শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য রোনালদোর হোটেল উন্মুক্ত করে দেওয়ার সংবাদটি মিথ্যা

সম্প্রতি, ঘটে যাওয়া মরক্কোর ভূমিকম্পকে কেন্দ্র করে ‘মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য উন্মুক্ত দেওয়া হয়েছে রোনালদোর হোটেল’ শীর্ষক একটি দাবি দেশি-বিদেশি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

রোনালদো

দেশীয় গণমাধ্যম প্রথম আলো, যমুনা টিভি, সময় টিভি, ইনকিলাব, চ্যানেল২৪, চ্যানেল আই, বৈশাখী টিভি, ডিবিসি নিউজ, একাত্তর টিভি, ইত্তেফাক, মানবজমিন, বাংলা ভিশন, নয়া দিগন্ত, আজকের পত্রিকা, কালবেলা, বিজয় টিভি, আমাদের সময়, রাইজিং বিডি, সাম্প্রতিক দেশকাল, অলরাউন্ডার, ডেইলি বাংলাদেশ, ২৪লাইভ নিউজপেপার, দৈনিক করতোয়া, বিএনএ নিউজ২৪, দ্যা ডেইলি ক্যাম্পাস, দ্যা বাংলাদেশ মোমেন্টস, আলোকিত বাংলাদেশ, গ্রামের কাগজ এবং জুম বাংলা উক্ত দাবিতে প্রতিবেদন প্রকাশ করেছে। 

তাছাড়া আন্তর্জাতিক গণমাধ্যম মার্কা, গোল এবং দিয়ারিও এএস উক্ত দাবিতে প্রতিবেদন প্রকাশ করেছে।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন, abp আনন্দ এবং ওয়ান ইন্ডিয়া বাংলা উক্ত দাবিতে প্রতিবেদন প্রকাশ করেছে। 

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

Screenshot: Crowdtangle

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

Screenshot: YouTube.

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

Screenshot: TikTok.

এক্সে (টুইটার) প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাম্প্রতিক মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য মরক্কোর মারাকেশে অবস্থিত পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর মালিকানাধীন পেস্তানা সিআর সেভেন হোটেল উন্মুক্ত করে দেওয়ার দাবিটি সত্য নয়। তথ্যটি সঠিক নয় বলে হোটেল কর্তৃপক্ষ রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে।

গুজবের সূত্রপাত

গত ০৯ সেপ্টেম্বর স্প্যানিশ গণমাধ্যম মার্কা উক্ত দাবিতে একটি প্রতিবেদন প্রকাশ করে। মার্কার প্রতিবেদনে দাবি করা হয়, ‘ক্রিশ্চিয়ানো রোনালদোর মরক্কোর হোটেল গত শুক্রবার (বাংলাদেশ সময় শনিবার) মরক্কোয় আঘাত হানা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয়স্থল হয়ে উঠেছে।’

মার্কার উক্ত প্রতিবেদনে মরক্কোতে থাকা একজন স্প্যানিশ পর্যটক Irene Seixas (আইরিন সেক্সাস) স্পেনের একটি টেলিভিশন চ্যানেল দেওয়া বক্তব্যের ভিডিও সংযুক্ত করা হয়েছে। স্প্যানিশ ভাষার সেই বক্তব্য অনুবাদ করেছে রিউমর স্ক্যানার টিম। 

তিনি বলেছেন, ‘এখন আমরা খুব খারাপ মেজাজে আছি। আমরা ফ্লাইট খুঁজতে শুরু করলাম। ফ্লাইট খুব তাড়াতাড়ি বিক্রি হয়ে গেছে। আমাদের আগামী বুধবার ছেড়ে যাওয়ার কথা ছিল, তাই আমরা ১ হাজার ইউরো দিয়ে টিকিট নিতে বাধ্য হয়েছি। সব হোটেলগুলো একই রকম। আমরা মারাকেশের নতুন অঞ্চলে যেতে বাধ্য হয়েছি, যেখানে হোটেলগুলো আরও উন্নত। এবং এখন আমরা ক্রিস্টিয়ানো রোনালদোর হোটেলে, যা মারাকেশ শহরের উপকণ্ঠে অবস্থিত, সেখানে আমরা একটি রুম নিতে পেরেছি। আমরা অপেক্ষা করছি। আমরা সারা রাত রাস্তায় ঘুমিয়েছি এবং সকাল সাতটায় তারা (হোটেল কর্তৃপক্ষ) আমাদের জানায় যে আমরা এখন হোটেলে যেতে পারি এবং তারা যত তাড়াতাড়ি সম্ভব আমাদের একটি রুম দেওয়ার চেষ্টা করবে। বর্তমানে আমরা এখানে একটি লবিতে রয়েছি, বিভিন্ন জাতীয়তার অনেক লোক এখানে রুম পাওয়ার চেষ্টায় অপেক্ষা করছে, আমরা সবাই রাস্তায় ঘুমিয়েছি।’

তার সম্পূর্ণ বক্তব্যের কোথাও তিনি বলেননি ক্রিস্টিয়ানো রোনালদোর হোটেলে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয়স্থল হয়ে উঠেছে কিংবা ক্ষতিগ্রস্তদের জন্য হোটেলটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বরং তার বক্তব্যে স্পষ্টভাবেই বুঝা যাচ্ছে তিনি রুম বুকিং নিয়েছেন এবং তার মতো আরো অনেকেই হোটেলে বুকিং নেওয়ার চেষ্টা চালাচ্ছে। 

অর্থাৎ, মার্কার প্রকাশিত প্রতিবেদনটি ত্রুটিপূর্ণ। আর এই ত্রুটিপূর্ণ প্রতিবেদনের সূত্র ধরেই উক্ত দাবিটি দেশ-বিদেশি গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

পরবর্তীতে, মারাকেশে অবস্থিত রোনালদোর মালিকানাধীন হোটেল সম্পর্কে বিস্তারিত অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। জানা যায় হোটেলের নাম পেস্তানা সিআর সেভেন মারাকেশ। বিশ্বব্যাপী সব মিলিয়ে এই হোটেলের ৫টি শাখা রয়েছে, যার একটি মরক্কোর মারাকেশ শহরে অবস্থিত।

ই-মেইল যোগে মরক্কোর মারাকেশ অঞ্চলে অবস্থিত পেস্তানা সিআর সেভেন হোটেল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। হোটেল কর্তৃপক্ষ জানায়, ‘তথ্যটি সঠিক নয়। পেস্তানা সিআর সেভেন হোটেলে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয় দেওয়ার কোনো ব্যবস্থা করা হয়নি।’

Screenshot: Email.

মূলত, একটি স্প্যানিশ টিভি চ্যানেলে মরক্কোতে থাকা একজন স্প্যানিশ পর্যটকের দেওয়া বক্তব্যকে ভুলভাবে ব্যাখ্যা করে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা উক্ত দাবিতে সংবাদ প্রকাশ করলে দেশি-বিদেশি গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়ে। তবে, বিষয়টি সঠিক নয়। যা হোটেল কর্তৃপক্ষই রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে।

উল্লেখ্য, মরক্কোর মধ্যাঞ্চলে গত ৯ সেপ্টেম্বর শনিবার ৬ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী এ ঘটনায় এখন পর্যন্ত অন্তত দুই হাজারের বেশি জন মারা গেছে। উক্ত ভূমিকম্প দুর্গতদের সাহায্যে এগিয়ে এসেছেন ফুটবলাররা। ভূমিকম্পের ঘটনায় সমবেদনা জানিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি, আশরাফ হাকিমি সহ আরো অনেক তারকা ফুটবলার। 

প্রসঙ্গত, গত মার্চে আঘাত হানা সিরিয়া ও তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য ক্রিস্টিয়ানো রোনালদো বিমান ভর্তি সাহায্য পাঠিয়েছে এমন একটি সংবাদ দেশ-বিদেশি  গণমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ‘মরক্কোয় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য উন্মুক্ত দেওয়া হয়েছে রোনালদোর হোটেল’ শীর্ষক সংবাদটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img