রবিবার, জুলাই 21, 2024
spot_img

ইউনেস্কোর তত্ত্বাবধায়নে বাংলা ভাষা পৃথিবীর সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা নির্বাচিত হয়নি

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি দাবি প্রচার করে বলা হচ্ছে, UNESCO এর তত্ত্বাবধানে বাংলা ভাষাকে “sweetest language in the world” হিসেবে নির্বাচিত করা হয়েছে। 

 বাংলা ভাষা

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইউনেস্কোর তত্ত্বাবধায়নে বাংলা বিশ্বের সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা নির্বাচিত হওয়ার দাবিটি সত্য নয় বরং ইউনেস্কোর তত্ত্বাবধানে প্রকাশিত এমন কোনো প্রতিবেদন, জরিপ বা তালিকা-ই নেই।

মূলত, ২০১০ সালে ‘ইউনেস্কোর জরিপে বাংলা সবচেয়ে মিষ্টি ভাষা নির্বাচিত হয়েছে’ শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এসব পোস্টের ভিত্তিতে ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’ সেসময় একটি প্রতিবেদন প্রকাশ করে। এর পরবর্তী সময় থেকে এখন অবধি এই দাবিটি বিভিন্ন সময় নানা শব্দচয়নে সামাজিক যোগাযোগ মাধ্যম, গণমাধ্যম এবং লোকমুখে প্রচলিত রয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে, ইউনেস্কোর ওয়েবসাইট এবং প্রতিষ্ঠানটির সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলোতে এমন কোনো জরিপের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এছাড়া ইউনেস্কোর একজন মুখপাত্র রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে, “ইউনেস্কো কর্তৃক প্রকাশিত এমন কোনো প্রতিবেদন, জরিপ বা তালিকা নেই।”

উল্লেখ্য, পূর্বেও প্রায় সমজাতীয় এই তথ্যটি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img