সোমবার, জুলাই 22, 2024
spot_img

তত্ত্বাবধায়ক সরকার গঠন ও যুক্তরাষ্ট্রের চাপে পুনরায় নির্বাচনের তফসিল ঘোষণার গুজব

গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়ে সরকার গঠন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এর পরবর্তী সময়ে গত ২২ জানুয়ারি Media Cell 24 নামের একটি ইউটিউব চ্যানেলে ‘রাতেই তত্ত্বাবধায়ক সরকার গঠন, আমেরিকার চাপে পুনরায় তফসিল ঘোষণা করলেন সিসি (সিইসি)’ শীর্ষক দাবি সম্বলিত শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকার

ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে প্রায় ৩৭ হাজার বার। ভিডিওটিতে প্রায় ১ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হয়নি এবং আমেরিকার চাপে পুনরায় সিইসি কর্তৃক জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার দাবিটিও সঠিক নয় বরং ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি পুরোনো ও সাম্প্রতিক ভিডিও ক্লিপ যুক্ত করে তাতে চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে আলোচিত দাবিগুলো প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত ভিডিওটিতে কোথাও বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার গঠন কিংবা সিইসি কর্তৃক পুনরায় নির্বাচনের তফসিল ঘোষণার দাবি সম্পর্কিত কোনো তথ্য বা প্রমাণ উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবিগুলোর সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের কোনো ভিডিও কিংবা বক্তব্যেরও উল্লেখ পাওয়া যায়নি। অর্থাৎ ভিডিওটি’র শিরোনাম ও থাম্বনেইলে প্রচারিত দাবিগুলোর সাথে বিস্তারিত অংশের অসামঞ্জস্যতা রয়েছে।

আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবিগুলোর বিষয়ে আরও অনুসন্ধানে ভিডিওটিতে দেখানো ভিডিও ক্লিপগুলোর বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাইঃ ০১

আলোচিত ভিডিওটি’র শুরুর দিকের একটি অংশ থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘আরটিভি’র ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২৯ জুলাই ‘পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকার প্রধানের সম্ভাব্য নাম চূড়ান্ত’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটি’র উক্ত অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

সেখানে একজন সংবাদ পাঠিকা সেসময়ে পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকার প্রধানের সম্ভাব্য নাম চূড়ান্ত হওয়ার বিষয়ে সংবাদ পাঠ করেন।

অর্থাৎ, এটি পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকার গঠন সম্পর্কিত ভিডিও এবং এর সাথে আলোচিত দাবিগুলোর কোনো সম্পর্ক নেই।

ভিডিও যাচাইঃ ০২

পরবর্তীতে আলোচিত ভিডিওটি’র অপর একটি অংশ থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য (নবম জাতীয় সংসদ) গোলাম মাওলা রনি’র ভেরিফাইড ফেসবুক পেজে গত ২১ জানুয়ারি ‘সমসাময়িক রাজনীতি নিয়ে আলোচনা। কোন দিকে যাচ্ছে দেশ’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটি’র গোলাম মাওলা রনির বক্তব্যের অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

সেখানে গোলাম মাওলা রনিকে সমসাময়িক রাজনৈতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা করতে দেখা যায়।

অর্থাৎ, এটি সমসাময়িক রাজনৈতিক ইস্যুতে গোলাম মাওলা রনির ব্যক্তিগত মতামতের ভিডিও এবং এই ভিডিওটি’র সাথেও আলোচিত দাবিগুলোর কোনো সম্পর্ক নেই।

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সময়ে আমেরিকার চাপে সিইসি কর্তৃক আবারও জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা কিংবা তত্ত্বাবধায়ক সরকার গঠনের দাবির সত্যতা পাওয়া যায়নি।

এছাড়াও, ২০১১ সালে বাংলাদেশে আপিল বিভাগ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সম্পর্কিত সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল ঘোষণা করে। পরবর্তীতে এই ব্যবস্থা আর পূর্ণবহাল করা হয়নি।

মূলত, ০৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত ২৯৮ আসনের ফলাফলে ২২২ টি আসন লাভ করে টানা চতুর্থবার সরকার গঠন করেছে আওয়ামী লীগ। তবে গত ২২ জানুয়ারি Media Cell 24 নামের একটি ইউটিউব চ্যানেলে ‘রাতেই তত্ত্বাবধায়ক সরকার গঠন, আমেরিকার চাপে পুনরায় তফসিল ঘোষণা করলেন সিসি (সিইসি)’ শীর্ষক দাবি সম্বলিত শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়েছে। রিউমর স্ক্যানার টিম অনুসন্ধান করে দেখেছে, উক্ত দাবিগুলো সঠিক নয়। প্রকৃতপক্ষে ভিন্ন প্রেক্ষাপটের পুরোনো ও সাম্প্রতিক কয়েকটি ভিডিও’র সাথে চটকদার শিরোনাম ও থাম্বনেইল যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, তত্ত্বাবধায়ক সরকার গঠন ও আমেরিকার চাপে পুনরায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img