মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

এনটিভির ফটোকার্ড নকল করে পেলেকে জড়িয়ে মিথ্যা তথ্য প্রচার 

সম্প্রতি, জুলেরিমে ট্রফিকে ফিফা ওয়ার্ল্ডকাপ বলায় একবার ক্ষেপে গিয়েছিলেন পেলে– শীর্ষক একটি তথ্যে বা শিরোনামে ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের ছবিসহ মূলধারার গণমাধ্যম এনটিভির ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এনটিভির ফটোকার্ড

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জুলেরিমে ট্রফিকে ফিফা ওয়ার্ল্ডকাপ বলায় একবার ক্ষেপে গিয়েছিলেন পেলে শীর্ষক শিরোনামে এনটিভি কোনো ফটোকার্ড কিংবা সংবাদ প্রচার করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এনটিভির ফটোকার্ড নকল করে ভুয়া এই ফটোকার্ডটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি’র ভেরিফাইড ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে প্রকাশিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করেও উক্ত শিরোনামে বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও, এনটিভি’র ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল পর্যালোচনা করেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে আলোচিত ফটোকার্ডটির গ্রাফিকাল ডিজাইনের সাথে এনটিভি’র ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডের ডিজাইনের মিল পাওয়া গেলেও প্রচারিত ফটোকার্ডটিতে ব্যবহৃত ফন্টের সাথে এনটিভি’র ব্যবহৃত ফন্টের অমিল খুঁজে পাওয়া যায়।

Photo card Comparison By Rumor Scanner 

অর্থাৎ, এনটিভি’র ফটোকার্ডের ডিজাইন নকল করেই আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে বলে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে প্রতীয়মান হয়েছে।

পাশাপাশি, এনটিভি ছাড়া অন্য কোনো সংবাদমাধ্যমেও আলোচিত দাবিটির বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়া, বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানারের পক্ষ থেকে এনটিভির স্পোর্টস বিটের স্পেশাল করেসপন্ডেন্ট বর্ষণ কবীরের সাথে যোগাযোগ করা হলে তিনি নিশ্চিত করেন, এনটিভি এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

মূলত, সম্প্রতি জুলেরিমে ট্রফিকে ফিফা ওয়ার্ল্ডকাপ বলায় একবার ক্ষেপে গিয়েছিলেন পেলে– শীর্ষক একটি তথ্যে বা শিরোনামে পেলের ছবিযুক্ত মূলধারার গণমাধ্যম এনটিভির আদলে তৈরি একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এনটিভি এমন কোনো ফটোকার্ড প্রচার করেনি যা গণমাধ্যমটির পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে। তাছাড়া, অন্য কোনো গণমাধ্যমেও এ-সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

উল্লেখ্য, পূর্বেও এনটিভি’র ফটোকার্ড নকল করে গুজব প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, এনটিভি’র নাম ব্যবহার করে জুলেরিমে ট্রফিকে ফিফা ওয়ার্ল্ডকাপ বলায় একবার ক্ষেপে গিয়েছিলেন পেলে– শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং প্রচারিত ফটোকার্ডটিও ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img