১০ বছর পূর্তিতে বিকাশ থেকে ১০ হাজার টাকা উপহার শীর্ষক ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি বিকাশের ১০ বছর পূর্তিতে ১০ হাজার টাকা উপহার দিচ্ছে বিকাশ শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানে  এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানেএখানে এখানে এবং এখানে।

হোয়াটসঅ্যাপেও একই দাবিতে টেক্সট ফরোয়ার্ড হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিকাশের ১০ বছর পূর্তিতে প্রতিষ্ঠানটি কর্তৃক ব্যবহারকারীদের ১০ হাজার টাকা দেওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সত্য নয় বরং বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি ভুয়া ওয়েবসাইট থেকে প্রতারণার উদ্দেশ্যে উপহার প্রদানের এই প্রলোভন দেখানো হচ্ছে।

গুজবের সূত্রপাত

কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে একই দাবিতে ২০২০ সালে প্রকাশিত পোস্ট খুঁজে পাওয়া যায়। এমন একটি পোস্ট দেখুন এখানে(আর্কাইভ)।

অনুসন্ধানে দেখা যায়, উপহার প্রদানের উক্ত দাবিটি বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি ভুয়া ওয়েবসাইট(আর্কাইভ)। থেকে ছড়িয়েছে। এমন একটি ওয়েবসাইটে প্রবেশ করে দেখা যায়, উক্ত টাকা পাওয়ার জন্য একটি ফরম পূরণ করতে বলা হয়।

Screenshot from fraudulent bKash portal

ফরমটি পূরণ করার পরের ধাপে বিকাশ নাম্বার চেয়ে আরেকটি ফরম আসে।

Screenshot from fraudulent bKash portal

এই ধাপটি যাচাইয়ের জন্য রিউমর স্ক্যানার টিম বিকাশ অ্যাকাউন্ট নেই এমন একটি নাম্বার যুক্ত করে ফরমটি পূরণ করে। এতে দেখা যায়, ধাপটি সফলভাবে সম্পন্ন হয়েছে।  এরপরের ধাপে বিকাশ নাম্বার ভেরিফিকেশনের জন্য উক্ত নাম্বারে ৬ সংখ্যার কোডসহ একটি ক্ষুদে বার্তা পাঠানোর কথা বলা হয়।

Screenshot from fraudulent bKash portal

তবে অনুসন্ধানে দেখা যায়, ভেরিফিকেশন কোড সহ ক্ষুদে বার্তা আসার পূর্বেই বানোয়াট কিছু সংখ্যা বসিয়ে দিলেই ধাপটি সফলভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে অভিনন্দন জানিয়ে পরের ধাপে নিয়ে যাওয়া হয়।

Screenshot from fraudulent bKash portal

এই ধাপে একটি বক্স থেকে লেখা কপি করে ১০টি ফেসবুক পোস্টে কমেন্ট করতে বলা হচ্ছে।

Screenshot from fraudulent bKash portal

অর্থাৎ, প্রথমে একটি ফর্মে ব্যক্তিগত তথ্য চাওয়া হচ্ছে। পরবর্তীতে বিকাশ নাম্বার চাওয়া হচ্ছে এবং শেষ ধাপে একটি বক্স থেকে লেখা কপি করে ১০টি ফেসবুক কমেন্ট করতে বলা হচ্ছে।

বিকাশ কি এমন কোনো অফার দিচ্ছে?

প্রথমত, যে ওয়েবসাইট থেকে এই উপহার দেওয়ার প্রলোভন দেখানো হচ্ছে সেটি বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি একটা ভুয়া ওয়েবসাইট। বিকাশের মূল ওয়েবসাইটে এমন কোন উপহারের কথা বলা হয়নি।

Comparison between real and fake bKash websites

এছাড়া বিকাশের ১০ বছর পূর্তিতে সব বিকাশ ব্যবহারকারীদের উপহার দেওয়ার কথা বলা হলেও অনুসন্ধানে দেখা যায়, ২০১১ সালের ২১ জুলাই যাত্রা শুরু করা বিকাশ কিছুদিন পরেই ১২ বছরে পদার্পণ করবে। পাশাপাশি নির্ভরযোগ্য কোনো সূত্রে বিকাশ থেকে এমন উপহার দেওয়া প্রসঙ্গে কোনো তথ্যও খুঁজে পাওয়া যায়নি।

মূলত, মোবাইল ব্যাকিং সার্ভিস বিকাশের ১০ বছর পূর্তিতে সব বিকাশ ব্যবহারকারীদের ১০ হাজার টাকা উপহার দেওয়ার দাবিতে সম্প্রতি একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে প্রতারণার উদ্দেশ্যে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ইতিপূর্বে একাধিকবার বিকাশের ওয়েবসাইট নকল করে একইভাবে প্রতারণার উদ্দেশ্যে উপহারের প্রলোভন দেখানো হয়। সেসময় উক্ত বিষয়গুলোকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, বিকাশের ১০ বছর পূর্তিতে সব বিকাশ ব্যবহারকারীদের ১০ হাজার টাকা উপহার দেওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img