রবিশপের আদলে তৈরি ফেসবুক পেজ ও ওয়েবসাইট থেকে ফোন বিক্রির ভুয়া অফার

সম্প্রতি “রবিশপ থেকে অনলাইনে অর্ডার করলে মাত্র ১০ হাজার ২০০ টাকায় রিয়েলমি ৮ পাওয়া যাবে” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম পোস্ট দেখুন এখানে। 
পোস্টটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রবিশপ এর মাধ্যমে ১০ হাজার ২০০ টাকায় রিয়েলমি ৮ ফোন কেনার কোনো অফার চলমান নেই বরং রবিশপের মতো দেখতে ফেসবুক পেজ এবং ভুয়া ওয়েবসাইট তৈরি করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, একটি ভুয়া ফেসবুক পেজ এবং ওয়েবসাইট থেকে “Realme 8, 5G এখন মাত্র ১০,২০০” শীর্ষক শিরোনামের অফারটি চালানো হচ্ছে।

উক্ত ফেসবুক পেজটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি রিয়েলমি অথবা রবিশপের কোনো ভেরিফাইড ফেসবুক পেজ নয়।

এছাড়াও, রিয়েলমি এবং রবিশপের ভেরিফাইড ফেসবুক পেজ পর্যবেক্ষণ করেও উক্ত অফারটির কোনো অস্তিত্ব পাওয়া যায় নি। 

এছাড়াও, উক্ত অফারের পোস্টটি পর্যবেক্ষণ করে দেখা যায়, একটি ওয়েবসাইট লিংক উক্ত পোস্টে যুক্ত করে দেয়া আছে। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করলে দেখা যায়, এটি রবিশপের ওয়েবসাইটের আদলে তৈরি একটি ভুয়া ওয়েবসাইট।

এছাড়াও, রবিশপের আসল ওয়েবসাইটের URL পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি robishop.com.bd নামে পরিচালিত হয় কিন্তু ভুয়া ওয়েবসাইটটি robi.city. 

যা থেকেও নিশ্চিত হওয়া যায় এটি একটি ভুয়া ওয়েবসাইট।

এছাড়াও উক্ত পেজে প্রদত্ত নাম্বারে ফোন করা হলে নাম্বারটি বন্ধ দেখা যায়।

তাছাড়া, উক্ত পোস্টের সূত্র ধরে রবিশপের কাস্টমার কেয়ারে যোগাযোগ করে জানা যায়, রিয়েলমির সাথে বর্তমানে এরকম কোনো অফার রবিশপে নেই। তাছাড়া রবিশপ ক্যাশ অন ডেলিভারিতে পন্য বিক্রি করে। কিন্তু উক্ত পেজটিতে বিকাশ এবং নগদ একাউন্টের মাধ্যমে টাকা প্রদানের বিষয়ে বলা হয়। 

মূলত, রবিশপ এর আদলে ফেসবুক পেজ এবং ওয়েবসাইট তৈরি করে রিয়েলমি ৮ ফোনটি মাত্র ১০ হাজার ২০০ টাকায় বিক্রি করার ভুয়া অফার প্রচারিত হচ্ছে। তবে রবিশপ এবং রিয়েলমির ভেরিফাইড ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে উক্ত অফারের কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি এবং অফারটি ভুয়া বলে নিশ্চিত করেছে রবিশপ কর্তৃপক্ষ।

উল্লেখ্য পূর্বেও স্বপ্ন থেকে ১০ হাজার টাকা, বাংলাদেশ রেলওয়ে থেকে ৩০ হাজার টাকা, হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সব নেটওয়ার্কের জন্য ৩০ জিবি বিশেষ ফ্রি ইন্টারনেট, বাংলাদেশ এয়ারলাইন্স থেকে ১০ হাজার টাকা এবং ACI কোম্পানি থেকে ৫০০০ টাকা শীর্ষক দাবিতে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, “রবিশপ থেকে অনলাইনে অর্ডার করলে মাত্র ১০ হাজার ২০০ টাকায় রিয়েলমি ৮ পাওয়া যাবে” শীর্ষক অফারটি ভুয়া।

তথ্যসূত্র

  • রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধান 
  • রবিশপ কাস্টমার কেয়ারের বক্তব্য
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img