শনিবার, জুলাই 20, 2024
spot_img

টাকার ওপর ঘুমিয়ে ভাইরাল হওয়া দুর্নীতিতে অভিযুক্ত নেতা বাংলাদেশের নয়

সম্প্রতি, “টাকার বিছানায় ঘুমিয়ে ভাইরাল দুর্নীতিতে অভিযুক্ত নেতা” শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল “আরটিভি” এবং জাতীয় দৈনিক “আমার সংবাদ” এর দুইটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

দাবি করা হচ্ছে, এই ঘটনাটি বাংলাদেশের।

টাকার ওপর ঘুমিয়ে

আরটিভি’র ফটোকার্ড যুক্ত ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

আমার সংবাদ এর ফটোকার্ড যুক্ত ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ফটোকার্ড ব্যতীত ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, টাকার ওপর ঘুমিয়ে ভাইরাল হওয়া দুর্নীতিতে অভিযুক্ত নেতা বাংলাদেশের নয় বরং দুর্নীতিতে অভিযুক্ত এই নেতার নাম বেঞ্জামিন বসুমাতারি, যিনি ভারতের আসামের ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল) এর একজন নেতা।

অনুসন্ধানের শুরুতে আলোচিত পোস্টগুলোতে ব্যবহৃত ফটোকার্ডগুলো পর্যবেক্ষণ করে দেখা যায় ফটোকার্ডটিগুলো বেসরকারি টেলিভিশন চ্যানেল “আরটিভি” এবং জাতীয় দৈনিক “আমার সংবাদ” এর লোগো রয়েছে এবং আরটিভি’র ফটোকার্ডটি প্রচারের তারিখ হিসেবে ২৭ মার্চ ২০২৪ ও আমার সংবাদ এর ফটোকার্ডটি প্রচারের তারিখ হিসেবে ২৮ মার্চ ২০২৪ এর কথা উল্লেখ করা হয়েছে। 

পরবর্তীতে এসব তথ্যের সূত্র ধরে ফেসবুকে ম্যানুয়ালি অনুসন্ধানের মাধ্যমে আরটিভি এবং আমার সংবাদ এর ফেসবুক পেজে আলোচিত ফটোকার্ডগুলো খুঁজে (,) পাওয়া যায়। (আর্কাইভ-,)

Screenshot Collage By Rumor Scanner

উক্ত গণমাধ্যমগুলো ফেসবুক পেজে ফটোকার্ড নিয়ে প্রচারিত পোস্টের কমেন্টে এসম্পর্কিত একটি প্রতিবেদন (,) পাওয়া যায়। 

প্রতিবেদনগুলো থেকে জানা যায়, ভারতের আসামের ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল)-এর নেতা বেঞ্জামিন বসুমাতারি। দেশটির প্রধানমন্ত্রীর আবাসন প্রকল্প এবং গ্রামীণ চাকরি প্রকল্পের সঙ্গে যুক্ত বড় এক দুর্নীতির মামলায় অভিযুক্ত তিনি। অদ্ভুত এক কাণ্ড ঘটিয়ে আবারও আলোচনায় এসেছেন এই নেতা। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে একটি ছবি ভাইরাল হয়েছে বসুমাতারির। ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে, টাকার বিছানায় ঘুমিয়ে আছেন আসামের ওদালগুড়ি জেলার ভৈরাগুড়িতে গ্রাম পরিষদ উন্নয়ন কমিটির (ভিসিডিসি) এই চেয়ারম্যান। তার ওপর ৫০০ রুপির নোটের স্তূপ।

এছাড়া একই বিষয়ে শিরোনামে ভারতের কথা উল্লেখ না করে প্রতিবেদন প্রকাশ করেছে আরও কিছু গণমাধ্যম। প্রতিবেদন দেখুনযুগান্তর, কালবেলা, আমাদের সময়, নিউজ২৪, নয়া শতাব্দী, ঢাকা প্রকাশ, জনমত, এবি নিউজ, বি-বার্তা এবং বার্তা কণ্ঠ। 

প্রতিবেদনগুলোর শিরোনামে ঘটনাটির স্থানের নাম উল্লেখ না করায় বিষয়টি নিয়ে নেটিজেনদের মনে বিভ্রান্তি তৈরি হয়েছে। বিস্তারিত প্রতিবেদন না পড়েই তারা বিষয়টিকে বাংলাদেশের মনে করে বিভিন্ন নেতিবাচক মন্তব্য করেছেন।   

Comment Collage By Rumor Scanner

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম এবিপি এর ওয়েবসাইটে ২৮ মার্চ “ভোটের আগে নোটের বিছানায় নেতা! সত্যিটা কী?”- শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, আসমের ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল)-এর নেতা বেঞ্জামিন বসুমাতারির একটি ছবি নিয়ে ভোটের আগে রীতিমত তোলপাড় সোশাল মিডিয়া। সম্প্রতি সামাজিক মাধ্যমগুলোতে একটি ছবি ভাইরাল হয়েছে বসুমাতারির। আর তাতেই ভারত জুড়ে তোলপাড়। ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে, টাকার বিছানায় ঘুমিয়ে আছেন অসমের ওদালগুড়ি জেলার ভৈরাগুড়িতে গ্রাম পরিষদ উন্নয়ন কমিটির (ভিসিডিসি) এই চেয়ারম্যান। তার ওপর ৫০০ টাকার নোটের স্তূপ। 

বেঞ্জামিন বসুমাতারি। ভারতের অসমের ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল)-এর একজন নেতা। প্রধানমন্ত্রীর আবাসন প্রকল্প এবং গ্রামীণ চাকরি প্রকল্পের সঙ্গে যুক্ত বড় এক দুর্নীতির মামলায় অভিযুক্ত তিনি। 

অর্থাৎ, টাকার ওপর ঘুমিয়ে নেতার ভাইরাল হওয়ার ঘটনাটি বাংলাদেশের নয়। তবে এসম্পর্কিত খবরের শিরোনামে স্থানের নাম না উল্লেখ করায় ঘটনাটি বাংলাদেশের ভেবে নেটিজেনরা বিভ্রান্ত হয়েছেন।   

মূলত, গত ২৭ মার্চ আসমের ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল)-এর নেতা বেঞ্জামিন বসুমাতারির টাকার ওপর ঘুমিয়ে থাকার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়৷ উক্ত বিষয়ে বাংলাদেশের একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের শিরোনামে ঘটনাটির স্থানের নাম উল্লেখ না করে সংবাদ প্রচার করা হয়। পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা বিষয়টি বাংলাদেশের ঘটনা মনে করে ফেসবুকে প্রচার করেন।   

উল্লেখ্য, পূর্বেও ভারতের ঘটনা বাংলাদেশের দাবিতে প্রচারিত হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ভারতের আসমের ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল)-এর নেতা বেঞ্জামিন বসুমাতারির টাকার ওপর ঘুমিয়ে থাকার ঘটনায় বাংলাদেশে স্থানের নাম উল্লেখ না করে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img