ছাত্রলীগের নেতাকর্মীদের ঢাকায় ফেরার নির্দেশনা সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ভুয়া

সম্প্রতি, “ছাত্রলীগের নেতাকর্মীদের ঢাকায় ফেরার নির্দেশ” শীর্ষক শিরোনামে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ কর্তৃক ২৭অক্টোবর স্বাক্ষরিত একটি কথিত বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয়। 

 বিজ্ঞপ্তি

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ ছাত্রলীগ আলোচিত বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি বরং ছাত্রলীগের প্রচলিত প্রেস বিজ্ঞপ্তির আদলে একটি ভুয়া বিজ্ঞপ্তি তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে বাংলাদেশ ছাত্রলীগের ওয়েবসাইটে ‘প্রেস বিজ্ঞপ্তি’ সেকশনে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত বিজ্ঞপ্তিটি খুঁজে পাওয়া যায়নি।

Source: BSL

পরবর্তীতে, বাংলাদেশ ছাত্রলীগের ভেরিফাইড ফেসবুক পেজ Bangladesh Student’s League এ অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ স্বাক্ষরিত সর্বশেষ বিজ্ঞপ্তিটি “শহীদ মিজান দিবস” শীর্ষক শিরোনামে ২৬অক্টোবর প্রকাশিত হয়েছিল। তবে আলোচিত শিরোনামের কোনো বিজ্ঞপ্তি খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

Source: BSL Facebook Page

পরবর্তীতে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ’র সাথে যোগাযোগ করা হলে, তিনি উক্ত বিজ্ঞপ্তিটি ভুয়া বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ ডাকে বিএনপি। উক্ত মহাসমাবেশের একইদিনে আওয়ামীলীগ এবং তাদের অঙ্গসংগঠন শান্তি ও উন্নয়ন সমাবেশের ডাক দেয়। ২৮অক্টোবরের রাজনৈতিক কর্মসূচির প্রেক্ষাপটেই ছাত্রলীগের নেতা-কর্মীদের ঢাকায় ফেরার নির্দেশের কথিত বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে। 

মূলত, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের বরাত দিয়ে সংগঠনটির কেন্দ্রীয় এবং ঢাকার বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের ঢাকায় ফেরার নির্দেশ দেওয়া হয়েছে দাবিতে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা গেছে আলোচিত বিজ্ঞপ্তিটি ভুয়া।

উল্লেখ্য, পূর্বেও আওয়ামীলীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ স্থগিত হয়েছে দাবিতে ভুয়া বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ছাত্রলীগের নেতাকর্মীদের ঢাকায় ফেরার নির্দেশনা জানিয়ে বাংলাদেশ ছাত্রলীগের ব্যানারে একটি বিজ্ঞপ্তি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img