জুয়াইরিয়া নামের রোগাক্রান্ত শিশুকে আব্দুল্লাহ দাবি করে আর্থিক প্রতারণা

সম্প্রতি “আব্দুল্লাহ নামের এই শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৬ লক্ষ্য টাকার প্রয়োজন” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্থিক সহায়তার নামে ফেসবুকে প্রচারিত ছবিগুলো আব্দুল্লাহ নামের কোনো শিশুর নয় বরং ছবিগুলো জুয়াইরিয়া বিনতে হামজা নামের এক শিশুর।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, “Ya Allah, This Liver Disease Is Destroying My 11-Month-Old Baby’s Life. Help!” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

Screenshot from Ketto website

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল টুইটারফেসবুক পেজে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে ২০২১ সালের অক্টোবরে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো জুয়াইরিয়া বিনতে হামজা নামের বাংলাদেশি এক শিশুর। জুয়াইরিয়া বিলিয়ারি অ্যাট্রেসিয়া (Biliary Atresia) নামক লিভারের জটিল রোগে আক্রান্ত। শিশুটির লিভার ট্রান্সপ্ল্যান্ট এর জন্য তাকে ভারতের চেন্নাইয়ে নিয়ে যাওয়া হয় এবং বর্তমানে সেখানের ‘Dr. Rela Institute & Medical Centre’ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে শিশুটি। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ২৫ লাখ রুপি প্রয়োজন। সর্বশেষ, এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত শিশুটির জন্য আর্থিক সহায়তা সংগ্রহ চলমান রয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বর মাসে জুয়াইরিয়া বিনতে হামজার নাম ব্যবহার করে আর্থিক প্রতারণার উদ্দেশ্যে মানবিক সাহায্যের আবেদন ছড়িয়ে পড়লে রিউমর স্ক্যানার উক্ত বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

আব্দুল্লাহ

তাছাড়া, আব্দুল্লাহ নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ ও রকেট নাম্বারে (01960060884, 01826088585, 01632809605, 017855394074) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে প্রায় একই ধরণের শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার হয়ে আসছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভিন্ন রোগাক্রান্ত শিশু জুয়াইরিয়া বিনতে হামজার ছবিই রোগাক্রান্ত শিশু আব্দুল্লাহ দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: আব্দুল্লাহ নামের এই শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৬ লক্ষ্য টাকার প্রয়োজন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Ketto: https://www.ketto.org/fundraiser/savebabyjuairiya
  2. Ketto FB: https://www.facebook.com/212515512134895/posts/4466347430084994
  3. Ketto Tweet: https://twitter.com/ketto/status/1451881088691937291
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img