পিএসজির ইন্সটাগ্রাম একাউন্টে ফলোয়ার সংখ্যা নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার 

সম্প্রতি, “Before and After Messi joined” শীর্ষক শিরোনামে মেসির আগমনের পর পিএসজির ইন্সটাগ্রাম একাউন্টে ফলোয়ার সংখ্যা ১৯.৮ মিলিয়ন থেকে বেড়ে ৫১.৫ মিলিয়ন হয়েছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিওনেল মেসির আগমনের কিছুদিন পূর্বে পিএসজির ইন্সটাগ্রাম ফলোয়ার সংখ্যা ১৯.৮ মিলিয়ন নয় বরং প্রায় ৩৮ মিলিয়ন ছিলো এবং সম্প্রতি প্রচারিত তথ্যে পিএসজির ফলোয়ার সংখ্যা ৫১.৫ মিলিয়ন দাবি করা হলেও বর্তমানে তা ৬০.৯ মিলিয়ন। 

মূলত, ২০২১ সালের আগস্টে লিওনেল মেসি ফরাসী ফুটবল ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)-এ আগমনের পূর্বে পিএসজির অফিশিয়াল ইন্সটাগ্রাম একাউন্টে ফলোয়ার সংখ্যা ছিল প্রায় ৩৮ মিলিয়ন। এছাড়া পিএসজির ইন্সটাগ্রাম একাউন্টে ২০১৯ সালের মার্চ মাসেই ১৯.৮ মিলিয়ন ফলোয়ার সম্পন্ন হয়েছে।

২০১৯

অর্থাৎ, ২০১৯ সালের পিএসজির ইন্সটাগ্রাম ফলোয়ার সংখ্যার স্ক্রিনশট সংযুক্ত করে মেসি ২০২১ এ পিএসজিতে যোগদানের পর ক্লাবটির ইন্সটাগ্রাম ফলোয়ার সংখ্যা ১৯.৮ মিলিয়ন থেকে ৫১.৫ মিলিয়ন হয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য এই প্রতিবেদনটি প্রকাশের আগ পর্যন্ত পিএসজির ইন্সটাগ্রাম ফলোয়ার সংখ্যা প্রায় ৬১ মিলিয়ন।

প্রসঙ্গত, গতবছরের আগস্টে মেসি ক্লাবটিতে যোগদানের পর ক্লাবটির ফলোয়ার সংখ্যা ১৯ মিলিয়ন থেকে দ্বিগুণ হয়ে ৪০ মিলিয়ন হয়েছে দাবিতে একই ভাবে স্ক্রিনশট সম্বলিত তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়লে সেটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img