শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে বিকাশ থেকে ২১০০ টাকা উপহার দেওয়ার দাবিটি মিথ্যা 

সম্প্রতি “২১শে ফেব্রুয়ারি উপলক্ষে সবাইকে ২১০০ টাকা করে উপহার দিচ্ছে বিকাশ কোম্পানি” শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

বিকাশ

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে বিকাশের ২,১০০ টাকা উপহার দেওয়ার দাবিটি সত্য নয় বরং বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি বেশ কিছু ভুয়া ওয়েবসাইট থেকে প্রতারণার উদ্দেশ্যে উক্ত অফারটি প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিটি মূলত বিকাশের নাম ব্যবহার করে এবং বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি বেশ কিছু ভুয়া ওয়েবসাইট থেকে ছড়িয়েছে। এমন কয়েকটি ভুয়া ওয়েবসাইটের আর্কাইভ দেখুন এখানে, এখানে এবং এখানে

Screenshot from fraudulent bKash portal. 

উক্ত ওয়েবসাইটগুলোতে প্রবেশ করলে সর্বপ্রথম “চলছে ফেব্রুয়ারি মাস। ১৯৫২ সালে ২১শে ফেব্রুয়ারি যারা আন্দোলনের মাধ্যমে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেয়ার লক্ষ্যে শহীদ হয় তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের জন্য বিকাশ দিচ্ছে ২,১০০ টাকা উপহার।” শীর্ষক একটি লেখা দেখা যায়।

ওয়েবসাইটগুলোতে বলা হচ্ছে, যাদের বয়স ১৮ এর বেশি, যারা নিয়মিত বিকাশ ব্যবহার করে এবং যাদের বিকাশ অ্যাকাউন্ট আছে তারা-ই কথিত এই উপহারের টাকা পাবে। 

Screenshot from fraudulent bKash portal.

কথিত এই উপহার পাওয়ার জন্য উক্ত ওয়েবসাইটগুলোতে থাকা ফর্ম পূরণ করতে বলা হচ্ছে। আর বলা হচ্ছে, ফর্ম পূরণ করার ৫ মিনিটের মধ্যে বিকাশ অ্যাকাউন্টে ২,১০০ টাকা চলে আসবে। ১টি বিকাশ অ্যাকাউন্টে শুধুমাত্র একবার এই অফারটি নেওয়া যাবে এবং ক্যাশ আউট করতেও লাগবেনা কোনো চার্জ।  

Screenshot from fraudulent bKash portal.  

অনুসন্ধানের স্বার্থে ভুয়া তথ্য ব্যবহার করে উক্ত ফর্মটি পূরণ করে পরবর্তী ধাপে গেলে আরো একটি ফর্ম সামনে আসে। এই ফর্মের মাধ্যমে বিকাশ নম্বর, পিন এবং ফর্মটি পূরণের সময় বিকাশে কত টাকা এবং কত পয়সা আছে সে তথ্য চাওয়া হচ্ছে। 

Screenshot from fraudulent bKash portal. 

বিকাশ কি এমন কোনো অফার দিয়েছে?

যেসব ওয়েবসাইট থেকে এসব উপহার দেওয়ার প্রলোভন দেখানো হচ্ছে সেগুলো বিকাশের অফিশিয়াল ওয়েবসাইট নয়। মূলত, বিকাশের ওয়েবসাইট নকল করে উক্ত ওয়েবসাইটগুলো তৈরি করা হয়েছে।

Comparison between real and fake bKash websites. 

এছাড়া, ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ২,১০০ টাকা উপহার দেওয়া সংক্রান্ত কোনো তথ্য বিকাশের অফিশিয়াল ওয়েবসাইট কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টগুলোতে পাওয়া যায়নি।

তাছাড়া, ভুয়া ওয়েবসাইটগুলোতে উপহার পাওয়ার প্রলোভন দেখিয়ে বিকাশ নম্বর এবং পিন চাওয়া হচ্ছে। কিন্তু বিকাশ সবসময় তাদের গ্রাহকের অ্যাকাউন্টের পিন নম্বর কিংবা অ্যাপ ভেরিফিকেশন কোড কাউকে দিতে নিষেধ করে এবং বলে বিকাশ কখনোই এসব তথ্য চায় না। 

Screenshot of a facebook post by bKash Limited.

বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য বিকাশের সাথে যোগাযোগ করা হলে বিকাশের তরফ থেকে রিউমর স্ক্যানার টিমকে জানানো হয়,

“সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, কিছু প্রতারক চক্র নকল ওয়েবসাইট তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনো মাধ্যমে নানা ধরনের মিথ্যা (২১শে ফেব্রুয়ারি উপলক্ষ্যে ২১০০ টাকার) অফার দেখিয়ে গ্রাহকদের প্রতারিত করছে। বর্তমানে বিকাশ এ ধরনের কোনো অফার ঘোষণা করেনি এবং উক্ত অফারগুলোর সাথে বিকাশ-এর কোনো সম্পর্ক নেই। বিকাশ উদ্যোগ নিয়ে এই ধরনের ওয়েবসাইট বন্ধের ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করছে। এ ধরনের লিংকে তথ্য দেয়া থেকে বা এ সূত্রে লেনদেন করা থেকে বিরত থাকতে অনুরোধ জানাচ্ছি আমরা। বিকাশ কখনোই গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টের পিন ও ভেরিফিকেশন কোড জানতে চায় না। বিকাশ থেকে দেয়া অফার বা ক্যাশব্যাক সম্পর্কে বিকাশের অফিসিয়াল ভেরিফাইড ফেসবুক পেজ (HTTPS://WWW.FACEBOOK.COM/BKASHLIMITED) এবং বিকাশের ওয়েবসাইটে (HTTPS://WWW.BKASH.COM) জানানো হয়।”

মূলত, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা প্রদানের জন্য যারা শহীদ হয়েছে তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে বিকাশ ২,১০০ টাকা উপহার দিচ্ছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সত্য নয়। বিকাশের ওয়েবসাইট নকল করে তৈরি বেশ কিছু ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। এছাড়া বিকাশের তরফ থেকেও রিউমর স্ক্যানারকে নিশ্চিত করা হয় বর্তমানে বিকাশ এ ধরনের কোনো অফার ঘোষণা করেনি।

আরো পড়ুনঃ নামিদামি প্রতিষ্ঠানের ওয়েবসাইট নকল করে উপহার প্রদানের ভুয়া ক্যাম্পেইন

সুতরাং, “২১শে ফেব্রুয়ারি উপলক্ষে বিকাশ ২,১০০ টাকা উপহার দিচ্ছে” শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img