শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

ছবিটি দেশভাগের সময়ের ঢাকা-কলকাতা শেষ ট্রেনের নয়

সম্প্রতি “১৯৪৭ এর দেশভাগের সময় ঢাকা থেকে কলকাতার শেষ ট্রেন” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ছবিটি ব্যবহার করে ইংরেজি দৈনিক ডেইলি স্টারে প্রচারিত প্রতিবেদন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১৯৪৭ সালের দেশভাগের সময় ঢাকা থেকে কলকাতার শেষ ট্রেন দাবিতে প্রচারিত ছবিটি সেই সময়ের নয় বরং ছবিটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ফ্রান্সের চিত্রগ্রাহক রেমন্ড ডিপার্ডনের তোলা বাংলাদেশী শরনার্থীদের একটি ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বিখ্যাত মার্কিন ম্যাগাজিন The New Yorker এর ওয়েবসাইটে ২০১৩ সালের ২৩ সেপ্টেম্বর “Unholy AlliancesNixon, Kissinger, and the Bangladesh genocide” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদনে একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from The New Yorker website

প্রতিবেদনটিতে ছবিটির বর্ণনায় “১৯৭১ সালের পূর্ব পাকিস্তানের যুদ্ধে প্রায় এক কোটি শরনার্থী ভারতে পালিয়ে যায়” উল্লেখ করে ছবির ফটোগ্রাফার হিসেবে আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিষ্ঠান Magnum এর ফটোগ্রাফার Raymond Depardon নাম উল্লেখ করা হয়।

পরবর্তীতে অনুসন্ধানের মাধ্যমে Magnum এর ওয়েবসাইটে Raymond Depardon সম্পর্কে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, রেমন্ড ডিপার্ডনের জন্ম ১৯৪২ সালে। তিনি ১২ বছর বয়সে পারিবারিক প্রতিষ্ঠানে ছবি তোলা শুরু করেন। পরবর্তীতে ১৯৫৮ সালে শিক্ষানবিশ চিত্রগ্রাহক হিসেবে প্যারিসে আসেন। অতঃপর ১৯৬০ সালে প্যারিসের ডালমাস এজেন্সিতে রিপোর্টার হিসেবে যোগদান করেন এবং ১৯৬৬ সালে সারা বিশ্ব থেকে সংবাদ সংগ্রহের উদ্দেশ্যে গঠিত গামা এজেন্সিতে প্রতিষ্ঠায় অংশগ্রহণ করেন।

এছাড়া স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেমন্ড ডিপার্ডনের “PICTURING GLASGOW: RAYMOND DEPARDON IN CONVERSATION” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি সাক্ষাৎকার প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই সাক্ষাৎকার প্রতিবেদনটি থেকে জানা যায়, রেমন্ড ডিপার্ডনের জন্ম ১৯৪২ সালে ফ্রান্সে। তিনি একজন ফটো-সাংবাদিক, চলচ্চিত্র নির্মাতা। ফটো-সাংবাদিক হিসেবে তিনি বিশ্বের অনেক যুদ্ধক্ষেত্র ও নির্বাচনের সংবাদ সংগ্রহ করেছেন।

অপরদিকে ভারতীয় উপমহাদেশে দেশভাগের ঘটনা ঘটে ১৯৪৭ সালে। রেমন্ড ডিপার্ডনের জন্মসাল অনুযায়ী, তখন তার বয়স মাত্র ৫ বছর।  সুতরাং ১২ বছর বয়সে ফটোগ্রাফি শুরু করা ফটোগ্রাফার রেমন্ড ডেপার্ডনের আলোচিত ছবিটি ১৯৪৭ সালে তোলা সম্ভব নয়। অর্থাৎ ছবিটি ১৯৪৭ সালের ভারত ভাগের সময়ের ছবি হওয়া সম্ভব নয়।

পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম time.com এর ছবি শেয়ারিং প্লাটফর্ম Pinterest এর অ্যাকাউন্টে “Bangladesh and Pakistan: The Forgotten War – Photo Essays” শীর্ষক একই ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Pinterest website

প্রতিবেদনটি থেকে জানা যায়, ছবিটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন সময়ের।

পাশাপাশি মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস বিষয়ক ডিজিটাল পাবলিক লাইব্রেরি মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের মাধ্যমে ছবি শেয়ারিং ওয়েবসাইট flickr.com এ “November 1971 – Bengali Refugees – 2” শীর্ষক শিরোনামে ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Flickr website

ছবিটির শিরোনাম থেকে বুঝা যায়, এটি মূলত ১৯৭১ সালের নভেম্বরে তোলা ভারতে যাওয়ার সময়ের বাঙালি শরনার্থীদের।

মূলত, ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতে শরনার্থী হিসেবে যাওয়ার সময়ে বাংলাদেশী শরনার্থীদের ফটোগ্রাফার রেমন্ড ডিপার্ডের তোলা একটি ছবিকে ১৯৪৭ সালের দেশভাগের সময় ঢাকা থেকে কলকাতার শেষ ট্রেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতীয় গণমাধ্যমনেটিজেনরাও আলোচিত ছবিটিকে বিভিন্ন সময়ে ১৯৪৭ সালের দেশভাগের ছবির দাবিতে ব্যবহার ও প্রচার করে আসছে।

Screenshot from Indian Express website

সুতরাং, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়ের বাংলাদেশী শরনার্থীদের তোলা একটি ছবিকে ১৯৪৭ সালের দেশভাগের সময় ঢাকা থেকে কলকাতার শেষ ট্রেন দাবিতে প্রচার করার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img