বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

বাংলাদেশের ৮ পুলিশ কর্মকর্তার নামে মার্কিন নিষেধাজ্ঞা দাবিতে ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি “পুলিশ অফিসারদের নামে মার্কিন স্যাংশন” শীর্ষক শিরোনামে বাংলাদেশ পুলিশের ৮ কর্মকর্তার একটি তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত এমনকিছু ভিডিও দেখুন- এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে, সম্প্রতি বাংলাদেশের ৮ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়নি বরং কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অনুমান নির্ভর হয়ে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। 

গুজবের সূত্রপাত 

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ের জন্য ফেসবুকের নিজস্ব মনিটরিং টুলস এর সহায়তায়, ‘Abdur Rab Bhuttow’ নামের একটি ফেসবুক পেইজে গত ১৮ মে রাত ০৮:৫৯ মিনিটে “পুলিশ অফিসারদের নামে মার্কিন স্যাংশন” শীর্ষক তথ্য সম্বলিত প্রথম পোস্টটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from ‘CrowdTangle’ 

এছাড়া, ‘Abdur Rab Bhuttow’ নামক পেজের উক্ত পোস্টটির সূত্র ধরে  কি-ওয়ার্ড সার্চ এর মাধ্যমে ফেসবুকে বিভিন্ন আইডি, গ্রুপ এবং পেজে প্রায় একই দাবি সম্বলিত পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘Facebook’ 

এছাড়াও, বিষয়টি অধিকতর যাচাইয়ের লক্ষ্যে, মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের ওয়েবসাইট (U.S. DEPARTMENT OF THE TREASURY), মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি ওয়েবসাইট (USA gov) এবং বাংলাদেশস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এর ওয়েবসাইট পর্যবেক্ষণ করে এ ধরণের নিষেধাজ্ঞা বা তথ্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই “পুলিশ অফিসারদের নামে মার্কিন স্যাংশন” শীর্ষক দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্র কোনো ব্যক্তি বা সংস্থার উপরে স্যাংশন (নিষেধাজ্ঞা) জারি করলে তা তাদের নিজস্ব ওয়েবসাইটের (ট্রেজারি) মাধ্যমে জানিয়ে থাকে। কিন্তু বর্তমানে মার্কিন ট্রেজারি বিভাগের ওয়েবসাইটে বাংলাদেশের ৮ পুলিশ কর্মকর্তার নামে মার্কিন নিষেধাজ্ঞা সংক্রান্ত কোনো তথ্য নেই।

প্রসঙ্গত, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাব ও তার ছয়জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, ‘Abdur Rab Bhuttow’ নামক ফেসবুক পেজে ইতঃপূর্বেও বেশ কয়েকটি মিথ্যা এবং গুজব পোস্টের অস্তিত্ব পাওয়া গিয়েছে। যেগুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

ফ্যাক্টচেক প্রতিবেদন গুলো দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

সুতরাং, সম্প্রতি বাংলাদেশ পুলিশের ৮ কর্মকর্তার নামে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করেছে শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img