ভিডিওটি লোহা গলানোর অলৌকিক কোনো পাথরের নয়

সম্প্রতি, “পাথরটি আফগানিস্তানে পাওয়া গেছে, এই পাথরে হাত দিলে ঠান্ডা লাগে কিন্তু লোহার কোনো জিনিস রাখলে গলেজায়, আল্লাহু আকবর” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়।

লোহা গলানোর

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

এ সংক্রান্ত একটি ভিডিও-ই সম্প্রতি প্রকাশের পর প্রায় ৮ লক্ষ মানুষ দেখেছেন যাতে রিয়েক্ট পড়েছে প্রায় ২০ হাজার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওতে দেখানো লোহা গলে যাওয়ার কারণ কোনো আলৌকিক পাথর নয় বরং ভিডিওটিতে ব্যবহৃত লোহাটি গ্যালিয়াম নামক একটি ধাতু দিয়ে তৈরি যেটির গলনাংক ২৯ ডিগ্রি সেলসিয়াস এর আশে পাশে।

মূলত, গ্যালিয়াম এমন একটি ধাতু যার গলনাংক ২৯.৮° সেলসিয়াস। অর্থাৎ এর ধর্ম হলো এটি ২৯° সেলসিয়াস তাপমাত্রায় গলতে শুরু করে। আলোচিত ভিডিওতে থাকা পেরেকগুলো সেই গ্যালিয়াম ধাতুর-ই তৈরি। ফলে পেরেকগুলো বাহিরের উষ্ণ অবস্থানে থাকা কালো পাথরের উপর রাখার পর সেটি তার রাসায়নিক বৈশিষ্ট্য অনুযায়ী গলতে শুরু করে। গ্যালিয়াম ধাতুর তৈরি পেরেক গলার ঐ ভিডিওটিকেই সম্প্রতি আফগানিস্তানে পাওয়া পাথর যা লোহা গলাতে পারে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে  প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, বিষয়টি পূর্বেও ইন্টারনেটে ব্যাপকভাবে প্রচার করা হলে সেসময় এটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img