ছবিটি ১৯৪৭ সালের দেশভাগের সময়ে রাজশাহী স্টেশনের নয়

সম্প্রতি “মায়ার বাঁধন ছিন্ন করে দেশ ছাড়ছে মানুষ … স্থান – রাজশাহী রেল ষ্টেশন (১৯৪৭)” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মানুষের ট্রেনে করে দেশ ছাড়ার দাবিতে প্রচারিত ছবিটি ১৯৪৭ সালের দেশভাগের নয় বরং ছবিটি ১৯৩০ এর দশকে রাজশাহী থেকেই তোলা।

আলোচিত ছবিটির শিরোনামে উৎস হিসেবে দেওয়া wikimedia commons এ অনুসন্ধান করে দেখা যায়, ছবিটির বিস্তারিত বিবরণীতে শিরোনাম হিসেবে দেওয়া রয়েছে, “A train waits at the Rajshahi station in the 1930s” অর্থাৎ রাজশাহী স্টেশনে দাঁড়িয়ে থাকা ১৯৩০ এর দশকের একটি ছবি৷ 

পরবর্তীতে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে স্টক ফটোগ্রাফি ওয়েবসাইট Alamy.com এ একই শিরোনামে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

এছাড়া ভারতীয় গণমাধ্যম oneindia.com এর ওয়েবসাইটে ২০১৯ সালের ৫ আগস্ট “Photos: Flashback Of India’s Independence Struggle” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে দেশভাগ ও দেশভাগের পূর্বের বিভিন্ন সময়ের একাধিক ছবি খুঁজে পাওয়া যায়।এই প্রতিবেদনটিতেও আলোচিত ছবিটিকে ১৯৩০ এর দশকে রাজশাহী স্টেশনে অপেক্ষামান একটি ট্রেনের ছবি হিসেবেই উল্লেখ করা হয়েছে।

এছাড়া বাংলাদেশী গণমাধ্যম Daily Star, Wikiwand.com এও এই ছবিটিকে ১৯৩০ এর দশকের ছবি হিসেবেই উল্লেখ করা হয়েছে এবং কোথাও ছবিটিকে ১৯৪৭ সালের দেশভাগের ছবি হিসেবে উল্লেখ করা হয়নি।

মূলত, ১৯৩০ এর দশকে রাজশাহী স্টেশনে অগনিত মানুষের সাথে অপেক্ষমান একটি ট্রেনের ছবি তুলছিলেন ক্রিস ওয়াকার নামে একজন চিত্রগ্রাহক। তার এই ছবিটিকেই রাজশাহী স্টেশনে ১৯৪৭ সালে দেশভাগের সময় মানুষের দেশত্যাগের ছবি দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ইতোপূর্বেও দেশভাগের সময় ট্রেনে করে মানুষের দেশত্যাগের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত একটি ছবিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ১৯৩০ এর দশকে রাজশাহী স্টেশনে অগনিত মানুষের সাথে অপেক্ষমান একটি ট্রেনের ছবিকে ১৯৪৭ সালে মানুষের দেশ ছাড়ার ছবি দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Wikimedia Commons: A train waits at the Rajshahi station in the 1930s

Oneindia.com: Photos: Flashback Of India’s Independence Struggle

Alamy.com: English: A train waits at the Rajshahi station in the 1930s

Daily Star: Railways in colonial Bengal

Wikiwand.com: Rajshahi

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img