স্যাটেলাইট উৎক্ষেপণের ভিডিওকে সূর্যোদয়ের ভিডিও দাবিতে প্রচার

সম্প্রতি, সূর্যোদয়ের ভিডিও দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

 সূর্যোদয়ের

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এটি সূর্যোদয়ের ভিডিও নয় বরং ভিডিওটি ভারতের স্যাটেলাইট উৎক্ষেপণের।

ভিডিওটির সত্যতা জানতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে তুরস্কের অনলাইন নিউজ পোর্টাল ‘OdaTV’ এর ওয়েবসাইটে ২০২২ সালের ২৯ নভেম্বর “Indians experienced great excitement” (স্বয়ংক্রিয়ভাবে অনুবাদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের সাথে সংযুক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, ভারত ২০২২ সালে শ্রীহরিকোটা দ্বীপ থেকে ৩৬টি OneWeb স্যাটেলাইট উৎক্ষেপণ করেছিল। উক্ত স্যাটেলাইট উৎক্ষেপণকে ভারত জুড়ে উৎসাহের সাথে স্বাগত জানানো হয়েছে এবং লঞ্চের মুহূর্ত সারাদেশে আনন্দ উদযাপন করা হয়েছে।

পাশাপাশি, ‘Dr Shankar Ghosh’ নামের একটি ফেসবুক অ্যাকাউন্টে ২০২২ সালের ২ ডিসেম্বর প্রকাশিত একটি পোস্টে আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টের ক্যাপশনেও উল্লিখিত একই তথ্য দেওয়া রয়েছে।

Screenshot: Facebook

রবর্তীতে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের ওয়েবসাইটে ২০২২ সালের ২৩ অক্টোবরে “ISRO launches 36 broadband satellites in its heaviest rocket from Sriharikota” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০২২ সালের ২৩ অক্টোবর তারিখে ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ‘LVM3-M2’ রকেটে করে ৩৬টি ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। OneWeb নামের একটি বেসরকারি টেলিকমিউনিকেশন সংস্থার সঙ্গে চুক্তি করে এই স্যাটেলাইটি উৎক্ষেপণ করা হয়েছে।

উক্ত সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে, গুগল ম্যাপসে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের Launch view gallery (দর্শকদের সরাসরি স্যাটেলাইট উৎক্ষেপণ দেখার জন্য নির্মিত স্থান) এর ছবি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবির সাথে আলোচিত ভিডিওতে থাকা অবোকাঠামোর তুলনা করে মিল পাওয়া যায়। যার ফলে নিশ্চিত হওয়া যায় ভিডিওটি ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে ধারণকৃত।

Image Comparison: Rumor Scanner

মূলত, ২০২২ সালের ২৩ অক্টোবর ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ‘LVM3-M2’ রকেটে করে ৩৬টি ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। উক্ত উৎক্ষেপণের মূহুর্তে ধারণকৃত একটি ভিডিওকে সম্প্রতি সূর্যোদয়ের ভিডিও দাবিতে  ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বে একই ভিডিও চীনের কৃত্রিম সূর্যের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ভারতের ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণের সময়ে ধারণকৃত একটি ভিডিওকে সূর্যোদয়ের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img