সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

শ্রীলঙ্কার চলমান সংকটকে কেন্দ্র করে মূর্তি ধ্বংসের পুরোনো ছবি প্রচার

সম্প্রতি, “শ্রীলঙ্কার পতিত প্রধানমন্ত্রী রাজাপাকসের শাসনামলে নির্মিত তার পূর্ব পুরুষের মুর্তিগুলো বিক্ষুব্ধ জনতা গুড়িয়ে দিয়েছে” শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

শ্রীলঙ্কার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানেআর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী রাজাপাকসের শাসনামলে নির্মিত পূর্ব পুরুষের মূর্তি বিক্ষুব্ধ জনতা কর্তৃক গুড়িয়ে দেওয়ার ঘটনার নয় বরং ছবিটি ২০১২ সাল থেকেই ভিন্ন ভিন্ন দাবিতে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, রাশিয়ান “potsreotizm.livejourna” নামের একটি ওয়েবসাইটে (আর্কাইভ এখানে) ২০১২ সালের ১৭ মার্চে “A monument to Putin collapsed in Tver” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ছবি খুঁজে পাওয়া যায় ।

এছাড়াও “dumpaday” নামের একটি ওয়েবসাইটে (আর্কাইভ এখানে)২০১৩ সালে “OH LOOK A PENNY MEME, STATUE FALLING (মিম আকারে)” শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ভিন্ন ভিন্ন শিরোনামে ২০১৭ সালে twitter (আর্কাইভ এখানে) ও ২০২০ সালে আমেরিকান “youngmormonfeminists” নামের ওয়েবসাইটে (আর্কাইভ এখানে) একই ছবির অস্তিত্ব পাওয়া যায় ।

মূলত, শ্রীলঙ্কায় ভয়াবহ অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে চলমান সরকার বিরোধী আন্দোলনে বিক্ষুব্ধ জনতা কর্তৃক সাবেক প্রধানমন্ত্রী রাজাপাকসের শাসনামলে নির্মিত পূর্ব পুরুষের মূর্তি গুড়িয়ে দেয়ার চিত্র দাবিতে ইন্টারনেট থেকে বেশ পুরোনো একটি ছবি সংগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: ভিডিওতে দৃশ্যমান মারধরের শিকার ব্যক্তিটি শ্রীলঙ্কার তথ্যমন্ত্রী নন

তবে, ছবিটির প্রকৃত ঘটনা এবং প্রেক্ষাপট সম্পর্কে নিশ্চিত তথ্য ইন্টারনেটে খুঁজে না পাওয়া গেলেও এই বিষয়টি নিশ্চিত যে এটি শ্রীলঙ্কায় চলমান সরকার বিরোধী আন্দোলনে বিক্ষুদ্ধ জনতা কর্তৃক মূর্তি গুড়িয়ে দেওয়ার ঘটনার ছবি নয়।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় ভয়াবহ অর্থনেতিক মন্দাকে কেন্দ্র করে সরকার বিরোধী গণ আন্দোলন চলাকালীন দেশটির টাঙ্গাল্লে শহরে অবস্থিত সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বাবার ভাস্কর্য/মূর্তি ভেঙ্গে দিয়েছে কিছু বিক্ষুব্ধ জনতা।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় চলমান ভয়াবহ অর্থনেতিক মন্দাকে কেন্দ্র করে চলমান সরকার বিরোধী গণ আন্দোলনের মুখে গত ০৯ মে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে৷ সরকার বিরোধী বিক্ষোভকারীরা সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী এবং তার সমর্থিত বেশকয়েকজন মন্ত্রী ও এমপির বাড়িতে আগুন ধরিয়ে দেয় এবং সংকটময় পরিস্থিতির মধ্যেই গত ১২ মে দেশটির নতুন প্রধানমন্ত্রী শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহ।

সুতরাং, ইন্টারনেট থেকে পুরোনো ছবি সংগ্রহ করে শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী রাজাপাকসের পূর্ব পুরুষের মুর্তি বিক্ষুব্ধ জনতা গুড়িয়ে দিয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img