মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

হযরত ফাতেমা (রাঃ) এর বাড়ি দাবিতে তুরস্কে অবস্থিত ভিন্ন বাড়ির ছবি প্রচার 

সম্প্রতি, হযরত ফাতেমা (রাঃ) এর বাড়ি দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

হযরত ফাতেমা (রাঃ)

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত ফেসবুকে  সর্বাধিক ভাইরাল হওয়া এ সংক্রান্ত পোস্টটিতে প্রায় ১১ হাজার মানুষ প্রতিক্রিয়া দেখিয়েছেন। এছাড়া ভিডিওটি ২১৬ বার শেয়ার করার পাশাপাশি ৬১৪ টি মন্তব্য করা হয়েছে। এসব মন্তব্যের বেশিরভাগই আলোচিত দাবিকে সত্য ধরে নিয়ে করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভাইরাল ফেসবুক পোস্টগুলোতে হযরত ফাতেমা (রাঃ) এর বাড়ি দাবিতে প্রচারিত ছবিটি হযরত ফাতেমা (রাঃ) এর বাড়ির নয় বরং এটি তুরস্কের সানলিউরফা প্রদেশের হাররান অঞ্চলে অবস্থিত একটি বাড়ির ছবি। উক্ত বাড়িটির সাথে হযরত ফাতিমা (রাঃ) এর কোনো সংশ্লিষ্টতা খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম। 

মূলত, তুরস্কের সানলিউরফা প্রদেশের হাররান অঞ্চলে অবস্থিত একটি বাড়ির ছবিকে হযরত ফাতিমা (রাঃ) এর বাড়ি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে, রিউমর স্ক্যানারের বিস্তর অনুসন্ধানে তুরস্কের উক্ত স্থানটিতে হযরত ফাতিমা (রাঃ) এর বাড়ি থাকার ব্যাপারে কোনো ঐতিহাসিক প্রমাণ খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, পূর্বেও একই দাবিতে ছবিটি প্রচার করা হলে তা মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img