টেবিলে মদের বোতল সম্বলিত তারেক রহমানের এই ছবিটি এডিটেড

সম্প্রতি, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বসারত অবস্থার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। উক্ত ছবিতে তার সামনে থাকা টেবিলে একটি মদের বোতল দেখা যাচ্ছে। 

মদের বোতল
Screenshot: Facebook

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের এই ছবিটি এডিটেড। আসলে ছবিতে থাকা টেবিলে মদের বোতল এডিট এর মাধ্যমে যুক্ত করে এই ছবিটি তৈরী করা হয়েছে। তাছাড়া মূল ছবিতে টেবিলে সাদা রঙের চায়ের কাপ এবং কেটলি ছিল।

ছবিটির সত্যতা অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Abu Rushd নামের একটি ফেসবুক আইডিতে গত ০৮ অক্টোবর প্রকাশিত একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

আলোচিত ছবিটির তারেক রহমানের বসার ঢং, পোশাক এবং পরিবেশের সাথে উক্ত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। তবে উক্ত ছবিতে টেবিলে কোনো মদের বোতলের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। বরং মদের বোতলের স্থানে সাদা রঙের চায়ের কাপ এবং কেটলি দেখতে পাওয়া যায়। এছাড়াও ছবিটির অপর প্রান্তে মূল ছবি পোস্টকারী ব্যক্তি আবু রূশদকেও দেখতে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

আবু রূশদের পোস্টের ক্যাপশন থেকে জানা যায়, সম্প্রতি আবু রূশদ যুক্তরাজ্যের লন্ডন শহরে গিয়েছিলেন। সেখানে ইউকে বিএনপি’র সাধারণ সম্পাদক কায়সার এর মাধ্যমে শহরের বাইরে একটি গল্ফ ক্লাবের রেষ্টুরেন্টে তার সাথে তারেক রহমানের সাক্ষাত হয়। দীর্ঘ আলাপচারিতার শেষে বিদায় বেলায় তাদের দুজনের উক্ত ছবিটি ধারণ করা হয়। 

অর্থাৎ, তারেক রহমানের এই ছবিতে তার সামনে থাকা টেবিলের চায়ের কাপ এবং কেটলি ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে অপসারণ করে সেখানে মদের বোতল যুক্ত করে প্রচার করা হয়েছে।

মূলত, আবু রূশদ নামক এক সাংবাদিক যুক্তরাজ্যের একটি গলফ ক্লাবের রেষ্টুরেন্টে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এর সাথে সাক্ষাত করেন। সেই সাক্ষাতের একটি ছবি আবু রূশদ তার ফেসবুক আইডিতে প্রকাশ করেন। সাম্প্রতিক সময়ে সেই ছবিটি সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সেখানে মদের বোতল এর ছবি যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও মদের বোতল সম্বলিত তারেক রহমানের এডিটেড ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলে সেমসয় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং, মদের বোতল সম্বলিত তারেক রহমানের আলোচিত ছবিটি বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img