শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

জাতীয় দলের ওপেনারদের আউট হওয়ার সাথে ইফতারকে জড়িয়ে শান্ত কোনো মন্তব্য করেননি

গত ১৩ মার্চ অনুষ্ঠিত শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নামে বাংলাদেশ। উক্ত ম্যাচে ২৫৫ রানের টার্গেট নিয়ে ব্যাটিং করতে নেমে ৩২ হাতে রেখেই ছয় উইকেটে জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ। তবে, প্রথম তিন ওভারেই গুটিয়ে যায় বাংলাদেশ দলের দুই ওপেনার। এর প্রেক্ষিতে শান্তিতে ইফতারটা করার জন্য ওদের ওপেনে পাঠাইসিলাম, জুসটা শেষ করার আগেই দেখি দুজনই আউট- শীর্ষক দাবিতে একটি তথ্য বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ইফতারকে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নাজমুল হোসেন শান্ত ওপেনারদের নিয়ে এমন কোনো মন্তব্য করেননি বরং ‘দেউলিয়া রাষ্ট্র’ নামের একটি ফেসবুক পেজ থেকে সার্কাজম হিসেবে এই মন্তব্যটি প্রথম প্রচার করা হয়; যা পরবর্তীতে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে। 

দাবিটির সূত্রপাত যেভাবে 

অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Deuliya Rashtro – দেউলিয়া রাষ্ট্র’ নামের একটি ফেসবুক পেজে গত ১৩ মার্চ রাত ১০ টা ৫২ মিনিটে “They had one job” শীর্ষক শিরোনামে আলোচিত মন্তব্যটি নিয়ে প্রকাশিত একটি ফটোকার্ড (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook Post 

পরবর্তীতে পেজটি নিয়ে অনুসন্ধানে তাদের অ্যাবাউট সেকশন পর্যবেক্ষণ করে দেখা যায়, পেজটি ‘Satire/Parody বা হাস্য রসাত্মক আধেয় বা কন্টেন্ট তৈরির উদ্দেশ্যে খোলা। 

Screenshot: Facebook Page 

উপরিউক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা প্রতীয়মান হয় যে, আলোচিত পোস্টটি প্রথমে সার্কাজম বা হাস্যরসের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

পরবর্তীতে বাস্তব দাবিতে প্রচার

মজার উদ্দেশ্যে দেওয়া নাজমুল হোসেন শান্ত’র মন্তব্য দাবিতে প্রচারিত উক্তিটি পরবর্তীতে ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে।  

উক্ত বিষয়টিকে সত্য মনে করে নেটিজেনদের বিভিন্ন কমেন্ট করতেও দেখা যায়। 

Screenshot: Facebook Comments 

এছাড়াও, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো সূত্রে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র এমন কোনো মন্তব্যের অস্তিত্ব পাওয়া যায়নি।

মূলত, গত ১৩ মার্চ ‘Deuliya Rashtro – দেউলিয়া রাষ্ট্র’ নামের একটি ফেসবুক পেজ থেকে ‘শান্তিতে ইফতারটা করার জন্য ওদের ওপেনে পাঠাইসিলাম, জুসটা শেষ করার আগেই দেখি দুজনই আউট’- শীর্ষক উক্তি বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র নামে সার্কাজম হিসেবে প্রচার করা হয়। পরবর্তীতে উক্ত মন্তব্যটি বাস্তব দাবিতে ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে শান্ত এমন কোনো মন্তব্য করেননি। 

উল্লেখ্য, পূর্বেও একই পেজ থেকে বাংলাদেশ ক্রিকেট দলের পেসার তানজিম হাসান সাকিবের একটি মন্তব্য সার্কাজম বা হাস্যরসের উদ্দেশ্যে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

সুতরাং, ‘শান্তিতে ইফতারটা করার জন্য ওদের ওপেনে পাঠাইসিলাম, জুসটা শেষ করার আগেই দেখি দুজনই আউট’ শীর্ষক দাবিতে একটি মন্তব্যকে নাজমুল হোসেন শান্ত’র মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা মূলত স্যাটায়ার বা কৌতুক।  

তথ্যসূত্র

  • Deuliya Rashtro – দেউলিয়া রাষ্ট্র Facebook Post 
  • Deuliya Rashtro – দেউলিয়া রাষ্ট্র Facebook Page 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img