সোমবার, জুলাই 22, 2024
spot_img

আইসিইউতে মৃত রোগীকে গরুর ইনজেকশন দিয়ে জীবিত রাখার গুজব প্রচার

সম্প্রতি, ‘মেডিকেলের গোপন তথ্য’ শিরোনামে ‘আইসিইউ-তে মৃত রোগীকে গরুর ইনজেকশন দেওয়ার সিরিঞ্জ পুশ করে জীবিত দেখানো হয়’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

মৃত রোগীকে

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে টিকটকে ভাইরাল ভিডিওটি প্রায় ৩ লাখ ৮১ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় সাড়ে ১৮ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটিতে  হাজার ৩ শত ৩৮ টি মন্তব্য করা হয়েছে এবং ভিডিওটি ৪ হাজার ৬ শত ৫০ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আইসিইউ-তে মৃত রোগীকে গরুর ইনজেকশন দেওয়ার সিরিঞ্জ পুশ করে জীবিত দেখানোর দাবিটি ভিত্তিহীন। প্রকৃতপক্ষে, গরুর ইনজেকশন পুশ করে মানুষকে বাঁচিয়ে রাখাও সম্ভব নয়।

মূলত, “মেডিকেলের গোপন তথ্য!!!” শীর্ষক শিরোনামে ২০১৭ সালে প্রথম এই দাবিটি সামাজিক যোগাযগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। এরপর থেকেই বিভিন্ন সময়ে (প্রায় প্রতিবছর) এই দাবিটি কোনো বৈজ্ঞানিক তথ্য প্রমাণ ছাড়াই ফেসবুকে প্রচার করে হচ্ছে এবং সাম্প্রতিক সময়ে একইভাবে এই তথ্যটি পুনরায় প্রচার করা হচ্ছে। তবে, ঢাকায় অবস্থিত একটি বেসরকারি হাসপাতালের আইসিইউ বিশেষজ্ঞ ডাঃ সিরাজুল ইসলাম এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শাহবাগ-ঢাকা এর শিশু সার্জারি বিভাগের ডা. আতিকুজ্জামান ফিলিপ দাবিটিকে মিথ্যা এবং ভিত্তিহীন বলে জানিয়েছিলেন। 

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টিকে মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

পাশাপাশি, ২০২৩ সালে উক্ত দাবিটি নিয়ে বিস্তারিত ফ্যাক্টফাইল প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img