পুলিশ সদস্যদের নাচের ভিডিও দাবিতে গার্মেন্টস কর্মীদের নাচের ভিডিও প্রচার 

সম্প্রতি, পুলিশ সদস্যদের নাচের ভিডিও দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

নাচের ভিডিও

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন  এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে প্রচারিত একটি ভিডিওই দেখা হয়েছে প্রায় ২৪ লাখ বার। এছাড়াও ভিডিওটিতে প্রায় ৫৪ হাজার ৫০০ পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে। পাশাপাশি ভিডিওটি প্রায় ১ হাজার ৪০০ বার শেয়ার করা হয়েছে।

একই দাবিতে টিকটকের একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, উক্ত নাচের ভিডিওতে অংশগ্রহণকারীরা বাংলাদেশ পুলিশের সদস্য নন। প্রকৃতপক্ষে, তারা নারায়ণগঞ্জ ইপিজেড এর এপিক গ্রুপ নামের একটি গার্মেন্টস পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্মী। 

মূলত, ২০২২ সালে নারায়ণগঞ্জ ইপিজেড এর এপিক গার্মেন্টস ম্যানুফ্যাকচার কোম্পানির বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির কিছু কর্মী ‘পুলিশ চোরের প্রেমে পড়েছে’ গানটিতে একটি নৃত্য পরিবেশন করেন। গানের বিষয়বস্তুর সাথের মিল রাখার উদ্দেশ্যে তারা পুলিশের পোশাক পড়ে নাচটি পরিবেশন করেন। এজন্যে তারা একটি দোকান থেকে বেশকিছু পুলিশের পোশাক ভাড়া করেন। সম্প্রতি, উক্ত অনুষ্ঠানের একটি ভিডিওকে পুলিশ সদস্যদের নাচের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img