অস্ত্র হাতে খালেদা জিয়ার ছবিটি এডিটেড

সম্প্রতি, “ছবি কথা বলে বীর মুক্তিযোদ্ধার সহধর্মিনী আপোষহীন নীতিনৈতিকতা সম্পন্ন নেত্রী বেগম খালেদা জিয়া প্রথম নারী প্রধানমন্ত্রী।” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, অস্ত্র হাতে তোলা আলোচিত ছবিটি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নয় বরং ছবিটি নারী মুক্তিযোদ্ধা তারামন বিবির এবং মূল ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে তা ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে বেগম খালেদা জিয়ার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে, দেশীয় মূলধারার সংবাদমাধ্যম ‘দৈনিক ইত্তেফাক’ এর অনলাইন সংস্করণে ২০১৮ সালের ০১ ডিসেম্বরে “তারামন বিবি: সীমাহীন সাহসের নাম” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

মূলত, বাংলাদেশের অন্যতম নারী বীর মুক্তিযোদ্ধা তারামন বিবির অস্ত্র হাতে তোলা একটি ছবিকে সাম্প্রতিক সময়ে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে সেখানে খালেদা জিয়ার মুখ মণ্ডলের ছবি সংযুক্ত করে ‘অস্ত্র হাতে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ছবি’ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, একই দাবিতে বিষয়টি পূর্বেও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img