আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার জন্য দোয়া ও মিলাদ মাহফিল করার ঘটনাটি বাস্তব নয়

সম্প্রতি “আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার জন্য খাস দোয়া ও মিলাদ মাহফিল” শিরোনামে একটি দোয়া মাহফিলের ভিডিও এবং ভিডিওটির কিছু স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

আর্জেন্টিনা

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার জন্য খাস দোয়া ও মিলাদ মাহফিল করার ঘটনাটি বাস্তব নয় বরং এটি একটি নাটকের শুটিংয়ের সময় অভিনয়ের দৃশ্য।

অনুসন্ধানের মাধ্যমে, অভিনয়শিল্পী ফারহান আহমেদ জোভানের ভেরিফাইড ফেসবুক পেজে গত ১৩ নভেম্বর তারিখে “Dhakaiyaa Worldcup shooting” ক্যাপশনে একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। লাইভ ভিডিওর শুরুতে তিনি বলেন, আমি জোভান। আমি আছি পুরান ঢাকাতে আমাদের নতুন নাটকের শুটিংয়ে।

Screenshot of Facebook post by Farhan Ahmed Jovan

লাইভ ভিডিওটিতে তিনি শুটিংয়ের কিছু দৃশ্য দেখান। যেখানে “আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার জন্য খাস দোয়া ও মিলাদ মাহফিল। আয়োজনে: সুত্রাপুর আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠী” লেখা সম্বলিত একটি ব্যানারের সামনে কিছু লোকজনকে দোয়া ও মিলাদ মাহফিলের রিতী পালন করার দৃশ্য লক্ষ্য করা যায়। যা আলোচিত ফেসবুক পোস্টগুলোতে সংযুক্ত ছবি ও ভিডিওর সাথে হুবহু মিলে যায়।

পরবর্তীতে অভিনয়শিল্পী ফারহান আহমেদ জোভানের পোস্টের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, উক্ত ঢাকাইয়া ওয়ার্ল্ডকাপ নাটকের শুটিং সম্পর্কিত একাধিক ফেসবুক পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot of Facebook post by FoYas Chowdhury

মূলত, ফুটবল বিশ্বকাপ ২০২২ উপলক্ষে ‘ঢাকাইয়া ওয়ার্ল্ডকাপ’ নামের একটি নাটক নির্মিত হচ্ছে। উক্ত নাটকের অভিনয়শিল্পী ফারহান আহমেদ জোভান গত ১৩ নভেম্বর নিজের ফেসবুক পেজে নাটকটির শুটিং স্পট থেকে একটি লাইভ করেন, যেখানে তিনি নাটকের শুটিংয়ের কিছু অংশ দেখান। পরবর্তীতে উক্ত লাইভ ভিডিওতে দেখানো নাটকটির শুটিংয়ে আর্জেন্টিনা সমর্থকদের দোয়া করার অভিনয়ের দৃশ্যটুকু কেটে নিয়ে বাস্তব ঘটনা দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ এটি বিশ্বকাপ উপলক্ষে কাতারে ব্রাজিল সমর্থকদের ছবি নয়

উল্লেখ্য, আগামী ২০ নভেম্বর কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শুরু হবে। কাতার বানাম ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব।

সুতরাং, নাটকের শুটিংয়ে দেখানো আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার জন্য খাস দোয়া ও মিলাদ মাহফিল করার দৃশ্যকে বাস্তব ঘটনা দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img