বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে কালবেলাকে উদ্ধৃত করে ভিত্তিহীন তথ্য প্রচার

সম্প্রতি, “তত্ত্বাবধায়ক সরকার ঘোষণার সাথে সাথে প্রায় ৭০-৮০ লক্ষ প্রবাসী দেশে আসতে প্রস্তুত” শীর্ষক একটি তথ্য দেশীয় সংবাদমাধ্যম কালবেলার সূত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

তত্ত্বাবধায়ক সরকার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কালবেলা’তে তত্ত্বাবধায়ক সরকার ঘোষণার সাথে সাথে প্রায় ৭০-৮০ লক্ষ প্রবাসী দেশে আসার বিষয়ে কোনো সংবাদ প্রকাশিত হয়নি বরং সম্পূর্ণ ভিত্তিহীনভাবে কালবেলার সূত্রে এ দাবিটি প্রচার করা হয়েছে।

গুজবের সূত্রপাত

ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে দেখা যায়, আলোচিত এই দাবিটি গত ০৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬.৪০ মিনিটে ‘২৪ ঘণ্টার ভাইরাল খবর’ নামের একটি ফেসবুক গ্রুপ থেকে প্রথমদিকে প্রচার করা হয়। 

Screenshot: CrowdTangle

বিএনপি নেত্রী শামা ওবায়েদের নামে পরিচালিত দুটি ভুয়া ফেসবুক পেজেও এ দাবিটি প্রচার করা হয়। রিউমর স্ক্যানার বিএনপি নেত্রী শামা ওবায়েদ এর সাথে যোগাযোগ করে তার নামে পরিচালিত এ পেজ দুটি ভুয়া হওয়ার বিষয়ে নিশ্চিত হয়েছে। রিউমর স্ক্যানারের পক্ষ থেকে শামা ওবায়েদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এগুলো তিনি অপারেট করেন না। তার নামে একাধিক ভুয়া ফেসবুক পেজ আছে। এ বিষয়ে তিনি জিডি করেছেন।

Screenshot Collage by Rumor Scanner

এভাবে বিভিন্ন পেজে কালবেলাকে সূত্র দেখিয়ে প্রচার হওয়ার মাধ্যমে আলোচিত দাবিটি ব্যাপকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

কালবেলা’য় কি এমন কোনো সংবাদ প্রকাশিত হয়েছে?

দেশীয় গণমাধ্যম কালবেলার বরাতে ‘তত্ত্বাবধায়ক সরকার ঘোষণার পর ৭০-৮০ লক্ষ প্রবাসী দেশে আসতে প্রস্তুত’ শীর্ষক দাবিটি প্রচার করা হয়। কালবেলা এমন কোনো সংবাদ প্রকাশ করেছে কি না সে বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার।

অনুসন্ধানে কালবেলার ওয়েবসাইট, অফিশিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে আলোচিত দাবির বিষয়ে কোনো সংবাদ বা তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানারের পক্ষ থেকে কালবেলার অনলাইন বিভাগের প্রধান পলাশ মাহমুদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, “কালবেলায় এমন কোনো খবর প্রকাশ করা হয়নি। এটি কালবেলার নামে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে।”

কি ওয়ার্ড সার্চ করার মাধ্যমে দাবিটি নিয়ে অনুসন্ধানে কালবেলা ছাড়াও অন্য কোনো সংবাদমাধ্যমেও আলোচিত দাবিটি নিয়ে প্রকাশিত কোনো সংবাদ খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

এছাড়াও, গত কয়েকদিনে বিভিন্ন গণমাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে প্রকাশিত সংবাদ পর্যবেক্ষণ করে দেখেছে রিউমর স্ক্যানার। পর্যবেক্ষণে তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কিত সংবাদগুলিতে আলোচিত দাবির বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। 

মূলত, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভুয়া তথ্য প্রচার হতে দেখা যাচ্ছে। এর ধারাবাহিকতায় গত ০৪ সেপ্টেম্বর থেকে ‘তত্ত্বাবধায়ক সরকার ঘোষণার পর ৭০-৮০ লক্ষ প্রবাসী দেশে আসার বিষয়ে একটি তথ্য দেশের মূলধারার গণমাধ্যম কালবেলার সূত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে অনুসন্ধানে কালবেলা কিংবা অন্য কোনো সংবাদমাধ্যমে এমন কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

প্রসঙ্গত, ২০১১ সালে বাংলাদেশে আপিল বিভাগ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সর্ম্পকিত সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল ঘোষণা করে। পরবর্তীতে এই ব্যবস্থা আর পূর্ণবহাল করা হয়নি।

উল্লেখ্য, পূর্বেও কালবেলাকে সূত্র উল্লেখ করে তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে ভুয়া তথ্য প্রচার করা হয় এবং তা নিয়েও ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। এমন দুইটি প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে। 

এছাড়া, গত আট মাসে বিভিন্ন গণমাধ্যমের নাম, লোগো, শিরোনাম এবং নকল ফটোকার্ড ব্যবহার করে অপপ্রচারের বিষয়ে বিস্তারিত ফ্যাক্ট ফাইল প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘তত্ত্বাবধায়ক সরকার ঘোষণার সাথে সাথে প্রায় ৭০-৮০ লক্ষ প্রবাসী দেশে আসতে প্রস্তুত’ শীর্ষক তথ্যকে কালবেলা’র সংবাদ দাবিতে প্রচারের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img