ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম এবং অতঃপর বিয়ের দাবিতে প্রথম আলোর লোগোযুক্ত ভুয়া স্ক্রিনশট প্রচার

সম্প্রতি, ‘ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম অত:পর বিয়ে’ শীর্ষক শিরোনামে দৈনিক প্রথম আলোর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের স্ক্রিনশট দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

সালামি চাইতে গিয়ে প্রেম

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জাতীয় দৈনিক প্রথম আলো তাদের ওয়েবসাইটে ‘ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম অত:পর বিয়ে’ শীর্ষক শিরোনামে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রথম আলোর ওয়েবসাইটের প্রতিবেদনের আদলে আলোচিত স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে।

মূলত, বাংলাদেশে গত ১৭ জুন মুসলিম জনগোষ্ঠীর অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা পালিত হয়। ঈদকে কেন্দ্র করে সালামি দেওয়া নেওয়া নিয়ে প্রতিবছরই তরুণ-তরুণীদের মাঝে এক উচ্ছ্বাস বিরাজ করে। মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের সুবাদে গত কয়েকবছরে যা এক নতুন মাত্রা পেয়েছে। তরুণ সমাজে গড়ে উঠেছে সালামি চাওয়ার এক নতুন সংস্কৃতি। এরই প্রেক্ষিতে সম্প্রতি, ‘ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম অত:পর বিয়ে’ শীর্ষক শিরোনামে প্রথম আলোর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন দাবিতে একটি স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রথম আলো এমন কোনো সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, সার্কাজমের উদ্দেশ্যে Toji Islam নামের একটি ফেসবুক পেজ থেকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় আলোচিত স্ক্রিনশটটি তৈরি করে ইন্টারনেটে প্রচার করা হয়। যা পরবর্তীতে আসল দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, কয়েক মাস পূর্বে ঈদুল ফিতরের সময়ও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img