রবিবার, জুলাই 21, 2024
spot_img

ভারতীয় অভিনেত্রী উরফি জাভেদের গ্রেপ্তার হওয়ার গুজব

সম্প্রতি ভারতীয় মডেল অভিনেত্রী উরফি জাভেদ গ্রেপ্তার হয়েছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু ভিডিও পোস্ট দেখুন, এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এছাড়া, ভিডিও ব্যতীত উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন, এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

উরফি জাবেদ গ্রেপ্তার হয়েছেন দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, একটি কফি শপে উরফি জাভেদ বসেছিলেন। এরপর একটি পুলিশের গাড়ি  এসে দোকানের সামনে দাঁড়ায় এবং গাড়ি থেকে দুজন নারী পুলিশ উরফি জাভেদকে দোকানের বাইরে ডেকে নিয়ে থানায় যেতে বলেন। এরপর কেন তাকে থানায় যেতে বলা হচ্ছে উরফি জাভেদ এমন প্রশ্ন করলে পুলিশ বলেন, এত ছোট পোশাক পরে রাস্তায় কেউ চলাফেরা করে? এরপর পুলিশের সঙ্গে কিছুক্ষণ কথাকাটাকাটির পর উরফিকে দুই নারী পুলিশকে গাড়িতে তুলতে দেখা যায়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতীয় মডেল অভিনেত্রী উরফি জাভেদকে পুলিশ গ্রপ্তার করেনি বরং তার গ্রেপ্তার হওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত ভিডিওটি স্ক্রিপ্টেড। 

উরফি জাভেদের আটক হওয়ার সত্যতা জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Shivam Shukla নামক এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি পোস্টের কমেন্ট থেকে উরফি জাভেদের ভেরিফাইড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত ৩ নভেম্বর প্রকাশিত একটি স্টোরির স্ক্রিনশট খুঁজে পাওয়া যায়।

Screenshot from Instagram

স্টোরির ক্যাপশনে উরফি জাভেদ লিখেন, “ফ্যাশন পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছি। বন্ধুরা এটি ফ্র্যাকিনস ইন্ডিয়া’র ক্যাম্পেইনের শুট ছিলো (বাংলায় অনূদিত)।”

পরবর্তীতে একইদিনে উরফি জাভেদের ভেরিফাইড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ফ্র্যাকিনস ইন্ডিয়াকে হ্যাশট্যাগ সহ একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Instagram

ভিডিওর ক্যাপশনে তিনি লিখেন, আমার উগ্র ফ্যাশন গেমের জন্য ফ্যাশন পুলিশ গ্রেপ্তার করেছে, কিন্তু কিছুই আমাকে থামাতে পারবে না! ফ্র্যাকিনস ইন্ডিয়া’র সাথে আমার একাত্বতা ঘোষণা করতে পেরে আমি খুব উত্তেজিত। কিছু দুর্দান্ত স্টাইলের জন্য প্রস্তুত হোন! (বাংলায় অনূদিত)।

পরবর্তীতে উক্ত বিষয়ে আরও অধিকতর অনুসন্ধানে ভারতের মুম্বাই পুলিশের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ৩ নভেম্বরে প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

পোস্টে বলা হয়, সস্তা প্রচারের জন্য দেশের আইন লঙ্ঘন করা যাবে না! অশ্লীলতার মামলায় মুম্বাই পুলিশ কর্তৃক একজন মহিলা গ্রেপ্তার হওয়ার ভাইরাল ভিডিওটি সত্য নয়। এই ভিডিওতে চিহ্ন এবং পোশাকের অপব্যবহার করা হয়েছে। যাই হোক, উক্ত বিভ্রান্তিকর ভিডিও তৈরিতে জড়িতদের বিরুদ্ধে ওশিওয়ারা পিএসটিএন – ১৭১, ৪১৯, ৫০০, ৩৪ ধারা মোতাবেক একটি ফৌজদারি মামলা নথিভুক্ত করা হয়েছে। আরও তদন্ত চলমান। ভিডিওতে থাকা ভুয়া পুলিশ পরিদর্শককে গ্রেপ্তার করা হয়েছে এবং গাড়িটিও জব্দ করেছে মুম্বাই পুলিশ।

এছাড়া, ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমস এ ৩ নভেম্বরে “Mumbai police take legal action against Urfi Javed over fake arrest video” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকেও একই তথ্য খুঁজে পাওয়া যায়।

মূলত, গত ৩ নভেম্বর ভারতীয় মডেল অভিনেত্রী উরফি জাভেদ ফ্যাশন ব্রান্ড ফ্র্যাকিনস ইন্ডিয়া’র হয়ে একটি ক্যাম্পেইনের অংশ হিসেবে পুলিশের হাতে ছোট কাপড় পড়ার কারণে গ্রেপ্তার হওয়ার একটি স্ক্রিপটেড ভিডিও তৈরি করে ইন্টারনেটে প্রকাশ করেন। পরবর্তীতে সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক মূহুর্তেই ভাইরাল হয়ে যায় এবং সত্য দাবিতে প্রচারিত হতে থাকে। এরপর উরফি জাভেদ তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিওটি একটি ক্যাম্পেইনের শুটিং এর অংশ লিখে একটি স্টোরি প্রকাশ করে ঘটনার মূল বিষয় তুলে ধরেন। তবে উরফি জাভেদের এমন ভিডিও তৈরি করার জন্য মুম্বাই পুলিশ উক্ত ভিডিও তৈরির সাথে যুক্ত সকলের বিরুদ্ধে মামলা করেন এবং উক্ত ভিডিওতে থাকা পুলিশ ইন্সপেক্টরকে গ্রেপ্তার করেন।

প্রসঙ্গত, পূর্বেও ভারতীয় অভিনেত্রীদের নামে ইন্টারনেটে ভুল তথ্য ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন:

সুতরাং, ভারতীয় মডেল অভিনেত্রী উরফি জাভেদ গ্রেপ্তার হওয়ার দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img