শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ভারতীয় অভিনেত্রী কাজলের বেবি বাম্পের ছবিগুলো এডিটেড

সম্প্রতি ‘৪৮ বছর বয়সে ফের মা হতে চলেছেন অভিনেত্রী কাজল’ শীর্ষক শিরোনামে একটি তথ্য ও ছবি বিভিন্ন গণমাধ্যম ও  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

Screenshot crowdtangle

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানেএখানে
আর্কাইভ  দেখুন এখানে, এখানে, এখানেএখানে। 

Screenshot: Amadersomoy.com

গণমাধ্যমে প্রচারিত এমন কিছু প্রতিবেদন দেখুন আমাদের সময়.কম, গোনিউজ২৪.কম, ঢাকা টুডে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভারতীয় অভিনেত্রী কাজলের ৪৮ বছর বয়সে মা হওয়ার দাবিতে প্রচারিত তার বেবি বাম্পের ছবিগুলো আসল নয় বরং এগুলো প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করা হয়েছে। 

কাজলের বেবি বাম্প সম্পর্কে যা জানা যাচ্ছে

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে PR Bollywood নামের একটি চ্যানেলে ২০২২ সালের ১৭ নভেম্বর ‘Heavily Pregnant Kajol Devgan flaunting her huge baby bump in Red Saree‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: PR Bollywood Youtube

উক্ত ভিডিওটিতে কাজলের পরিহিত শাড়ির সঙ্গে তার বেবি বাম্পের ছবি দাবিতে প্রচারিত ছবিগুলোতে পরিহিত শাড়ির  মিল খুঁজে পাওয়া যায়। 

পাশাপাশি Viral Bollywood নামের আরেকটি ইউটিউব চ্যানেলেও ২০২২ সালের ১৪ নভেম্বর ‘KAJOL looking Gorgeous in Red Saree arrives ar Salaam Venky Trailer‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত কাজলের একই শাড়ি পরিহিত আরও একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Viral Bollywood Youtube 

এসব ভিডিওগুলো বিশ্লেষণ করেও কাজলের কোনো বেবি বাম্প দেখা যায়নি।

Image comparison 

পাশাপাশি উপরোক্ত ভিডিওটির সূত্রে Movies Adda নামের একটি ইউটিউব চ্যানেলে একইদিনে ‘Salaan Venky Trailer Launch l Kajol, Vishal Jethwa, Revathy & Others‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও থেকেও কাজলের যে ছবিটি পাওয়া যায়, তাতেও তার কোনো বেবি বাম্প দেখা যায়নি।

Screenshot: Movies ADDA Youtube

এছাড়া মূলধারার গণমাধ্যম সূত্রেও অভিনেত্রী কাজলের বেবি বাম্প সম্পর্কে নির্ভরযোগ্য কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ অভিনেত্রী কাজলের বেবি বাম্প নিয়ে প্রচারিত ছবিগুলো সম্পাদনা করে তৈরি করা হয়েছে। 

অভিনেত্রী কাজলের বেবি বাম্প নিয়ে বাংলাদেশের মূলধারার গণমাধ্যমগুলোতে প্রচারিত সংবাদগুলো বিশ্লেষণ করে দেখা যায়, আমাদের সময়.কম, ঢাকা টুডে তাদের প্রতিবেদনে ‘৪৮ বছর বয়সে মা হচ্ছেন অভিনেত্রী কাজল’ শীর্ষক শিরোনামে সংবাদ প্রকাশ করলেও প্রতিবেদনের ভিতরে গণমাধ্যমগুলো জানায়, তার ছবিগুলো সম্পাদনা করে কাজলের বেবি বাম্পের ছবি দাবিতে প্রচার করা হয়েছে। 

Screenshot: Dhaka Today 

অপরদিকে গোনিউজ২৪.কম তাদের এই সংক্রান্ত প্রতিবেদনে জানায়, ‘কাজলের বেবি বাম্প ছিল স্পষ্ট। তবে সেটা বেবি বাম্প নাকি স্থূলকায় শরীরের মেদ; সে ব্যাপারে কোন স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। এছাড়া তাদের পক্ষ থেকেও কোন স্পষ্ট বার্তা আসেনি।’

Screenshot: GONews24

মূলত, ২০২২ সালের ১৪ নভেম্বর Salaam Venky নামে একটি সিনেমা মুক্তি পায়। সেই সিনেমায় লাল রঙের একটি শাড়ি পরে উপস্থিত হয়েছিলেন বলিউড অভিনেত্রী কাজল। তার সেই সময়ের একটি ছবিকে সম্পাদনা করে কাজলের বেবি বাম্পের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ভারতীয় অভিনেত্রী কাজলের ৪৮ বছর বয়সে মা হওয়ার দাবিতে প্রচারিত তার বেবি বাম্পের ছবিগুলো সম্পাদনার সাহায্যে তৈরি করা হয়েছে। এছাড়া অনুসন্ধানে সাম্প্রতিক সময়ে কাজলের গর্ভবতী হওয়া নিয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং, ভারতীয় অভিনেত্রী কাজলের ৪৮ বছর বয়সে মা হওয়ার দাবিতে প্রচারিত বেবি বাম্পের ছবিগুলো সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img