বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

ছাত্রলীগ নেত্রীদের মিছিলে জামাই চাই স্লোগান শীর্ষক ভিডিওটি এডিটেড 

সম্প্রতি, বাংলাদেশ ছাত্রলীগ রোকেয়া হল শাখার নেত্রীদের জামাই চাই জামাই চাই বিক্ষোভ মিছিল- শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ভিডিওটিতে বলতে শোনা যাচ্ছে, ‘জামাই চাই জামাই চাই, জামাই ছাড়া উপায় নাই। দাবি আমার একটাই, জামাই ছাড়া উপায় নাই।’ এমন স্লোগান দিচ্ছে মেয়েরা। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘জামাই চাই জামাই চাই, জামাই ছাড়া উপায় নাই। আমার দাবি একটাই, জামাই ছাড়া উপায় নাই’ শীর্ষক স্লোগানের অডিওটি এডিট করে ছাত্রলীগের মিছিলের একটি ভিডিওর সাথে বসানো হয়েছে। 

ভিডিও যাচাই

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে গত ১ সেপ্টেম্বর দৈনিক সমকালের ফেসবুক পেজে “ছাত্রলীগের সমাবেশে রোকেয়া হল শাখার নেত্রীদের বিশাল মিছিল” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

৩ মিনিট ২৫ সেকেন্ডের ভিডিওটি পর্যবেক্ষণ করে ‘জামাই চাই জামাই চাই, জামাই ছাড়া উপায় নাই। আমার দাবি একটাই, জামাই ছাড়া উপায় নাই’ শীর্ষক কোনো স্লোগান দিতে শোনা যায়নি। 

এছাড়া, দৈনিক সমকালের ফেসবুক পেজে প্রকাশিত ভিডিওটির সাথে প্রচারিত ভিডিওর সাথে হুবহু মিল রয়েছে এবং প্রচারিত ভিডিওতে সমকালের লোগোটিও দেখা যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, ছাত্রলীগের মিছিলের একটি ভিডিওর কিছু অংশ কেটে তার সাথে স্লোগানের অডিওটি এডিট করে বসানো হয়েছে। 

অডিও যাচাই

অডিও নিয়ে অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চে Eagle Music নামক একটি ফেসবুক পেজে ২০২০ সালের ২১ সেপ্টেম্বর প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর অডিওর সাথে আলোচিত স্লোগানের ভিডিওর অডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ‘জামাই চাই জামাই.চাই, জামাই ছাড়া উপায় নাই। আমার দাবি একটাই, জামাই ছাড়া উপায় নাই’- শীর্ষক স্লোগানটি ‘বউ চাই জামাই চাই’ নামক একটি নাটকের অংশ। 

মূলত, গত ১ সেপ্টেম্বর বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ কর্তৃক রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে একটি ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। সেই সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল শাখার ছাত্রলীগ নেত্রীদের যোগ দিতে যাওয়ার সময়ের একটি মিছিলের ভিডিওতে একটি নাটকের অডিও এডিটের মাধ্যমে সংযুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমেপ্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও মিছিলের ভিডিওর সাথে একই ধরণের অডিও এডিট করে বসিয়ে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ‘জামাই চাই জামাই চাই, জামাই ছাড়া উপায় নাই। আমার দাবি একটাই, জামাই ছাড়া উপায় নাই’ শীর্ষক স্লোগান সম্বলিত ভিডিওটি এডিটেড। 

তথ্যসূত্র

  • Daily Samakal Facebook Post 
  • Eagle Music Facebook Post 
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img