গণমাধ্যমে আফগানিস্তানের গায়িকা হাসিবা নুরির মৃত্যুর গুজব

গত ১৭ জুলাই আফগানিস্তানের জনপ্রিয় গায়িকা হাসিবা নুরিকে পাকিস্তানে গুলি করে হত্যা করা হয়েছে শীর্ষক দাবিতে একটি তথ্য দেশি-বিদেশি বেশ কিছু গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশের গণমাধ্যমে প্রকাশিত  প্রতিবেদন দেখুন আরটিভি, ডিবিসি নিউজ, বাংলাদেশ মোমেন্টস, নিউজ নাউ, রাইজিং বিডি, বি বার্তা, জুম বাংলা, ২৪ আওয়ার বিডি, এমটি নিউজ, কলকাতা টিভি। 

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন, টাইমস অব ইন্ডিয়া, সংবাদ প্রতিদিন, বাংলা হান্ট, The Statement, First Post, The Wire.in, News18, The tribune, BNN.Net, Latestly.Bangla, Snews.in, এপার-ওপার বাংলা। 

আফগানিস্তানের গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন Kabul Now

গণমাধ্যমের ফেসবুক পেজ এবং অন্যান্য অ্যাকাউন্টে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পাকিস্তানে অজ্ঞাতনামা বন্দুকধারীর গুলিতে আফগানিস্তানের গায়িকা হাসিবা নুরির মৃত্যুর খবরটি গুজব বরং তিনি এখনো বেঁচে আছেন এবং নিজেই লাইভে এসে তার জীবিত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। 

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের বাংলা সংস্করণে গত ১৭ জুলাই ‘Hasiba Noor: ‘আমি মরিনি, শরীর গুলিতে ঝাঁঝরাও হয়ে যায়নি!’ মৃত্যুর খবরে বলছেন গায়িকা হাসিবা নুরি’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Hindustan Times

প্রতিবেদনটি থেকে জানা যায়, হাসিবা নুরির মৃত্যুর খবরটি ভুয়া। তিনি এখনো বেঁচে আছেন। হাসিবা নুরি এক ভিডিও বার্তায় নিজের বেঁচে থাকার খবর জানান। 

এই প্রতিবেদনটির সূত্রে পাকিস্তানের সাংবাদিক ও খোরাসান ডেইলির প্রতিষ্ঠাতা সম্পাদক ইফতেখার ফিরদৌসের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে হাসিবা নুরির জীবিত থাকা প্রসঙ্গে একটি টুইট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Iftikhar Firdous Twitter 

টুইটটিতে ইফতেখার ফিরদৌস লিখেন, মাত্রই হাসিবা নুরির সাথে কথা হলো। তিনি খাইবার পাখতুনে গুলিতে মারা যাননি বরং বেঁচে আছেন এবং সুস্থ আছেন। তিনি বর্তমানে করাচিতে আছেন। তার মৃত্যুর খবরে যে ছবিটি প্রচার করা হচ্ছে, সেটি একটি অস্ত্রোপচারের সময় অ্যানেস্থেশিয়ার সময়ে তোলা।

পরবর্তীতে বিষয়টি সম্পর্কে অধিকতর নিশ্চয়তার জন্য প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে Hasiba Noori নামের একটি ইউটিউব চ্যানেলে গত ১৮ জুলাই প্রকাশিত আফগানিস্তানের আলোচিত গায়িকা হাসিবা নুরির একটি ভিডিও বার্তা খুঁজে পাওয়া যায়।

Screenshot: Hasiba Noori YouTube

এই ভিডিও বার্তায় তিনি নিজের জীবিত থাকার বিষয়টি নিশ্চিত করে বলেন, তিনি বেঁচে আছেন, সুস্থ আছেন।

অর্থাৎ, উপরিউক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আফগানিস্তানের গায়িকা হাসিবা নুরি  জীবিত আছেন এবং তার উপরে অজ্ঞাত ব্যক্তি কর্তৃক গুলির কোনো ঘটনা ঘটেনি

মূলত, সম্প্রতি আফগানিস্তানের জনপ্রিয় গায়িকা হাসিবা নুরিকে পাকিস্তানে গুলি করে হত্যা করা হয়েছে শীর্ষক দাবিতে দেশি-বিদেশি কিছু গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। তবে অনুসন্ধানে জানা যায়, আফগানিস্তানের গায়িকা হাসিবা নুরির মৃত্যুর খবরটি গুজব বরং তিনি বেঁচে আছেন এবং নিজেই লাইভে এসে তার জীবিত থাকার বিষয়টি এবং তার উপর গুলি বর্ষণের কোনো ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও কয়েকজন বিখ্যাত ব্যক্তির মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে সেসময় বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, আফগানিস্তানের গায়িকা হাসিবা নুরিকে পাকিস্তানে গুলি করে হত্যা করা হয়েছে দাবিতে গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img