তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা চেয়েছে যুক্তরাষ্ট্র শীর্ষক ভুয়া তথ্য কালবেলার সূত্রে প্রচার 

সম্প্রতি, জাতীয় দৈনিক কালবেলা আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা চায় মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষক সংবাদ প্রকাশ করেছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

তত্ত্বাবধায়ক

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কালবেলা’তে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা চায় মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষক কোনো সংবাদ প্রকাশিত হয়নি বরং গত মাসে ভুয়া এই তথ্যটি সূত্রহীনভাবে ছড়িয়ে পড়ার পর সম্প্রতি কালবেলার সূত্রে ফের প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে কালবেলা’র ওয়েবসাইট, গেল কয়েকদিনের প্রিন্ট সংস্করণ এবং ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা রেখা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মন্তব্য সংক্রান্ত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায় নি। 

পরবর্তীতে এ বিষয়ে জানতে কালবেলা’র অনলাইন বিভাগের প্রধান পলাশ মাহমুদের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি জানান, কালবেলা এমন কোনো সংবাদ প্রকাশ করেনি। এটি একটি ভুয়া পোস্ট।  

অর্থাৎ, আলোচিত দাবিটির সূত্র হিসেবে কালবেলা’র নাম ব্যবহার করা হলেও সংবাদমাধ্যমটিতে এ সংক্রান্ত কোনো সংবাদ প্রকাশিত হয়নি। 

এ বিষয়ে আরো অনুসন্ধান করে গত ২৫ আগস্ট একই তথ্য সম্বলিত পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়, যেখানে কোনো সূত্র উল্লেখ করা হয়নি। 

Screenshot source: Facebook 

অর্থাৎ, তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা চেয়েছে যুক্তরাষ্ট্র শীর্ষক তথ্যটি সূত্রহীনভাবে আগস্ট থেকেই অনলাইনে প্রচারিত হচ্ছে।  

তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান প্রসঙ্গে জানতে অনুসন্ধান করে যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধির তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন গ্রহণের বিষয়ে কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, ‘আওয়ামী লীগ সরকারকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ডেডলাইন জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র’ শীর্ষক সমজাতীয় আরেকটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  

মূলত, সম্প্রতি “জাতীয় দৈনিক কালবেলা ‘আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে তত্ত্বাবধায়ক  সরকারের রূপরেখা চায় মার্কিন যুক্তরাষ্ট্র’ শীর্ষক একটি সংবাদ প্রকাশ করেছে” দাবিতে একটি তথ্য ফেসবুকে প্রচার করা হচ্ছে। কিন্তু রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে দেখেছে, কালবেলা’য় এমন কোনো সংবাদ প্রকাশিত হয়নি। তাছাড়া, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও এমন কোনো মন্তব্যের বিষয়ে গণমাধ্যমে কোনো সংবাদ পাওয়া যায়নি। তবে, একই তথ্য সূত্রহীনভাবে গত আগস্ট থেকেই প্রচার হয়ে আসতে দেখেছে রিউমর স্ক্যানার৷ 

প্রসঙ্গত, সম্প্রতি ড. ইউনূস তত্ত্বাবধায়ক সরকার প্রধান হচ্ছেন দাবিতে কালবেলার সূত্রে ভুয়া তথ্য প্রচার করা হলে এ বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম। 

সুতরাং তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা চেয়েছে যুক্তরাষ্ট্র শীর্ষক একটি ভুয়া তথ্য কালবেলার সূত্রে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র 

  • Kalbela: Website 
  • Statement from Palash Mahmud, Kalbela 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img