেপ করার অধিকার নেই’। অর্থাৎ, বাংলাদেশের শাসন বিভাগ বা সরকারের ওপর মার্কিন প্রেসিডেন্ট কিংবা বিদেশি কোনো ব্যক্তির সরাসরি হস্তক্ষেপের সুযোগ নেই এবং রাষ্ট্রের প্রধান নির্বাহী প্রধানমন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দেওয়ারও এখতিয়ার নেই।

Screenshot: The Daily Star

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা প্রতীয়মান হয় যে, প্রথম আলো কিংবা আল জাজিরা উল্লিখিত বিষয়গুলো নিয়ে কোনো সংবাদ প্রচার করেনি। 

পাশাপাশি, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পদত্যাগের নির্দেশ কিংবা জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে সরিয়ে নেয়ার হুশিয়ারি দেওয়ার দাবিগুলোও সঠিক নয়। 

মূলত, সম্প্রতি প্রথম আলোর লোগো ব্যবহার করে ‘আগামী এক সপ্তাহের মধ্যে শেখ হাসিনাকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো-বাইডেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে সরিয়ে নেয়ারও কড়া হুশিয়ারী দেন তিনি। আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরার এক সাক্ষাৎকারে একথা বলেন তিনি’ শীর্ষক দাবি সম্বলিত একটি ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে উল্লেখিত দাবিগুলোর কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে প্রথম আলো কিংবা আল জাজিরা এ সম্পর্কিত কোনো সংবাদ, ব্যানার বা সাক্ষাৎকার প্রকাশ করেনি।

প্রসঙ্গত, গত ১২ জুন যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এক বিবৃতিতে জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিয়োগের ক্ষেত্রে মানবাধিকার সংক্রান্ত বিষয় যাচাই বাছাইয়ের আহবান জানায়। র‍্যাবের বিরুদ্ধে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের উচিত র‍্যাবের সঙ্গে জড়িত সদস্যদের শান্তিরক্ষী মিশনে নিষিদ্ধ করা। এর আগে ২০২১ সালের ডিসেম্বরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে র‍্যাব ও তার ছয় কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের  নিষেধাজ্ঞা আরোপ করার প্রেক্ষিতে ২০২২ সালের জানুয়ারি মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ মোট ১২টি মানবাধিকার সংস্থা র‍্যাবকে শান্তি মিশন থেকে বাদ দেওয়ার আহবান জানিয়ে জাতিসংঘকে চিঠি দেয়।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন গণমাধ্যমের ফটোকার্ড নকল করে মিথ্যা তথ্য প্রচার করা হলে সেসময় বিষয়গুলো নিয়ে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

সুতরাং, প্রথম আলোর লোগো ব্যবহার করে আল জাজিরার বরাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগের নির্দেশ এবং জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে সরিয়ে নেয়ার হুশিয়ারি দেওয়ার দাবিতে প্রচারিত তথ্যগুলো মিথ্যা এবং প্রচারিত ব্যানারটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img