সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং অভিনেতা অপূর্ব এবং চিত্রনায়িকা পূর্ণিমার মৃত্যুর গুজব 

গত কয়েকদিন ধরে শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে ‘MARUF MR Creation’ নামক একটি টিকটক অ্যাকাউন্ট (আর্কাইভ) থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং বিনোদন জগতের দুই তারকা চিত্রনায়িকা দিলারা হানিফ পূর্ণিমা এবং অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বের মৃত্যুর সংবাদ প্রচার করা হচ্ছে। 

মৃত্যুর

টিকটকে ওবায়দুল কাদের সহ উক্ত তারকাদের মৃত্যুর দাবিতে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ওবায়দুল কাদের, অপূর্ব কিংবা পূর্ণিমা কেউই মারা যাননি বরং অধিক ভিউ পাবার আশায় ভিত্তিহীনভাবে উক্ত টিকটক অ্যাকাউন্টের মাধ্যমে এই ব্যক্তিদের মৃত্যুর ভুয়া দাবি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ওবায়দুল কাদেরসহ উক্ত তারকাদের মৃত্যুর বিষয়ে প্রচারিত ভিডিওগুলো প্রত্যেকটি আলাদাভাবে পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। রিউমর স্ক্যানারের পাঠকদের সুবিধার্থে পৃথক পর্যবেক্ষণ এবং প্রকৃত তথ্য পর্যায়ক্রমে তুলে ধরা হলোঃ

ওবায়দুল কাদের কি মারা গেছেন?

গত ৯ এপ্রিল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মারা গেছেন দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

Screenshot : TikTok

উক্ত পোস্টে বলা হয়, ‘ওবায়দুল কাদেরের লাশ নোয়াখালী তার গ্রামের বাড়ি নিয়ে যাওয়া হয়েছে’।

অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে দেশীয় ও আন্তজার্তিক কোনো সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্রে আলোচিত দাবির সত্যতা সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

তবে আলোচিত দাবি প্রচারের পরবর্তী সময়ে একাধিক জাতীয় সংবাদমাধ্যমে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সাম্প্রতিক কর্মকাণ্ডের বিষয়ে প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এমন কিছু প্রতিবেদন দেখুন:

অর্থাৎ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শারীরিকভাবে সুস্থ আছেন এবং জনসম্মুখে একাধিক স্থানে তার উপস্থিতি লক্ষ্য করা গেছে।

অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব কি মারা গেছেন? 

বিনোদন জগতের তারকা শিল্পী অপূর্ব মারা গেছেন দাবিতে টিকটকে প্রচারিত পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ)। 

Screenshot : TikTok

অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে অপূর্বের মৃত্যুর বিষয়টির সত্যতা পাওয়া যায়নি। টিকটকে অপূর্বের মৃত্যুর দাবির সংবাদ প্রচারের পরবর্তী সময়ে অপূর্বের ভেরিফাইড ফেসবুক পেজে তার কার্যক্রমের ভিডিও (আর্কাইভ) প্রচার হতে দেখা গেছে।

অর্থাৎ, অভিনেতা অপূর্ব মারা গেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়।

চিত্রনায়িকা দিলারা হানিফ পূর্ণিমা কি মারা গেছেন? 

চিত্রনায়িকা পূর্ণিমা মারা গেছেন দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

Screenshot : TikTok

অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে পূর্নিমার মৃত্যুর দাবির বিষয়টির সত্যতা পাওয়া যায়নি। টিকটকে পূর্ণিমার মূত্যুর সংবাদ প্রচারের পরবর্তী সময়ে পূর্ণিমার ভেরিফাইড ফেসবুক পেজে তার ছবি পোস্ট (আর্কাইভ) করতে দেখা গেছে।

অর্থাৎ, চিত্রনায়িকা পূর্ণিমা মারা গেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়।

মূলত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং বিনোদন জগতের তারকাদের নিয়ে বিভিন্ন সময়ে ইন্টারনেটে সূত্র ও প্রমাণবিহীন নানা ধরনের তথ্য প্রচারের প্রবণতা দেখা যায়। গত কিছুদিন ধরে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে ‘MARUF MR Creation’ শীর্ষক অ্যাকাউন্টে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, অভিনেতা অপূর্ব এবং চিত্রনায়িকা পূর্ণিমার মৃত্যুর দাবি প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, উক্ত ব্যক্তিদ্বয়ের কেউই মারা যাননি। মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে এখন পর্যন্ত তাদের কারো মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি। তাছাড়া, ওবায়দুল কাদেরসহ উক্ত তারকারা নিয়মিত বিভিন্ন কার্যক্রমে অংশ নিচ্ছেন। 

উল্লেখ্য, পূর্বেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং বিভিন্ন তারকাদের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে সেসময় বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

সুতরাং, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, নাট্য অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব এবং চিত্রনায়িকা দিলারা হানিফ পূর্ণিমার মূত্যুর দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img