সোমবার, জুলাই 22, 2024
spot_img

খালেদা জিয়া নন, ছবিতে শেখ হাসিনাকে বুকে জড়িয়ে নেওয়া নারী প্রয়াত আইভি রহমান

গত ২৬ ফেব্রুয়ারী “শেখ হাসিনা যখন কান্নায় ভেঙে পড়েন বেগম খালেদা জিয়ার বুকে ১৫ই আগস্ট ১৯৮১ ছবিটি সংগ্রহীত | আমি জানি মানুষ পরিবর্তন হলে ভালো হয়ে যায় কিন্তু আমি এটা জানি না যে মানুষ পরিবর্তন হলে মানুষ থেকে মানুষও মানুষ হয়ে যায়” শীর্ষক দাবিতে একটি ছবি ভিডিও আকারে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে পোস্ট করা হয়।

টিকটকে প্রচারিত ভিডিও পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ৪৯ হাজার বার দেখা হয়েছে। ২ হাজারেরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১৯৮১ সালের ১৫ই আগস্ট বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বুকে কান্নায় ভেঙে পড়ার দাবিতে প্রচারিত ছবিতে থাকা নারীটি খালেদা জিয়া নন বরং ছবিটিতে শেখ হাসিনাকে বুকে জড়িয়ে নেওয়া নারীটি প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক প্রয়াত আইভি রহমান। 

মূলত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর প্রায় ৬ বছর পর ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরত আসেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে ১৯৮১ সালের ১৫ আগস্ট প্রথমবারের মতো ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে যান তিনি। সেসময়ে তিনি কান্নায় ভেঙে পড়লে তার সঙ্গে থাকা প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমান তাকে বুকে জড়িয়ে সান্ত্বনা দেন৷  সেই সময়ের ধারণকৃত একটি ছবিকেই বর্তমানে খালেদা জিয়ার বুকে শেখ হাসিনার কান্নায় ভেঙে পড়ার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বেও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img