শনিবার, জুলাই 20, 2024
spot_img

ফরচুন বরিশাল ছেড়ে দেশে চলে যাননি মিলার, ফাইনাল খেলতে আসেননি বাটলার

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর চলতি আসরে গত ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে পরাজিত করে ফাইনালে ওঠে ফরচুন বরিশাল। আজ পহেলা মার্চ সন্ধ্যায় ফাইনালে ফরচুন বরিশালের প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ‘চলে গেলো মিলার, কুমিল্লাকে হারাতে তামিমের চমক বাটলার! প্রাইভেট বিমানে ফাইনাল খেলতে বরিশালে জস বাটলার’ শীর্ষক শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

ফরচুন বরিশাল

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিওর থাম্বনেইল শেয়ার করে ফেসবুকে প্রচারিত একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে ইউটিউবে ভাইরাল ভিডিওটি প্রায় ১৩ হাজারের অধিক বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৪ শত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ভিডিওটিতে ১২ টি মন্তব্য করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,  দক্ষিণ আফ্রিকার ব্যাটার ডেভিড মিলার ফরচুন বরিশাল ছেড়ে দেশে চলে যাননি বরং তিনি দলটি’র হয়ে আজ অনুষ্ঠিতব্য বিপিএলের ফাইনাল ম্যাচে অংশ নেবেন। এছাড়া ইংলিশ ক্রিকেটার জস বাটলারের বরিশালের হয়ে ফাইনাল খেলতে বাংলাদেশে আসার তথ্যটিও সঠিক নয়। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটিতে দাবি করা হয়, পারিবারিক সমস্যার কারণে দক্ষিণ আফ্রিকার ব্যাটার ডেলিড মিলার ফরচুন বরিশালের হয়ে বিপিএল ফাইনাল না খেলেই চলে যাচ্ছেন এবং তার বদলে ইংল্যান্ডের ব্যাটার জস বাটলারকে সরাসরি চুক্তিতে দলে নিয়েছে ফরচুন বরিশাল।

উক্ত দাবিগুলো যাচাইয়ে আলোচিত ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বিপিএল ফ্রেঞ্চাইজি ফরচুন বরিশালের ভেরিফাইড ফেসবুক পেজে ২০২৩ সালের ১৮ ডিসেম্বর ‘Attention Everyone, It’s Our captain’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে তামিম ইকবালকে ফরচুন বরিশালের বিপিএল খেলা প্রসঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে দেখা যায়।

Screenshot: Fortune Barishal Facebook

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটি’র শুরুতে প্রদর্শিত তামিম ইকবালের ভিডিও ক্লিপের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটি ২০২৩ সালের এবং সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

আলোচিত ভিডিওটি’র শিরোনাম ও থাম্বনেইলে ডেভিড মিলার ফরচুন বরিশাল ছেড়ে চলে গিয়েছেন দাবি করা হলেও ফ্রেঞ্চাইজিটি’র ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৯ ফেব্রুয়ারি ‘Brace yourselves for an electrifying match!’প্রকাশিত একটি পোস্ট থেকে জানা যায়, মিলার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ফাইনাল ম্যাচ খেলবেন। তবে মিলারের বিয়ে উপলক্ষে তাকে ফাইনালে পাওয়া নিয়ে শুরুতে অনিশ্চয়তা ছিল।

Screenshot: Fortune Barishal Facebook

তাছাড়া, খেলাধুলা বিষয়ক বেসরকারি টেলিভিশন চ্যানেল T Sports এর ওয়েবসাইটে গত ২৯ ফেব্রুয়ারি ‘ফাইনালেও মিলারকে পাচ্ছে বরিশাল’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকেও ডেভিড মিলারের বিপিএল ফাইনালে খেলার বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

অর্থাৎ, দক্ষিণ আফ্রিকার ব্যাটার ডেভিড মিলার ফরচুন বরিশাল ছেড়ে চলে যাননি। তিনি দলটি’র হয়ে ফাইনাল ম্যাচ খেলবেন।

এছাড়াও, আলোচিত ভিডিওটিতে বরিশালে হয়ে ফাইনাল খেলতে ইংল্যান্ডের ব্যাটার জস বাটলার বরিশালে এসেছেন বলে দাবি করা হলেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে বিষয়টি’র সত্যতা পাওয়া যায়নি।

পাশাপাশি, বিপিএল ফ্রেঞ্চাইজি ফরচুন বরিশাল’র ভেরিফাইড ফেসবুক পেজে দলটি’র সাথে চুক্তিবদ্ধ অন্যান্য বিদেশি ক্রিকেটারদের বিষয়ে নিয়মিত আপডেট থাকলেও সেখানে জস বাটলারের বিপিএলের ফাইনালে খেলতে আসা নিয়ে কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি।

মূলত, বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর চলতি আসরে গত ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে পরাজিত করে ফাইনালে ওঠে ফরচুন বরিশাল। আজ পহেলা মার্চ সন্ধ্যায় ফাইনালে ফরচুন বরিশালের প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এরইমধ্যে  ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে ‘চলে গেলো মিলার, কুমিল্লাকে হারাতে তামিমের চমক বাটলার! প্রাইভেট বিমানে ফাইনাল খেলতে বরিশালে জস বাটলার’ শীর্ষক শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিগুলো সঠিক নয়। প্রকৃতপক্ষে তামিম ইকবালের ভিন্ন প্রেক্ষাপটের পুরোনো একটি ভিডিও’র সাথে ডেভিড মিলার, জস বাটলার ও অন্যান্য ক্রিকেটারদের কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে এবং নির্ভরযোগ্য কোনো তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিগুলো প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, বিপিএলের চলতি আসরে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, বিপিএলের ফাইনালের আগে ফরচুন বরিশাল ছেড়ে ডেভিড মিলার দেশে চলে গেছেন এবং জস বাটলার বরিশালের হয়ে খেলতে এসেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img