ভিডিওটি চীনের কৃত্রিম সূর্যের নয়

সম্প্রতি “চীনের কৃত্রিম সূর্য” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে
ভিডিও গুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চীনের কৃত্রিম সূর্যের নয় বরং ভিডিওটি ভারতের স্যাটেলাইট উৎক্ষেপণের।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, তুরস্কের অনলাইন নিউজ পোর্টাল ‘OdaTV’ এর ওয়েবসাইটে গত ২৯ নভেম্বর তারিখে “Indians were very excited” (স্বয়ংক্রিয়ভাবে অনুবাদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ভারত সম্প্রতি শ্রীহরিকোটা দ্বীপ থেকে ৩৬টি OneWeb স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। উক্ত স্যাটেলাইট উৎক্ষেপণকে ভারত জুড়ে উত্সাহের সাথে স্বাগত জানানো হয়েছে এবং লঞ্চের মুহূর্ত সারাদেশে আনন্দ উদযাপন করা হয়েছে।

Screenshot Source: odatv

পাশাপাশি, ‘Kapurthala – City of Palaces’ নামের একটি ফেসবুক পেজে গত ২৯ নভেম্বর তারিখে প্রকাশিত একটি পোস্টে আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টের ক্যাপশনে উল্লিখিত একই তথ্য দেওয়া হয়েছে।

Screenshot Source: Kapurthala – City of Palaces

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের ওয়েবসাইটে গত ২৩ অক্টোবর তারিখে “ISRO launches 36 broadband satellites in its heaviest rocket from Sriharikota” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, গত ২৩ অক্টোবর তারিখে ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ‘LVM3-M2’ রকেটে করে ৩৬টি  ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। OneWeb নামের একটি বেসরকারি টেলিকমিউনিকেশন সংস্থার সঙ্গে চুক্তি করে এই উৎক্ষেপণ করা হয়েছে।

উক্ত সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে, গুগল ম্যাপসে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের Launch view gallery (দর্শকদের সরাসরি স্যাটেলাইট উৎক্ষেপণ দেখার জন্য নির্মিত স্থান) এর ছবি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবির সাথে আলোচিত ভিডিওতে থাকা অবোকাঠামোর তুলনা করে মিল পাওয়া যায়। যার ফলে নিশ্চিত হওয়া যায় ভিডিওটি ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে ধারণকৃত। 

মূলত, গত ২৩ অক্টোবর ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ‘LVM3-M2’ রকেটে করে ৩৬টি ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। উক্ত উৎক্ষেপণের সময়ে ধারণকৃত একটি ভিডিওকে চীনের কৃত্রিম সূর্যের ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, চীনের আনহুই প্রদেশের হফেই শহরের ‘এক্সপেরিমেন্টাল অ্যাডভান্সড সুপারকন্ডাক্টিং টকামাক (ইএএসটি)’ নামের নিউক্লীয় ফিউশন চুল্লিতে কৃত্রিম সূর্য তৈরির লক্ষ্যে গবেষণা কাজ চালাচ্ছেন গবেষকরা। পরীক্ষণে চীনের কৃত্রিম সূর্য প্রায় ৭ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপ উৎপন্ন করে যা আসল সূর্যের প্রায় পাঁচ গুণের কাছাকাছি এবং এই তাপ প্রায় ১৮ মিনিট পর্যন্ত ধরে রাখতে সফল হয়েছেন গবেষকরা। এ ধরনের গবেষণাগারকে কৃত্রিম সূর্য বলার কারণ সেখানে মূল সূর্যের নিউক্লীয় ফিউশনের প্রক্রিয়া অনুকরণ করা হয়। অর্থাৎ সূর্যের শক্তি উৎপন্নের প্রক্রিয়া অনুসরণ করে এই কৃত্রিম সূর্য তৈরি করা হচ্ছে। তাছাড়া, ফ্রান্সে ৩৫টি দেশ মিলে একটি ‘কৃত্রিম সূর্য’ তৈরির কাজ করছে। ‘কৃত্রিম সূর্যের’ নাম ইন্টারন্যাশনাল থার্মোনিউক্লিয়ার রিঅ্যাক্টর বা আইটিইআর। একে বিশ্বের সবচেয়ে বড় ‘কৃত্রিম সূর্য’ বলা হচ্ছে। 

প্রসঙ্গত, পূর্বে চীনের ওয়েনচাং উপগ্রহ কেন্দ্র থেকে লং মার্চ 7A রকেট উৎক্ষেপণের সময়ে ধারণকৃত একটি ভিডিওকে চীনের কৃত্রিম সূর্য উড্ডয়নের দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হলে উক্ত বিষয়টি মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ভারতের ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণের সময়ে ধারণকৃত একটি ভিডিওকে চীনের কৃত্রিম সূর্যের ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

OdaTV: Indians were very excited
Kapurthala – City of Palaces on Facebook: https://fb.watch/hlHU6g4J-C/
The Economic Times – ISRO launches 36 broadband satellites in its heaviest rocket from Sriharikota
Launch view gallery SDSC SHAR on Google Maps: https://www.google.com/maps/place/%F0%9F%9A%80Launch+view+gallery+SDSC+SHAR/@13.7110718,80.171502,3a,75y,90t/data=!3m8!1e2!3m6!1sAF1QipNmxHf2V8gMW2RP-6XJaPMBXqRbT_XnI58a4sAE!2e10!3e12!6shttps:%2F%2Flh5.googleusercontent.com%2Fp%2FAF1QipNmxHf2V8gMW2RP-6XJaPMBXqRbT_XnI58a4sAE%3Dw203-h152-k-no!7i4160!8i3120!4m5!3m4!1s0x0:0x47c922be70a91d1!8m2!3d13.7110718!4d80.171502
Prothom Alo: চীনের তৈরি কৃত্রিম সূর্যের তাপ আসল সূর্যের পাঁচ গুণ
Prothom Alo: ‘কৃত্রিম সূর্য’ তৈরিতে বড় অগ্রগতি

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img