প্রধানমন্ত্রী শেখ হাসিনার মৃত্যুর গুজব প্রচার

সম্প্রতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মারা গেছেন শীর্ষক দাবিতে  একটি ভিডিও ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচারিত হয়।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মারা যাওয়ার  দাবিটিসঠিক নয় বরং তিনি সুস্থ আছেন এবং আজ ২রা মে তিনি রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, মূলধারার সংবাদমাধ্যম দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এর ২৯ এপ্রিল, ২০২৩ তারিখে “PM Hasina arrives in Washington DC” শীর্ষক একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটির তথ্য অনুযায়ী, গত ১লা মে বিশ্বব্যাংক ও বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রে গিয়েছেনপ্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Source: The Business Standard

এছাড়াও মূলধারার গণমাধ্যম প্রথম আলো এর অনলাইন সংস্করনে  ২রা মে ২০২৩ তারিখে  “যে ৫ প্রকল্পে বিশ্বব্যাংকের ২২৫ কোটি ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানাযায়, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে সোমবার(১লা মে) বিশ্বব্যাংকের সদর দপ্তরে বৈশ্বিক ঋণদাতা সংস্থাটির সঙ্গে বাংলাদেশের ঋণচুক্তি সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Source: Prothom Alo

পাশাপাশি, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরের ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১লা মে বিশ্বব্যাংকের সদর দপ্তরে আয়োজিত “Reflection on 50 years of World Bank-Bangladesh Partnership” শীর্ষক সেই অনুষ্ঠানে বক্তব্য রাখেন। 

Source: PID 

মূলত, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে ২৫ এপ্রিল টোকিও যান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে ২৮ এপ্রিল বিশ্বব্যাংকের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে যান শেখ হাসিনা এবং ১ মে বাংলাদেশের সঙ্গে বিশ্ব ব্যাংকের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের সদরদপ্তরে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন। আগামী ৪ মে যুক্তরাজ্যের উদ্দেশ্যে তার ওয়াশিংটন ত্যাগ করার কথা রয়েছে। তবে, বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার শারীরিক অবস্থা সুস্থ স্বাভাবিক থাকলেও গত ৩০ এপ্রিল থেকে কোনোপ্রকার তথ্যসূত্র ছাড়াই ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে তার মৃত্যুর দাবি প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, পূর্বেও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মৃত্যু নিয়ে ছড়ানো গুজবের বিষয়ে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মারা গেছেন দাবিতে টিকটকে প্রচারিত তথ্যটি সম্পূর্ন বানোয়াট এবং গুজব।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img