জাপানের সুনামির পুরোনো ভিডিওকে ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি, সেন্টমার্টিনে ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের দৃশ্য দাবিতে একটি ভিডিও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে। 

টিকটকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,  প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সেন্টমার্টিনে আঘাত হানা ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের দৃশ্যের নয় বরং এটি ২০১১ সালের মার্চে জাপানের মিয়াকো শহরে হওয়া সুনামির ভিডিও।

অনুসন্ধানের শুরুতে ভিডিওটি’র কি ফ্রেম কেটে কয়েকটি স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আন্তর্জাতিক গণমাধ্যম ‘এবিসি নিউজ’ এর ইউটিউব চ্যানেলে ২০১৪ সালের ১১ মার্চ ‘Japan Tsunami Anniversary: 3 Years Later’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: ABC NEWS YouTube

উক্ত ভিডিও প্রতিবেদনে থাকা একটি ফুটেজের সঙ্গে সেন্টমার্টিনে মোখার তাণ্ডবের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওর হুবহু মিলখুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

পরবর্তীতে ভিডিওটির সূত্র ধরে কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে আমেরিকান ম্যাগাজিন দ্যা আটলান্টিকের অনলাইন সংস্করণে ২০১৬ সালের ১০ মার্চ ‘5 Years Since the 2011 Great East Japan Earthquake’ শীর্ষক শিরোনামে আলোচিত ভিডিওটির একটি স্থিরচিত্র ব্যবহার করে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: the atlantic.com

এছাড়াও আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সে ২০২১ সালের ১০ মার্চ জাপানের ভয়াবহ ওই সুনামি নিয়ে ‘Ten years on, grief never subsides for some survivors of Japan’s tsunami’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি বিশেষ প্রতিবেদনে আলোচিত ভিডিওটির  একই স্থিরচিত্রটি পাওয়া খুঁজে যায়।

Screenshot: REUTERS

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আলোচিত ভিডিওটি গত ১৪ মে বাংলাদেশের কক্সবাজারের সেন্টমার্টিনে আঘাত হানা ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের দৃশ্যের নয়। 

মূলত, ২০১১ সালের মার্চে এশিয়ার দেশ জাপানের মিয়াকো শহরে  একটি ভয়াবহ সুনামি সংঘটিত হয়। ঐ ঘটনার একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সেন্টমার্টিনে আঘাত হানা ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের ভিডিও দাবিতে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোখা গত ১৪ মে বাংলাদেশে সবচেয়ে বেশি আঘাত হেনেছে কক্সবাজারের সেন্টমার্টিনে। এতে ঘরবাড়ি ভেঙে যাওয়া সহ গাছপালার ব্যাপার ক্ষয়ক্ষতি হয়েছে। তাছাড়াও ঝড়ে আহত হয়েছেন অন্তত ১১ জন।

উল্লেখ্য, পূর্বেও ভিন্ন দেশের কয়েকটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে আঘাত হানা ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের ভিডিও দাবিতে প্রচার করা হলে বিষয়গুলো নিয়ে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমনকিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

সুতরাং, জাপানের মিয়াকো শহরে ২০১১ সালে সংঘটিত সুনামির ভিডিওকে বাংলাদেশের সেন্টমার্টিনে সম্প্রতি আঘাত হানা ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবের ভিডিও দাবিতে টিকটকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img