বিকাশ অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে দাবিতে স্প্যাম নাম্বার থেকে বার্তা প্রেরণ

সম্প্রতি, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশকর্তৃপক্ষের নাম ব্যবহার করে করে গ্রাহকদের মুঠোফোনে একটি ক্ষুদেবার্তা প্রেরণ করা হচ্ছে।

০১৯৬৪২১২৫২৫ ফোন নাম্বার থেকে পাঠানো ক্ষুদেবার্তায় উল্লেখিত লেখাটি এমন, “সম্মানিত bKash গ্রাহক, সুস্পষ্ট অভিযোগ ও অনুসন্ধানের ভিত্তিতে আপনার একাউন্টটি bKash কর্তৃপক্ষ স্থগিত করেছে। এ ব্যাপারে আপনার কোনো বক্তব্য থাকলে আগামী 2 মিনিটের মধ্যে bKash হেল্পলাইন থেকে কল করবে।”

উক্ত মেসেজের ছবি দেখুন এখানে-

বিকাশ অ্যাকাউন্ট স্থগিত

এছাড়া পূর্বে বিভিন্ন সময়ে বিভিন্ন ফোন নাম্বার থেকে একই বার্তা প্রেরণের বিষয়ে একাধিক ফেসবুক ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টে পোস্ট করেছেন। এমন কিছু পোস্ট দেখুন ২০২১, ২০২২, ২০২৩

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, অনলাইন মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশের নামে প্রেরিত খুদে বার্তাটি স্প্যাম নাম্বার থেকে পাঠানো হয়েছে। প্রকৃতপক্ষে, প্রতারণার উদ্দেশ্যে এই খুদে বার্তাটি পাঠানো হয়।

অনুসন্ধানের শুরুতে বিকাশের নামে প্রেরিত ক্ষুদেবার্তাটির ফোন নাম্বাটির বিষয়ে পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। লক্ষ্য করে দেখা যায় ০১৯৬৪২১২৫২৫ শীর্ষক ফোন নাম্বারটি একটি সাধারণ ফোন নাম্বার।

Screenshot

উক্ত ফোন নাম্বারের বিষয়ে জানতে ফোন নাম্বার শনাক্তকারী অ্যাপ্লিকেশন সফটওয়্যার ট্রু কলারে উক্ত ফোন নাম্বারের বিষয়ে অনুসন্ধানে ‘Rakib Spammer Bkash’ শীর্ষক নাম লক্ষ্য করা যায়।

Screenshot: TrueCaller

অর্থাৎ, এটি বিকাশের নামে ব্যবহৃত একটি স্প্যাম ফোন নাম্বার।

বিষয়টি অধিকতর যাচাইয়ের জন্য রিউমর স্ক্যানারের পক্ষ থেকে বিকাশের ওয়েবসাইটের লাইভ চ্যাটের মাধ্যমে ফারহান নামক বিকাশের একজন কর্মীর সাথে যোগাযোগ করা হলে তিনি এই মেসেজের বিষয়ে জানান, “বিকাশ থেকে শুধুমাত্র bKash notice/bKash থেকে মেসেজ প্রদান করা হয়ে থাকে।”

তিনি আরও জানান, “কিছু প্রতারক চক্র আমাদের গ্রাহকদের বিভিন্নভাবে আর্থিক ক্ষতি করার চেষ্টা করছে। অনুগ্রহ করে প্রতারনা এড়াতে কখনই অপরিচিত কোনো ফোন কল কিংবা SMS এর উপর ভিত্তি করে অথবা কারো কথা শুনে লেনদেন করবেন না। আপনার বিকাশ একাউন্টের পিন এবং ভেরিফিকেশন কোড (OTP) কখনো কারো সাথে শেয়ার করবেন না।”

এছাড়া তিনি বিকাশ সম্পর্কিত যে কোনো তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য অবশ্যই বিকাশ হেল্পলাইন 16247 নাম্বারে কল করতে অথবা নিকটস্থ বিকাশ গ্রাহক সেবা/ সেবা কেন্দ্র অথবা [email protected] বা লাইভ চ্যাটে যোগাযোগ করতে বলেন।

মূলত, বিগত কয়েকবছর ধরে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশ কর্তৃপক্ষের নাম করে বিকাশ অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে জানিয়ে বেশ কয়েকটি মোবাইল নাম্বার থেকে (০১৯৬৪২১২৫২৫, ০১৩১৬৮২৪৭৬২, ০১৮১৮৮৭১২০৪, ০১৯৩৭৪৮৫৯৩৮, ০১৯২২০০৯৬২৪) নেটিজেনদের খুদে বার্তা প্রদান করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিকাশ এর নামে প্রেরিত এই খুদে বার্তাটি ভুয়া। বিকাশ পক্ষ থেকে গ্রাহকদের এমন কোনো বার্তা পাঠানো হয়নি বলে বিকাশ কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

পূর্বে, বিভিন্ন সময়ে বিভিন্ন উপলক্ষকে উল্লেখ করে বিকাশের টাকা বোনাস দেওয়ার দাবিতে তথ্য ইন্টারনেটে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন (, , , , ) প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশ এর অ্যাকাউন্ট স্থগিত হয়েছে দাবিতে বিভিন্ন নাম্বার থেকে পাঠানো এই ক্ষুদে বার্তাটি ভুয়া এবং বিষয়টি স্ক্যাম বা প্রতারণা।  

তথ্যসূত্র

  • Number Identify by True Caller
  • Statement from Bkash
  • Rumor Scanner’s own analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img