মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

সেনাবাহিনীর সাথে বিজিবির সংঘর্ষ ও সেনাবাহিনীর ক্ষমতা দখলের গুজব

সম্প্রতি, “সেনাবাহিনীর সাথে বিজিবির তুমুল সংঘর্ষ গদি হারালো হাসিনা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সাম্প্রতিক সময়ে দেশে সেনাবাহিনীর সাথে বিজিবির সংঘর্ষের কোনো ঘটনা কিংবা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদচ্যুত করে সেনাবাহিনীর ক্ষমতা দখলের কোনো ঘটনা ঘটেনি। বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। আলোচিত ভিডিওটি’র শিরোনাম এবং থাম্বনেইলে উল্লেখিত দাবিগুলোর সাথে ভিডিওটি’র বিস্তারিত অংশের মিল পাওয়া যায়নি। 

ভিডিওতে প্রচারিত আলোচিত দাবিগুলো নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবির বিষয়ে আরও অনুসন্ধানে ভিডিওটিতে দেখানো ভিডিও ক্লিপগুলোর বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ATN News এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ১৭ মে “বান্দরবানের রুমায় মিয়ানমার সীমান্তে ২ সেনা সদস্য নিহত | ATN News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, ২০২৩ সালের মে মাসে বান্দরবানের রুমায় কুকিচিন ন্যাশনাল আর্মির হামলায় দুই সেনাসদস্য নিহত হন। এছাড়াও গুরুতর আহত হন দুই সেনাকর্মকর্তা। এটি সেসময় সেই ঘটনা নিয়ে প্রকাশিত ভিডিও প্রতিবেদন।

অর্থাৎ, ভিডিওটি পুরোনো ও ভিন্ন ঘটনার। 

ভিডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Jamuna TV এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি “হঠাৎই দেশে ঢুকে পড়লো মিয়ানমার বর্ডার পুলিশ; ঘটনা কী? | Border Unrest | Myanmar Crisis | Jamuna TV” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশই আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, গত ০৪ ফেব্রুয়ারি বান্দরবানের তুমব্রু সীমান্তে মিয়ানমারের ছোঁড়া গুলিতে ২ বাংলাদেশি আহত হয়েছেন। মিয়ানমারের ভেতরে সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে মিয়ানমার বর্ডার পুলিশের সংঘর্ষের ঘটনায় অন্তত ৩০ জন বর্ডার পুলিশ সদস্য সীমান্তে বিজিবি ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। এটি সেই ঘটনারই একটি ভিডিও প্রতিবেদন। 

অর্থাৎ, আলোচিত দাবির ভিডিওতে এই ক্লিপটি অপ্রাসঙ্গিকভাবে যুক্ত করে প্রচার করা হয়েছে।

ভিডিও যাচাই-৩

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে NEWS 24 এর ইউটিউব চ্যানেলে ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি “বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উত্তেজনা, বিজিবিকে সহযোগিতা করবে পুলিশ | Myanmar border | News24” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, গত ০৪ ফেব্রুয়ারি তুমব্রু সীমান্তে মায়ানমারের দিক থেকে ছোড়া গুলিতে আহত হয়েছেন দুই বাংলাদেশি। এটি সেই ঘটনারই একটি ভিডিও প্রতিবেদন।

অর্থাৎ, এই ভিডিও ফুটেজটিও অপ্রাসঙ্গিকভাবে আলোচিত ভিডিওর সাথে জুড়ে দিয়ে প্রচার করা হয়েছে।

মূলত, ২০২৩ সালের মে মাসে বান্দরবানের রুমায় কুকিচিন ন্যাশনাল আর্মি(কেএনএফ) বাংলাদেশ সেনাবাহিনীর টহলদলের ওপর হামলা চালায়। এ হামলায় দুই সেনাসদস্য নিহত ও গুরুতর আহত হন দুই সেনাকর্মকর্তা। এছাড়া গত ০৪ ফেব্রুয়ারি তুমব্রু সীমান্তে মায়ানমারের দিক থেকে ছোড়া গুলিতে আহত হয়েছেন দুই বাংলাদেশি। এসব পৃথক ঘটনায় একাধিক গণমাধ্যমে প্রকাশিত ভিডিও প্রতিবেদনের ফুটেজ যুক্ত করে সম্প্রতি ‘সেনাবাহিনীর সাথে বিজিবির তুমুল সংঘর্ষ, নিহত ২, শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনীর ক্ষমতা দখল’ শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। 

উল্লেখ্য, পূর্বেও চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, সেনাবাহিনীর সাথে বিজিবির সংঘর্ষে ২ ব্যক্তি নিহত এবং শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনীর ক্ষমতা দখলের দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img