বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের তালিকায় খালেদা জিয়ার পরিবার তৃতীয় নির্বাচিত হয়নি

দীর্ঘদিন ধরে ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা জিয়া’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়ে আসছে। 

২০১৭ সালে ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে  ও এখানে। 
২০১৮ সালে ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানেএখানে। 
২০২১ সালে ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানেএখানে। 
২০২২ সালে ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে, এখানে। আর্কাইভ দেখুন এখানেএখানে। 
২০২৩ সালে ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানেএখানে। 

উক্ত প্রতিবেদনের সূত্রে গণমাধ্যমে প্রকাশিত রাজনীতিবিদদের বক্তব্য দেখুন:

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের তালিকায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পরিবার তৃতীয় হওয়ার দাবিটি মিথ্যা। প্রকৃতপক্ষে কিছু ভিত্তিহীন, ভুয়া এবং অনির্ভরযোগ্য ওয়েবসাইটের সূত্রে অনলাইন সংবাদমাধ্যম বাংলা ইনসাইডার এর প্রতিবেদনের প্রেক্ষিতে ২০১৭ সালে সর্বপ্রথম এই তথ্যটি প্রচার করা হয়েছিল। তারপর থেকে প্রতিবছরই এই তথ্যটি ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। 

অনুসন্ধান যেভাবে

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে অনলাইন নিউজ পোর্টাল Bangla Insider এ ২০১৭ সালের ১০ অক্টোবর ‘দুর্নীতিতে জিয়া পরিবার বিশ্বে ৩য়‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Bangla insider

প্রতিবেদনটিতে দাবি করা হয়, ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ রাজনৈতিক পরিবারের তালিকায় তৃতীয় স্থানে আছে জিয়া পরিবার। তালিকার শীর্ষস্থানে আছে সদ্য প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে বরখাস্ত হওয়া পাকিস্তান মুসলিম লীগের সভাপতি নওয়াজ শরীফের পরিবার।’ ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বিশ্বে সেরা দুর্নীতিবাজ ১০ রাজনৈতিক পরিবারের এ তালিকা প্রকাশ করা হয়।

এসব তথ্য উপস্থাপনের ক্ষেত্রে পোর্টালটি তথ্যসূত্র হিসেবে জানায়,

  • ফক্স নিউজ পয়েন্ট এবং র‌্যাংকার ওয়ার্ল্ড ওয়াইড এসব তথ্য জানিয়েছে।
  • ফক্স নিউজ ফোর এবং র‌্যাংকার ওয়ার্ল্ড ওয়াইড, বিশ্বজুড়ে অফশোর র‌্যাংকিং এর মাধ্যমে অবৈধ অর্থ লেনদেন বিষয়ে গবেষণা করে এই প্রতিবেদন তৈরি করেছে।

অর্থাৎ প্রতিবেদনটিতে এসব তথ্যের উৎস হিসেবে অনলাইন পোর্টালটি তিনটি আলাদা আলাদা সূত্র ব্যবহার করেছে। যথা:

  • ফক্স নিউজ পয়েন্ট
  • র‌্যাংকার ওয়ার্ল্ড ওয়াইড 
  • ফক্স নিউজ ফোর

রিউমর স্ক্যানার টিম পরবর্তী অনুসন্ধানে উক্ত সূত্রসমূহ যাচাই করে দেখে। 

‘ফক্স নিউজ পয়েন্ট’ যাচাই

বাংলা ইনসাইডারের উপরিউক্ত প্রতিবেদনে ব্যবহৃত সূত্র ‘ফক্স নিউজ পয়েন্ট’ নিয়ে  অনুসন্ধানে দেখা যায়, এই নামে কোনো ওয়েবসাইট বা প্রতিষ্ঠানেরই অস্তিত্ব নেই। তবে উক্ত নামে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি একাউন্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: fox News Point 

একাউন্টটি বিশ্লেষণ করে দেখা যায়, এটি ২০১৭ সালের জুলাই মাসে খোলা হয়েছিল। একাউন্টটি ২১ জনকে অনুসরণ করার বিপরীতে ১৮ জন উক্ত একাউন্টটিতে অনুসরণ করে। পাশাপাশি একাউন্টটিতে সবশেষ ২০১৯ সালের ১৭ মার্চ টুইট করা হয়েছিল। 

একাউন্টটি সূত্রে foxnewspoint.com নামে একটি ওয়েবসাইট ঠিকানা পাওয়া গেলেও সেটিতে প্রবেশ করা যায়নি। অর্থাৎ বর্তমানে ওয়েবসাইটটি আর কার্যকর নয়। তবে পরবর্তীতে আরও অধিকতর অনুসন্ধানে সাইটটির এবাউট সেকশনের একটি আর্কাইভ ভার্সন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Fox News Point About Us

এই সেকশনটিতে প্রদত্ত তথ্যানুযায়ী, এই ওয়েবসাইটটি বিশ্বের নানা খবর, সমস্যা এবং অন্যান্য সমস্ত ধরণের তথ্য সরবরাহ করে। তবে এই সেকশনটি থেকে ওয়েবসাইটটির পরিচালনায় কারা জড়িত এমন কোনো সুস্পষ্ট তথ্যের উল্লেখ পাওয়া যায়নি। 

Screenshot: Fox News Point About Us

একইসাথে ২০১৭ সালে উপরিউক্ত ওয়েবসাইটটির করা একাধিক তালিকাও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। এই তালিকাগুলোর মধ্যে আছে ২০১৭ সালের ২২ মার্চ প্রকাশিত ‘Top 10 Most Corrupt Politicians in the World 2017‘ ও একই বছরের ১৩ সেপ্টেম্বর প্রকাশিত ‘Top 10 Most Corrupt Families In The World 2017‘ শীর্ষক দুইটি তালিকা।

এর মধ্যে ২০১৭ সালে বিশ্বের শীর্ষ ১০ দশ দুর্নীতিগ্রস্থ পরিবারের যে তালিকাটি পাওয়া যায়, সেটি বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার টিম। 

এই তালিকার শীর্ষে আছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পরিবার, দ্বিতীয় স্থানে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয় স্থানে উত্তর কোরিয়ার কিম জং-উনের পরিবার রয়েছে। তবে এই তালিকায় বিএনপি নেত্রী খালেদা জিয়ার নাম খুঁজে পাওয়া যায়নি। 

Screenshot: Fox News Point 

এছাড়া ‘Top 10 Most Corrupt Politicians in the World 2017‘ শীর্ষক যে তালিকাটি পাওয়া যায়, সেখানেও খালেদা জিয়ার নাম পাওয়া যায়নি।

Screenshot: Fox News Point 

তবে এই তালিকাগুলো কোন পদ্ধতিতে তৈরি করা হয়েছে এমন কোনো তথ্য সেগুলোতে উল্লেখ করা হয়নি। 

অর্থাৎ বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে বিএনপি নেত্রী খালেদা জিয়ার তৃতীয় হওয়ার দাবিতে Fox News Point নামের যে তথ্যসূত্র ব্যবহার করা হয়েছে সেটি একটি ভুয়া ওয়েবসাইট এবং ওয়েবসাইটটিতে প্রকাশিত তালিকাগুলোতে খালেদা জিয়া ও তার পরিবারের নাম পাওয়া যায়নি। 

‘র‌্যাংকার ওয়ার্ল্ড ওয়াইড’ যাচাই

বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে বিএনপি নেত্রী খালেদা জিয়ার তৃতীয় হওয়ার দাবিতে Fox News Point এর পাশাপাশি আরেকটি যে সূত্র ব্যবহার করা হয়েছে, সেটি হলো ‘র‌্যাংকার ওয়ার্ল্ড ওয়াইড’। 

উক্ত সাইটটি সম্পর্কে অনুসন্ধানে ranker.com (আর্কাইভ) নামে একটি ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। ওয়েবসাইটটিতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধান করে শীর্ষ দুর্নীতিবাজ পরিবার সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

Screenshot: Ranker

তবে ওয়েবসাইটটিতে ২০২০ সালের ১৯ ফেব্রুয়ারি ‘Top 10 Corrupt World Leaders‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া গেলেও সেখানে খালেদা জিয়ার নাম পাওয়া যায়নি। 

Screenshot: Ranker

এছাড়ার ওয়েবসাইটটির এবাউট সেকশনে (আর্কাইভ) প্রদত্ত তথ্যানুযায়ী, এই ওয়েবসাইটটি ফিল্ম, খেলাধুলা থেকে খাবার পর্যন্ত সবকিছুর উপর র‌্যাঙ্কিংয়ের সুনির্দিষ্ট উৎস হতে চায়। এটি ফ্যান-পরিচালিত র‍্যাংকিংয়ের ক্ষেত্রে বিশ্বব্যাপী শীর্ষে অবস্থান করছে৷ ওয়েবসাইটটি বিশ্বাস করে, একজন লেখক বা সমালোচকের মতামতের চেয়ে লক্ষাধিক মানুষের মতামত বেশি প্রাসঙ্গিক। এটি যুক্তরাষ্ট্রের অ্যাঞ্জেলসে অবস্থিত। 

Screenshot: Ranker

এ প্রসঙ্গে আরও অনুসন্ধানে ওয়েবসাইটটির FAQ বিভাগ থেকে জানা যায়, ওয়েবসাইটটিতে যে র‍্যাংকিং বা তালিকা করা হয় তা মূলত ওয়েবসাইটটির ব্যবহারকারীরা নিজেরাই করে থাকেন। এই সাইটটিতে যে কারোর পক্ষে তালিকা তৈরি করা, ভোট দেওয়া ও ভোট সরিয়ে নেওয়া সম্ভব৷

Screenshot: Ranker

অর্থাৎ রিউমর স্ক্যানারের সার্বিক বিশ্লেষণে  এ ওয়েবসাইটটিও কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র হিসেবে প্রতীয়মান হয় না। পাশাপাশি এই ওয়েবসাইটেও বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের তালিকায় বিএনপি নেত্রী খালেদা জিয়ার পরিবার তৃতীয় হওয়া শীর্ষক কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

‘ফক্স নিউজ ফোর’ যাচাই

উপরিউক্ত উৎসগুলো ছাড়াও এ সংক্রান্ত গণমাধ্যমের প্রতিবেদন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ফক্স নিউজ ফোর’ নামে একটি ওয়েবসাইটের নাম ব্যবহার করা হয়েছে। এই ওয়েবসাইটটি নিয়ে অনুসন্ধানে দেখা যায়, এটি যুক্তরাষ্ট্রের ডালাস থেকে পরিচালিত একটি অনলাইন নিউজ পোর্টাল। 

Screenshot: Fox 4 News

তবে নিউজ পোর্টালটিতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধানে ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবার’ সংক্রান্ত কোনো প্রতিবেদন বা তথ্য খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: Fox 4 News
পূর্বকোণের প্রতিবেদন ও দুঃখ প্রকাশ

রিউমর স্ক্যানারের বিশ্লেষণে দেখা যায়, ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা‘ শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে পেপারকাটটি পাওয়া যায়, সেটি চট্টগ্রাম থেকে প্রকাশিত আঞ্চলিক পত্রিকা দৈনিক পূর্বকোণের। 

Screenshot: Facebook 

পত্রিকাটি বাংলা ইনসাইডারের উপরিউক্ত প্রতিবেদনটির সূত্রে ২০১৭ সালের ১১ অক্টোবর  ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা’ শীর্ষক শিরোনামে লিড সংবাদটি প্রকাশ করে।

Image: Daily Purbokone News Screenshot

তবে এরপরের দিনই এই সংবাদের জন্য দুঃখ প্রকাশ করে পূর্বকোণ পত্রিকাটি জানায়, ‘তাদের ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা’ শীর্ষক লিড সংবাদটি নিয়ে পাঠকমহলে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। প্রকৃতপক্ষে অনলাইন নিউজ পোর্টাল banglainsider.com/bangladesh/8090 থেকে সংবাদটি পরিবেশন করা হয়েছে। 

Image: Daily Purbokone News Screenshot

কিন্তু ফক্স নিউজ পয়েন্ট ও র‍্যাংকার ওয়ার্ল্ড ওয়াইডের যে তালিকার বরাত দিয়ে সংবাদটি ছাপা হয়েছে তাতে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়ার নাম নেই। এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

তবে পত্রিকাটি এই ঘটনায় দুঃখ প্রকাশ করে বিবৃতি দিলেও পত্রিকাটির এর আগের দিনের প্রকাশিত লিড সংবাদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর থেকে সেটিই প্রায় প্রতিবছর ফেসবুকে প্রচার হয়ে আসছে। 

প্রসঙ্গত, দৈনিক পূর্বকোণে প্রকাশিত এই প্রতিবেদনটির জন্য খালেদা জিয়ার মানহানির অভিযোগে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক বেলায়েত হোসেন মামলা করেন। 

Screenshot: bdnews24

এই মামলায় চট্টগ্রামের দৈনিক পূর্বকোণ পত্রিকার সম্পাদক তসলিম উদ্দিন চৌধুরী ও পরিচালনা সম্পাদক জসীম উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে সমনও জারি করেছিল তৎকালীন আদালত।

প্রসঙ্গত, কিছু কিছু অনলাইন পোর্টালে ২০২১ সালে ‘বিবিসির দুর্নীতিবাজ নারীর তালিকায় তিন নম্বরে খালেদা জিয়া’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে

Screenshot: Jonotar Darpon

তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে বিবিসির এমন কোনো জরিপের হদিস পাওয়া যায়নি। বরং ২০২১ সালে ‘BBC 100 Women 2021: Who is on the list this year?‘ শীর্ষক একটি প্রতিবেদন পাওয়া যায়। 

Screenshot: BBC

এই তালিকাটি তৈরি করা হয়েছিল ২০২১ সালের সারা বিশ্বের ১০০ জন প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী নারীকে নিয়ে৷ তবে ১০০ নারীর এই তালিকায় কোনো বাংলাদেশির নাম পাওয়া যায়নি। পাশাপাশি দুর্নীতিবাজ নারীর তালিকা শীর্ষক বিবিসির কোনো তালিকাও খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, ২০১৭ সালের ১০ অক্টোবর ‘দুর্নীতিতে জিয়া পরিবার বিশ্বে ৩য়’ শীর্ষক শিরোনামে বাংলা ইনসাইডার নামক একটি অনলাইন নিউজ পোর্টাল সংবাদ প্রকাশ করে। বাংলা ইনসাইডারের এই প্রতিবেদন সূত্রে ওই বছরেরই ১১ অক্টোবর চট্টগ্রাম থেকে প্রকাশিত আঞ্চলিক পত্রিকা দৈনিক পূর্বকোণ ‘বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারে তৃতীয় খালেদা’ শীর্ষক শিরোনামে একটি লিড সংবাদ প্রকাশ করে। তবে বাংলা ইনসাইডার যেসব সূত্র ধরে এই সংবাদটি প্রচার করে, সেসব সূত্রে খালেদা জিয়ার নাম না থাকায় পূর্বকোণ দুঃখ প্রকাশপূর্বক তাদের অনলাইন ভার্সন থেকে প্রতিবেদনটি সরিয়ে নিলেও পত্রিকাটির উক্ত সংবাদের পেপারকাট দীর্ঘদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে যে, বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের তালিকায় খালেদা জিয়া তৃতীয় স্থানে রয়েছে। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, বাংলা ইনসাইডার যেসব সূত্র ধরে বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের তালিকায় খালেদা জিয়া তৃতীয় হওয়ার প্রতিবেদনটি করেছে, সেসব সূত্রের মধ্যে একটি ভিত্তিহীন ও ভুয়া এবং অপরটি একটি অনির্ভরযোগ্য র‍্যাংকিং ভিত্তিক ওয়েবসাইট। 

উল্লেখ্য, ইতোপূর্বে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের নিকৃষ্টতম প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়েছে দাবিতে একটি তথ্য দীর্ঘদিন ধরে ইন্টারনেটে প্রচার হয়ে আসছিল। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, অস্তিত্বহীন কিছু সাইট এবং দি টপটেনস.কম (thetoptens.com) নামের একটি সামাজিক যোগাযোগ সাইটের অনির্ভরযোগ্য জরিপের বরাতে এই তথ্যটি প্রচার করা হচ্ছিল। এ নিয়ে রিউমর স্ক্যানারের অনুসন্ধান পড়ুন এখানে। 

সুতরাং, বিশ্বের শীর্ষ দুর্নীতিবাজ পরিবারের তালিকায় বিএনপি নেত্রী খালেদা জিয়ার পরিবার তৃতীয় হওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img