যমুনা টেলিভিশনকে জড়িয়ে সাকিবের নামে জুয়ার ভুয়া বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ Crazy Time নিয়ে যমুনা টিভি একটি প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

যমুনা

Li Smith নামে ফেসবুক পেজে প্রচারিত উক্ত দাবির ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেসরকারি টেলিভিশন যমুনা টিভি সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ সম্পর্কিত কোনো প্রতিবেদন প্রকাশ করেনি বরং আরেক বেসরকারি টেলিভিশন এনটিভির সংবাদ বুলেটিনের ভিডিওকে সম্পাদনার মাধ্যমে তাতে যমুনা টিভির লোগো এবং ভিন্ন ভয়েস-ওভার যুক্ত করে সাকিবের পুরোনো ভিডিও ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে ভিডিওর কিছু কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে এনটিভি নিউজের ইউটিউব চ্যানেলে গত ১৭ ফেব্রুয়ারী, ২০২৩ এর একটি সংবাদ বুলেটিন “মধ্যাহ্নের খবর : ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | NTV News | NTV News Bulletin” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত সংবাদ প্রতিবেদনের শুরুর ১৫ সেকেন্ড সংবাদ উপস্থাপনের অংশের সাথে আলোচিত ভিডিওটির শুরু অংশের সাথে মিল রয়েছে। অর্থাৎ, এর সাথে আলোচিত জুয়া সম্বলিত দাবিটির কোনো সম্পর্ক নেই। তাছাড়া যমুনা টিভিতেও এমন কোনো সংবাদ প্রচারের প্রমাণ মেলেনি।

Screenshot comparison: Rumor Scanner

সাকিবের ভিডিও ফুটেজটির বিষয়ে অনুসন্ধানে ০৬ অক্টোবর, ২০২২ এ এন্ড্রয়েড মোবাইল কোম্পানি OPPO Bangladesh এর একটি এডভার্টাইজমেন্ট পাওয়া যায়। OPPO Bangladesh এর ইউটিউব চ্যানেলে OPPO F21s Pro | S#75 Signature Color শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর সাকিব আল হাসানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর  মিল রয়েছে। দুটোতেই তার পোশাক, অঙ্গভঙ্গি, বাচনভঙ্গী, পিছনের ব্যাকগ্রাউন্ড কালার সবকিছুর মিল দেখতে পাওয়া যায়।

Screenshot comparison: Rumor Scanner

ভিডিওটিতে সাকিব আল হাসানকে OPPO এন্ড্রয়েডের বিভিন্ন ফিচার সম্পর্কে জানাতে দেখা যায়। তবে উক্ত ভিডিওতে সাকিবকে কোনো জুয়ার অ্যাপের প্রচারণা চালাতে দেখা যায়নি। তাই সাকিব আল হাসানের উক্ত ভিডিওটির সাথে আলোচিত দাবিটির কোনো সম্পর্ক নেই।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী Li Smith (আর্কাইভ) পেজটি পর্যালোচনা করে দেখা যায় এতে অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে। এছাড়া পেজটির ট্রান্সপারেন্সি সেকশনে থেকে জানা যায় পেজটি ভিয়েতনাম, বাংলাদেশ ও ফিলিপাইন থেকে পেজটি পরিচালন করা হচ্ছে। উক্ত পেজটি ২০২২ সালের ২৪ আগস্ট তৈরি করা হয়েছে।

Screenshot: Facebook

এছাড়া, আলোচিত ভিডিওতে ‘Crazy Time’ নামক জুয়ার অ্যাপটি সাকিব আল হাসানের দাবি করা হলেও রিউমর স্ক্যানারের অনুসন্ধানে উক্ত অ্যাপের সাথে সাকিব আল হাসানের কোনো সম্পৃক্ততা খুঁজে পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি ক্রিকেটার সাকিব আল হাসানের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও দাবিতে  যমুনা একটি প্রতিবেদন প্রকাশ করেছে বলে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সাকিবকে নিয়ে এমন কোনো সংবাদ যমুনা টিভি প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ১৭ মার্চ,২০২৩ এ এনটিভির ইউটিউব চ্যানেলে এনটিভি সংবাদ বুলেটিনের ভিডিও প্রচার করা হয়। উক্ত ভিডিওর উপস্থাপিকার এবং সাকিব আল হাসানকে নিয়ে ০৬ অক্টোবর, ২০২২ এ OPPO Bangladesh এন্ড্রয়েড কোম্পানির ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত একটি এডভার্টাইজমেন্ট এর কিছু অংশ কেটে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে যমুনা টিভির লোগো, ভিন্ন একটি অডিও এবং ‘Crazy Time’ নামের একটি অনলাইন জুয়ার অ্যাপের বিজ্ঞাপন যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।  

সুতরাং, সাকিব আল হাসান ‘Crazy Time’ নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং বিষয়টি স্ক্যাম বা প্রতারণা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img