ফেসবুকের বর্ষপূর্তিতে ব্যবহারকারীদের টাকা উপহার দেওয়ার তথ্যটি মিথ্যা 

সম্প্রতি “ফেসবুকের ১০ বছর/ ২০ বছর পূর্তিতে সব ফেসবুক ব্যবহারকারীদের ১০ হাজার/ ৫ হাজার টাকা উপহার দিচ্ছে ফেসবুক” শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন পোস্টের কমেন্টবক্সে পাওয়া যাচ্ছে। 

ফেসবুকের কমেন্টবক্স থেকে সংগৃহীত এমন দুইটি কমেন্ট দেখুন এখানে।

Image Collage: Rumor Scanner

এমন একটি ওয়েবসাইট দেখুন এখানে। ওয়েবসাইটটির আর্কাইভ দেখুন এখানে

Screenshot from fraudulent bKash portal. 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফেসবুকের ১০ বছর পূর্তিতে প্রতিষ্ঠানটি কর্তৃক যোগাযোগ মাধ্যমটি ব্যবহারকারীদের ১০ হাজার টাকা দেওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সত্য নয় বরং বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি ভুয়া ওয়েবসাইট থেকে প্রতারণার উদ্দেশ্যে উপহার প্রদানের এই প্রলোভন দেখানো হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে দেখা যায়, উপহার প্রদানের উক্ত দাবিটি বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি ভুয়া ওয়েবসাইট থেকে ছড়িয়েছে। এমন একটি ওয়েবসাইটে প্রবেশ করে দেখা যায়, উক্ত টাকা পাওয়ার জন্য একটি ফরম পূরণ করতে বলা হয়। 

Screenshot from fraudulent bKash portal. 

ফরমটি পূরণ করার পরের ধাপে বিকাশ নাম্বার চেয়ে আরেকটি ফরম আসে।

Screenshot from fraudulent bKash portal

এই ধাপটি যাচাইয়ের জন্য রিউমর স্ক্যানার টিম বিকাশ একাউন্ট নেই এমন একটি নাম্বার যুক্ত করে ফরমটি পূরণ করে। এতে দেখা যায়, ধাপটি সফলভাবে সম্পন্ন হয়েছে। এরপরের ধাপে বিকাশ নাম্বার ভেরিফিকেশনের জন্য উক্ত নাম্বারে ৬ সংখ্যার কোডসহ একটি ক্ষুদে বার্তা পাঠানোর কথা বলা হয়। 

তবে অনুসন্ধানে দেখা যায়, ভেরিফিকেশন কোড সহ ক্ষুদে বার্তা আসার পূর্বেই বানোয়াট কিছু সংখ্যা বসিয়ে দিলেই ধাপটি সফলভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে অভিনন্দন জানিয়ে পরের ধাপে নিয়ে যাওয়া হয়। 

Screenshot from fraudulent bKash portal.

এই ধাপে একটি বক্স থেকে লেখা কপি করে ১০টি ফেসবুক পোস্টে কমেন্ট করতে বলা হচ্ছে।

Screenshot from fraudulent bKash portal. 

অর্থাৎ, প্রথমে একটি ফর্মে ব্যক্তিগত তথ্য চাওয়া হচ্ছে। পরবর্তীতে বিকাশ নাম্বার চাওয়া হচ্ছে এবং শেষ ধাপে একটি বক্স থেকে লেখা কপি করে ১০টি ফেসবুক পোস্টে কমেন্ট করতে বলা হচ্ছে।

ফেসবুক কি এমন কোনো অফার দিচ্ছে?

প্রথমত যে ওয়েবসাইট থেকে এই উপহার দেওয়ার প্রলোভন দেখানো হচ্ছে সেটি বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি একটি ভুয়া ওয়েবসাইট। 

Comparison between real and fake bKash websites

এছাড়া ফেসবুকের ১০ বছর/ ২০ বছর পূর্তিতে সব ফেসবুক ব্যবহারকারীদের উপহার দেওয়ার কথা বলা হলেও অনুসন্ধানে দেখা যায়, ২০০৪ সালে যাত্রা শুরু করা ফেসবুক বর্তমানে ১৯ বছরে পদার্পণ করেছে। পাশাপাশি নির্ভরযোগ্য কোনো সূত্রে ফেসবুক থেকে এমন উপহার দেওয়া প্রসঙ্গে কোনো তথ্যও খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ১০ বছর/ ২০ বছর পূর্তিতে সব ফেসবুক ব্যবহারকারীদের ১০ হাজার/ ৫ হাজার টাকা উপহার দেওয়ার দাবিতে সম্প্রতি একটি তথ্য ফেসবুকেই ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সত্য নয়। বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে প্রতারণার উদ্দেশ্যে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ইতোপূর্বে বিকাশের ওয়েবসাইট নকল করে একইভাবে প্রতারণার উদ্দেশ্যে ২১শে ফেব্রুয়ারি উপলক্ষ্যে ২১০০ টাকা, ২৬ মার্চ উপলক্ষে ২৬০০ টাকা উপহারের প্রলোভন দেখানো হয়। সেসময় উক্ত বিষয়গুলোকে মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, “ফেসবুকের ১০ বছর/ ২০ বছর পূর্তিতে সব ফেসবুক ব্যবহারকারীদের ১০ হাজার/ ৫ হাজার টাকা উপহার দেওয়া হচ্ছে” শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img