ভিডিওটি অলৌকিকভাবে লোহা গলানোর কোনো দৃশ্যের নয়

সম্প্রতি, “আফগানিস্থানে মিলল আজব পাথর, যেটা খুব ঠান্ডা, কিন্তু লোহা দিলে লোহা গলে যায়” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টিকটকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুক ও টিকটকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং টিকটক এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওতে দেখানো লোহা গলার কারন কোনো আলৌকিক পাথর নয় বরং ভিডিওটিতে ব্যবহৃত লোহাটি গ্যালিয়াম নামক একটি ধাতু দিয়ে তৈরি যেটির গলনাংক ২৯ ডিগ্রি সেলসিয়াস এর আশে পাশে।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Jeddah astronomy society নামের একটি ফেসবুক গ্রুপে ২০২১ সালের ২৭ নভেম্বরে Majed Mohammad নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রকাশিত পোস্টে আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। পোস্টটিতে মাজেদ মোহাম্মদ উল্লেখ করেছেন “পাথরটির উপরে থাকা পেরেকগুলো গ্যালিয়াম নামের একটি ধাতু দিয়ে তৈরি। গ্যালিয়ামের গলনাংক ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশে পাশে যেটি মানুষের হাতের উষ্ণতার সংস্পর্শে আসলেও গলে যেতে পারে।”

লোহা

এছাড়া, যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম ABC 10 News এর ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ১২ এপ্রিলে “Rock melts nail?” শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে পেরেকগুলো গ্যালিয়াম ধাতু দ্বারা নির্মিত এবং এটি সহজেই গলে যেতে পারে।

তাছাড়া, গ্যালিয়াম ধাতু নিয়ে পরীক্ষামূলকভাবে তৈরি অনেক ভিডিও ইউটিউবে পাওয়া যায়। DaveHax নামের ইউটিউব চ্যানেলে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায় গ্যালিয়ামের তৈরি তালার উপর হেয়ারড্রায়ার দিয়ে বাতাস দেওয়ার সাথে সাথেই সেটি গলা শুরু করে।

মূলত, গ্যালিয়াম এমন একটি ধাতু যার গলনাংক 29.8°C. অর্থাৎ এর ধর্ম হলো এটি ২৯° সেলসিয়াসে গলতে শুরু করে। আলোচিত ভিডিওতে থাকা পেরেকগুলো সেই গ্যালিয়াম ধাতুর-ই তৈরি ফলে পেরেকগুলো বাহিরের উষ্ণ অবস্থানে থাকা কালো পাথরের উপর রাখার পর সেটি তার ধর্ম অনুযায়ী গলতে শুরু করে। গ্যালিয়াম ধাতুর তৈরি পেরেক গলার ঐ ভিডিওটিকেই সম্প্রতি আফগানিস্তানে পাওয়া আজব পাথর যা লোহা গলাতে পারে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে।

Also Read: সৌদি আরবে শূন্যে ভাসমান পাথর দাবিতে গনমাধ্যমে ভুয়া সংবাদ প্রচার

উল্লেখ্য, এর আগেও ভিডিওটি ইন্টারনেটে একই দাবিতে ছড়িয়ে পড়লে ফ্যাক্টচেকিং সংস্থা স্নোপস এবং অল্ট নিউজ বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

অর্থাৎ, গ্যালিয়াম ধাতুর তৈরি একটি পেরেক উষ্ণ অবস্থানে থাকা পাথরের সংস্পর্শে আসার পর গলে যাওয়ার ভিডিওকে সম্প্রতি ‘আফগানিস্থানে মিলল আজব পাথর যেটার সংস্পর্শে লোহা গলে যায়’ দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: আফগানিস্থানে মিলল আজব পাথর, যেটা খুব ঠান্ডা, কিন্তু লোহা দিলে লোহা গলে যায়
  • Claimed By: Facebook & TikTok users
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Majed Mohammad Facebook Post: https://www.facebook.com/groups/astronomyjas/posts/10158779373349001/
  2. Discovery: https://www.discovery.com/science/gallium-is-a-metal-that-melts-in-your-hands
  3. ABC 10 News: https://www.youtube.com/watch?v=RmCHdZ_v8tQ
  4. Insider: https://www.youtube.com/watch?v=OYwr7EGwG58
  5. DaveHax: https://youtu.be/g_VYf8MdVSw?t=272
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img