ভারতীয় ক্রিকেট সমর্থকদের টিভি ভাঙচুরের ছবিটি পুরোনো

সম্প্রতি “এশিয়া কাপের গ্রুপ পর্বে পাকিস্তানের সাথে ভারতের পাঁচ উইকেটে পরাজিত হওয়ার ঘটনাকে মেনে নিতে না পেরে মুম্বাইয়ে টিভি ভাঙচুর করেছে কিছু ক্ষুব্ধ ভারতীয় ক্রিকেট ভক্তরা।” শীর্ষক একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি ২০২২ এশিয়া কাপের সুপার ফোর এ পাকিস্তানের সাথে ভারতের পরাজিত হওয়ার কারণে মুম্বাইয়ে টিভি ভাঙচুরের কোনো ঘটনার নয় বরং, এটি হচ্ছে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের হেরে যাওয়ার পরে ভারতের আহমেদাবাদে টিভি ভাঙচুরের ঘটনার ছবি।

রিভার্স ইমেজ সার্চেরর মাধ্যমে; পাকিস্তানি গণমাধ্যম DAWN এর ওয়েবসাইটে ২০১৭ সালের ২০ জুন প্রকাশিত Indian fans burn posters, break TV sets in protest শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Source: dawn

এই প্রতিবেদনে উল্লেখ করা ছবিটির সাথে আলোচিত ছবিটির মিল পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ -এর ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের ভারত হেরে যাওয়ায়, ভারতের আহমেদাবাদের কিছু ক্রিকেট ভক্তরা ক্ষুব্ধ হয়ে কয়েকটি টিভি সেট ভেঙে ফেলে। এছাড়াও, ভারতের এই হারকে কেন্দ্র করে কানপুর এবং হরিদ্বার শহরে ব্যাপক বিক্ষোভ দেখা যায়। ভক্তরা ক্ষিপ্ত হয়ে রাস্তায় স্লোগান দেয় এবং ভারতীয় ক্রিকেটারদের কুশপুত্তলিকা পোড়ায়।

পরবর্তীতে কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে ২০১৭ সালের ১৯ জুন প্রকাশিত Shattered cricket fans smash TV sets শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭-এর ফাইনালে ভারত তাদের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে যাওয়ায়, ভারতের আহমেদাবাদের পালডিতে কিছু ক্রিকেট ভক্তরা কয়েকটি টিভি সেট ভেঙে তাদের ক্ষোভ প্রকাশ করে।

Screenshot Source: timesofindia

তাছাড়া, ২০১৭ সালে পাকিস্তান ভারতকে ১৮০ রানে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করার ফলে ভারতীয় ক্ষুব্ধ ক্রিকেট ভক্তদের দ্বারা কয়েকটি টিভি সেট ভেঙে ফেলার সংবাদ মূল ধারার গণমাধ্যম গুলোতে পাওয়া গেলেও, গত ৪ সেপ্টেম্বর এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানের কাছে ভারতের হেরে যাওয়ায় মুম্বাইয়ে টিভি ভাঙচুর সংক্রান্ত কোনো সংবাদ মূলধারার গণমাধ্যম গুলোতে পাওয়া যায়নি।

মূলত, চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ -এর ফাইনালে ভারত পাকিস্তানের কাছে হারলে ভারতের  আহমেদাবাদের পালডিতে ক্রিকেট ভক্তরা ক্ষিপ্ত হয়ে কয়েকটি টিভি সেট ভেঙে ফেলে। এই ঘটনাকেই ৪ সেপ্টেম্বর এশিয়া কাপের সুপার ফোর এ পাকিস্তানের সাথে ভারতের পরাজিত হওয়ার কারণে মুম্বাইয়ে টিভি ভাঙচুরের ঘটনা দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে পাকিস্তান ভারতকে ১৮০ রানে  হারিয়ে দেওয়ার পর অসন্তুষ্ট ভারতীয় ভক্তরা তাদের ক্ষোভ প্রকাশ করতে রাস্তায় নেমেছিল। যখন কিছু ভক্তরা টেলিভিশন সেট ভেঙেছে এবং খেলোয়াড়দের পোস্টার পুড়িয়েছে, তখন রাঁচিতে এমএস ধোনির বাসভবনে নিরাপত্তা জোরদার করা হয়েছিল কোনো অপ্রীতিকর ঘটনার প্রচেষ্টাকে দমন করার জন্য।

Read More: ক্রিকেটার মঈন আলীর ভারতে খেলতে না যাওয়া ও আইপিএল বয়কট করার ঘোষণাটি ভুয়া

প্রসঙ্গত, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে গত ৪ সেপ্টেম্বর এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানের কাছে ভারত পরাজিত হয়। টসে জিতে পাকিস্তান প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় এবং ভারতকে ব্যাট করতে পাঠালে ভারত ১৮১ রান করে। ১৮২ রানের টার্গেট নিয়ে পাকিস্তান ব্যাট করতে নামে এবং এক বল বাকি থাকতেই তারা জয়লাভ করে।

সুতরাং, ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের হেরে যাওয়ার পরে ভারতের আহমেদাবাদে টিভি ভাঙচুরের ঘটনার পুরোনো ছবিকে ২০২২ এশিয়া কাপের সুপার ফোর এ পাকিস্তানের সাথে ভারতের পরাজিত হওয়ার কারণে মুম্বাইয়ে টিভি ভাঙচুরের ঘটনা ঘটেছে বলে দাবি করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img