সাকিব আল হাসানের ভিন্ন বিজ্ঞাপনের ভিডিওর মাধ্যমে জুয়ার অ্যাপের বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান Crazy Time নামক জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

জুয়ার অ্যাপে

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ক্রিকেটার সাকিব আল হাসান Crazy Time নামের জুয়ার অ্যাপের প্রচারণা করেননি। বরং, তার ফেসবুক পেজে আপলোড করা একটি ভিডিওর কিছু অংশ ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তার সাথে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত সাকিব আল হাসানের ক্লিপটির কয়েকটি কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সাকিব আল হাসানের ফেসবুক পেজে গত ২৭ মার্চ oppo ব্র্যান্ডের স্মার্টফোনের প্রচারের উদ্দেশ্যে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত সাকিব আল হাসানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর বেশকিছু অংশের হুবহু মিল রয়েছে। দুটো ভিডিওতেই তার পোশাক পরিচ্ছদ, অঙ্গভঙ্গি এবং ব্যাকগ্রাউন্ডের হুবহু মিল রয়েছে। 

অর্থাৎ, সাকিব আল হাসানের ফেসবুক পেজে সম্পূর্ণ ভিন্ন উদ্দেশ্যে প্রচারিত একটি ভিডিওর সাথে জুয়ার বিজ্ঞাপনের অডিও ও ভিডিও যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। যার সাথে সাকিব আল হাসানের কোনো প্রকার সম্পর্ক নেই।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজগুলো সম্পর্কে যা জানা যায়

আলোচিত জুয়ার বিজ্ঞাপনগুলোর একটি Crazy Time নামের একটি পেজ থেকে প্রচার করা হয়েছে। পেজটি পর্যালোচনা করে দেখা যায় উক্ত পেজটিতে গত ১ মে এর পূর্বে সম্পূর্ণ ভিন্ন ধরনের কিছু ছবি ও ভিডিও প্রকাশ করা হলেও, গত ১ মে ও তার পরবর্তী সময়ে সাকিব আল হাসানের ছবি ও ভিডিও সম্বলিত একাধিক জুয়ার বিজ্ঞাপনের পোস্ট প্রচার করা হয়েছে।

এছাড়াও পেজের ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে দেখা যায়, পেজটি ২০২০ সালের ১৪ ফেব্রুয়ারি Ashiq ashiq নামে যাত্রা শুরু করে। পরবর্তী সময়ে কয়েক দফা পেজটির নাম পরিবর্তন করা হয়। সর্বশেষ গত ১ মে পেজের নাম পরিবর্তন করে Crazy Time রাখা হয়। এছাড়াও, পেজটি ইন্দোনেশিয়া থেকে পরিচালিত হচ্ছে বলেও ট্রান্সপারেন্সি সেকশন থেকে জানা যায়। 

Facebook Screenshot

এছাড়াও একই ভিডিও প্রচারকারী ভিন্ন পেজগুলোর (, , ) ট্রান্সপারেন্সি সেকশন থেকে জানা যায় পেজগুলো সাম্প্রতিক সময়ে চালু করা হয়েছে। পেজগুলোতে বিশেষ কোনো পোস্টও খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও, পেজগুলো ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ইউক্রেন ও ফিলিপাইন থেকে পরিচালিত হচ্ছে বলেও ট্রান্সপারেন্সি সেকশন থেকে জানা যায়।

মূলত, ক্রিকেটার সাকিব আল হাসান তার ভেরিফাইড ফেসবুক পেজে ২০২৪ সালের ২৭ মার্চ oppo স্মার্টফোনের প্রচারণার উদ্দেশ্যে একটি ভিডিও প্রকাশ করেন। সম্প্রতি উক্ত ভিডিওর কিছু অংশ কেটে নিয়ে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তার সাথে ভিন্ন একটি অডিও ও জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, সাকিব আল হাসান Crazy Time নামের জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন। প্রকৃতপক্ষে, সাকিব আল হাসান এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নেননি।

উল্লেখ্য, পূর্বেও একাধিক সাকিব আল হাসানের নামে Crazy Time জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নেওয়ার দাবি প্রচার করা হলে সেগুলো প্রতারণা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন (, ) প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সাকিব আল হাসান Crazy Time নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি মিথ্যা এবং এ সংশ্লিষ্ট ভিডিওটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img