ভারতীয় ক্রিকেট সমর্থকদের টিভি ভাঙচুরের পুরোনো ছবি নতুন করে প্রচার

সম্প্রতি “সীমান্তের ওপার থেকে টিভি ভাঙ্গার আওয়াজ পাচ্ছি ” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি ২০২২ T20 বিশ্বকাপ মৌসুমে ভারতে টিভি ভাঙচুরের কোনো ঘটনার নয় বরং, এটি ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের হেরে যাওয়ার পরে ভারতের আহমেদাবাদে টিভি ভাঙচুরের ঘটনার ছবি।

পরবর্তীতে অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে ২০১৭ সালের ১৯ জুন প্রকাশিত Shattered cricket fans smash TV sets শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭-এর ফাইনালে ভারত তাদের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে যাওয়ায়, ভারতের আহমেদাবাদের পালডিতে কিছু ক্রিকেট ভক্তরা কয়েকটি টিভি সেট ভেঙে তাদের ক্ষোভ প্রকাশ করে।

মূলত, চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ -এর ফাইনালে ভারত পাকিস্তানের কাছে হারলে ভারতের  আহমেদাবাদের পালডিতে ক্রিকেট ভক্তরা ক্ষিপ্ত হয়ে কয়েকটি টিভি সেট ভেঙে ফেলে। এই ঘটনাকেই ১০ নভেম্বর টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের সাথে হারের পর ভারতীয় সমর্থকদের কর্তৃক টিভি ভাঙচুরের ঘটনা দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, প্রায় একই দাবিতে বিষয়টি পূর্বেও একাধিকবার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হলে সে সময় বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img