শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

হাজার বছর ধরে ভেসে থাকা আল্লাহর কুদরতি পাথর দাবিতে মিশরের ভাস্কর্যের ভিডিও প্রচার

সম্প্রতি, ‘আল্লাহর কুদরতি পাথর যা হাজার হাজার বছর ধরে ঝুলন্ত অবস্থায় ভেসে আছে’ শীর্ষক দাবিতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে একাধিক  ঝুলন্ত পাথরের ভিডিও প্রচার করা হয়েছে।

ভাস্কর্যের

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকে প্রচারিত উক্ত দাবির একটি ভিডিওই দেখা হয়েছে প্রায় ১৩ লাখ ১ হাজার ৩৬৮ বার। এছাড়াও ভিডিওটিতে প্রায় ৩ লক্ষ ২৫ হাজার ৮৮০ পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে। পাশাপাশি ভিডিওটি ৪৯ হাজার ৫৬৪ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওতে দেখতে পাওয়া পাথরগুলো কোনো কুদরতি পাথর নয়। এছাড়াও এগুলো হাজার হাজার বছর ধরে ভেসে থাকার দাবিটিও সঠিক নয়। প্রকৃতপক্ষে, এটি মিশরের কায়রো বিমানবন্দরে অবস্থিত একটি ভাস্কর্য।

মূলত, ২০০৮ সালে মিশরের কায়রো বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে পাথরের একটি অপটিক্যাল ইল্যুশন ভাস্কর্য তৈরি করা হয়। শাবান আব্বাস নামের মিশরীয় এক জনপ্রিয় ভাস্কর এটি তৈরি করেন। সম্প্রতি, উক্ত ভাস্কর্যটিকেই হাজার হাজার বছর ধরে ঝুলন্ত অবস্থায় ভেসে থাকা পাথর  দাবিতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও ঝুলন্ত পাথরগুলো নবী সাঃ ১৪০০ বছর আগে বেঁধে রেখেছিলেন দাবিতে ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img