শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

চলতি বিপিএলে ট্রেন্ট বোল্ট ফরচুন বরিশালের হয়ে খেলতে আসেননি

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) ফরচুন বরিশালের হয়ে খেলতে এসেছেন নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্ট- শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ট্রেন্ট বোল্ট

উক্ত দাবিতে টিকটকের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ট্রেন্ট বোল্ট ফরচুন বরিশালের হয়ে চলতি বিপিএল খেলতে আসেননি বরং বোল্টের পুরোনো একটি ভিডিও ক্লিপ ও ফরচুন বরিশালের কয়েকটি ছবি যুক্ত করে আলোচিত ভিডিওটিতে উক্ত দাবি প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটির শুরুতে ট্রেন্ট বোল্টকে বক্তব্য দিতে দেখা যায়। পরবর্তীতে ফরচুন বরিশালের কয়েকটি ছবি যুক্ত করে উপস্থাপনককে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়। 

ট্রেন্ট বোল্টের ভিডিও ক্লিপটির মূল ভিডিওটি খুঁজতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ICC- International Cricket Council এর ফেসবুক পেজে ২০২১ সালের ১৪ সেপ্টেম্বর “Time for another Book Cricket battle
Trent Boult VS Beth Mooney
Who will emerge victorious?

ICC Men’s #T20WorldCup Trophy Tour, driven by Nissan” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটিতে একটি বই নিয়ে ট্রেন্ট বোল্ট এবং অস্ট্রেলিয়ান ব্যাটার বেথ মুনি এর মধ্যে একটি প্রতিযোগিতা হয়। সেই প্রতিযোগিতার অংশ এটি।  

এই ভিডিওটি’র শুরুর অংশের সাথে আলোচিত ভিডিওটি’র ১ মিনিট ৫০ সেকেন্ডে দেখানো ট্রেন্ট বোল্টের অংশের  মিল পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner 

অর্থাৎ, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে বিপিএলের কোনো সম্পর্কও নেই।

এছাড়াও, ফরচুন বরিশালের ভেরিফায়েড ফেসবুক পেজে দলটি’র সাথে চুক্তিবদ্ধ অন্যান্য বিদেশি ক্রিকেটারদের বিষয়ে নিয়মিত আপডেট থাকলেও সেখানে ট্রেন্ট বোল্ট বিপিএলের চলতি আসরে খেলতে আসা নিয়ে কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। 

তাছাড়া, প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রেও বিপিএলের চলতি আসরে ট্রেন্ট বোল্ট খেলতে আসার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্ট বিপিএলের চলতি আসরে ফরচুন বরিশালের হয়ে খেলতে এসেছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও সাম্প্রতিক সময়ে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। ট্রেন্ট বোল্ট চলতি আসরে ফরচুন বরিশালের হয়ে বিপিএল খেলতে আসেননি। প্রকৃতপক্ষে, বোল্টের পুরোনো একটি ভিডিও ক্লিপ ও ফরচুন বরিশালের কয়েকটি ছবি যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করে ভিত্তিহীন দাবিটি প্রচার করা হয়েছে।

সুতরাং, চলতি বিপিএলে নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্ট বরিশালের হয়ে খেলতে এসেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img