বিশ্বে সততায় শেখ হাসিনার ও শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে খালেদা জিয়ার তৃতীয় নির্বাচিত হওয়ার দাবি দুইটি মিথ্যা

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘পার্থক্যটা এখানেই’ শীর্ষক শিরোনামে দুইটি বৈশ্বিক জরীপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার অবস্থান দাবিতে গণমাধ্যমে প্রকাশিত দুইটি প্রতিবেদনের ছবি একটি ডিজিটাল ব্যানারের মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ডিজিটাল ব্যানারে থাকা প্রতিবেদন দুইটিতে যথাক্রমে দাবি করা হচ্ছে:

  • বিশ্বের সৎ পাঁচ নেতার তালিকায় শেখ হাসিনা তৃতীয় স্থানে 
  • বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা
Image Collage: Rumor Scanner

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিশ্বের সৎ পাঁচ নেতার তালিকায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয় ও বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের মধ্যে  বিএনপি নেত্রী খালেদা জিয়ার তৃতীয় নির্বাচিত হওয়ার দাবিতে প্রচারিত তথ্যগুলো সঠিক নয়। প্রকৃতপক্ষে কিছু ভিত্তিহীন, ভুয়া ওয়েবসাইটের সূত্রে অনলাইন সংবাদমাধ্যম বাংলা ইনসাইডারে প্রকাশিত প্রতিবেদনের প্রেক্ষিতে ২০১৭ সালে সর্বপ্রথম তথ্য দুইটি প্রচার করা হয়েছিল। তারপর থেকে প্রতিবছরই এই তথ্যগুলো ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

দাবি: বিশ্বের সৎ পাঁচ নেতার তালিকায় শেখ হাসিনা তৃতীয় স্থানে

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে অনলাইন নিউজ পোর্টাল Bangla Insider এ ২০১৭ সালের ২০ নভেম্বর ‘শেখ হাসিনা বিশ্বের ৩য় সৎ সরকার প্রধান‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from banglainsider

প্রতিবেদনটিতে উক্ত তথ্যের সূত্র হিসেবে ‘পিপলস অ্যান্ড পলিটিক্স’ নামে বিশ্ব রাজনীতি নিয়ে গবেষণা করা একটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে। তবে রিউমর স্ক্যানারের বিস্তারিত অনুসন্ধানে এই নামের কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। উক্ত নামে কি-ওয়ার্ড অনুসন্ধানে কেবল কিছু বই ও সিরিজের নাম পাওয়া যায়। 

Screenshot: Web Search

পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যতীত ঐ তালিকায় শীর্ষ পাঁচে থাকা বাকী ৪ জনকে নিয়ে অধিকতর অনুসন্ধানেও তাদের নামে এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, ভিত্তিহীন একই প্রতিষ্ঠানের সূত্রে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের কর্মঠ সরকার প্রধানদের তালিকায় ৪র্থ অবস্থানে আছেন দাবিতেও প্রচার করা হয়েছিল। 

Screenshot from banglatribune

এ সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত অনুসন্ধান দেখুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের তৃতীয় সৎ সরকার প্রধান নির্বাচিত হননি

দাবি: বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে অনলাইন নিউজ পোর্টাল Bangla Insider এ ২০১৭ সালের ১০ অক্টোবর ‘দুর্নীতিতে জিয়া পরিবার বিশ্বে ৩য়‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from banglainsider

প্রতিবেদনটিতে এসব তথ্যের উৎস হিসেবে অনলাইন পোর্টালটি তিনটি আলাদা আলাদা সূত্র ব্যবহার করেছে। যথা:

  • ফক্স নিউজ পয়েন্ট
  • র‌্যাংকার ওয়ার্ল্ড ওয়াইড 
  • ফক্স নিউজ ফোর

তবে রিউমর স্ক্যানারের সার্বিক অনুসন্ধানে দেখা যায়, এই তিনটি সূত্রের মধ্যে 

  • দ্বিতীয় সূত্র র‌্যাংকার ওয়ার্ল্ড ওয়াইড ফ্যান-পরিচালিত র‍্যাংকিং ওয়েবসাইট। যেখানে ওয়েবসাইটটির ব্যবহারকারীরা নিজেরাই বিভিন্ন র‍্যাংকিং তৈরি করে থাকেন। এই সাইটটিতে যে কারোর পক্ষে তালিকা তৈরি করা, ভোট দেওয়া ও ভোট সরিয়ে নেওয়া সম্ভব৷ অর্থাৎ এ ওয়েবসাইটটি কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র নয়।
  • তৃতীয় সূত্র ফক্স নিউজ ফোর যুক্তরাষ্ট্রের ডালাস থেকে পরিচালিত একটি অনলাইন নিউজ পোর্টাল। তবে নিউজ পোর্টালটিতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধানে ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবার’ সংক্রান্ত কোনো প্রতিবেদন বা তথ্য খুঁজে পাওয়া যায়নি।

এ সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত অনুসন্ধান দেখুন বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের তালিকায় খালেদা জিয়ার পরিবার তৃতীয় নির্বাচিত হয়নি

উল্লেখ্য, ২০১৭ সালের ১১ অক্টোবর চট্টগ্রাম থেকে প্রকাশিত আঞ্চলিক পত্রিকা দৈনিক পূর্বকোণ পত্রিকাটি বাংলা ইনসাইডারের উপরিউক্ত প্রতিবেদনটির সূত্রে ২০১৭ সালের ১১ অক্টোবর  ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা’ শীর্ষক শিরোনামে লিড সংবাদটি প্রকাশ করে।

Image: Daily Purbokone News Screenshot

তবে এরপরের দিনই এই সংবাদের জন্য দুঃখ প্রকাশ করে পূর্বকোণ পত্রিকাটি জানায়, ‘তাদের ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা’ শীর্ষক লিড সংবাদটি নিয়ে পাঠকমহলে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। প্রকৃতপক্ষে অনলাইন নিউজ পোর্টাল banglainsider.com/bangladesh/8090 থেকে সংবাদটি পরিবেশন করা হয়েছে।

প্রসঙ্গত, ইতোপূর্বে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঘিরে পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট প্রধানমন্ত্রী লিখে Google-এ অনুসন্ধান করলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি প্রদর্শিত হচ্ছে দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হলে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে সেটিও মিথ্যা হিসেবে প্রতীয়মান হয়। এ নিয়ে রিউমর স্ক্যানারের বিস্তারিত অনুসন্ধান পড়ুন এখানে। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img